BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৩০ লক্ষ পাউন্ড খরচে অভিনব ক্যাম্প, বিশ্বকাপের জন্য এলাহি আয়োজন ব্রাজিলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 20, 2018 12:37 pm|    Updated: August 21, 2018 8:57 pm

Fifa WC2018: 30 milion pound training ground for Brazil

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ফুটবলের দৈন্যদশা নিয়ে অনেকে অনেক কথা বলেন। কেউ দায়ী করেন ফুটবলারদের মানসিকতাকে আবার কেউ দায়ী করেন ফুটবলারদের শারীরিক সক্ষমতাকে। কিন্তু এসবের ফাঁকে আসল জায়গাটি হয়তো অনেকেরই নজর এড়িয়ে যায়, আর তা হল পরিকাঠামোর অভাব। ভারতে আইএসএলের মত প্রথম সারির লিগের ক্লাবগুলির অধিকাংশের নিজস্ব কোনও ট্রেনিং গ্রাউন্ড নেই, কোনও কোনও ফ্র্যাঞ্জাইজির নির্দিষ্ট ঠিকানা পর্যন্ত নেই। আই লিগের ক্লাবগুলির নিজস্ব তাবু থাকলেও তা নেহাতই তথৈবচ। স্টেডিয়ামের কথা না হয় ছেড়েই দিলেন। অথচ বিদেশে শুধু প্রস্তুতির জন্য ফুটবলারদের জন্য তৈরি হচ্ছে ফাইভ স্টার পরিষেবা। এই ট্রেনিং সেন্টারেই চলবে ব্রাজিলের ‘মিশন হেক্সার’ প্রস্তুতি।

 

bnrazil-ground

যে ছবিটি দেখছেন তা তেরেসোপোলিসের। আসন্ন রাশিয়া বিশ্বকাপের জন্য ব্রাজিলের প্রস্তুতি শিবির হবে এখানেই। তেরেসোপোলিস শুধুমাত্র জাতীয় দলের ফুটবলারদের বিশ্বকাপের প্রস্তুতি শিবিরের জন্য তৈরি হয়েছে। পাঁচমাস ধরে প্রায় ৩০ লক্ষ ব্রিটিশ পাউন্ডের বিনিময়ে এই এলাহি আয়োজন করেছে সিবিএফ (ব্রাজিল ফুটবল ফেডারেশন)

brazil-jim

ভিডিও গেমস রুম। যে ঘরের বড় বড় এলসিডিতে প্লে স্টেশনে গেমস খেলতে পারবেন ফুটবলাররা। বিশ্বমানের মাল্টি জিম, সুইমিং পুল কী নেই এখানে? ফুটবলারদের জন্য থাকছে ব্যক্তিগত ঘর। যেখানে ওয়াই ফাই থেকে শুরু করে বড় টিভি থাকছে। যাতে বিশ্বকাপের আগে পর্যাপ্ত ঘুম পান ফুটবলাররা। নেইমার, কুটিনহো, উইলিয়ানদের মতো প্রতিভাবান ফুটবলাররা যাতে আগামী মাসে শুরু রাশিয়া বিশ্বকাপের জন্য বিশ্বমানের প্রস্তুতি পান সে ব্যাপারে কোনও খামতি রাখছে না ব্রাজিল ফেডারেশন।

[করল-লড়ল-জিতল রে, ফার্স্ট বয়কে হারিয়ে আইপিএলের প্লে-অফে কেকেআর]

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের পরে নতুন করে বানানো হয় এই গ্রাঞ্জা কোমারি বেস। পাঁচ মাস লেগেছিল কাজ শেষ হতে। জাতীয় ফুটবল দলের ট্রেনিং বেস বানাতে খরচ হয়েছে প্রায় ৩০ লক্ষ ব্রিটিশ পাউন্ড। ২৬ মে পর্যন্ত এই ট্রেনিং বেসেই চলবে ব্রাজিলের প্রস্তুতি। মোট পাঁচটা ট্রেনিং গ্রাউন্ড আছে গ্রাঞ্জাতে। সঙ্গে ফুটবলারদের জন্য রয়েছে মিটিং রুমও। যেখানে কোচ তিতের ছকের সঙ্গে আরও ওয়াকিবহাল হবেন নেমাররা। শুধু পুরুষ বিশ্বকাপ দল নয়, ব্রাজিলের মহিলা দলের জন্যও সরকারি ট্রেনিং গ্রাউন্ড বাছা হয়েছে গ্রাঞ্জাকে কোমিরাকেই।

[ব্যাটসম্যান হিসেবে নয়া চ্যালেঞ্জ বিরাটের, খেলবেন নতুন অধিনায়কের নেতৃত্বে]

রাশিয়ায় ব্রাজিলের বিশ্বকাপ চ্যালেঞ্জ শুরু হচ্ছে সুইজারল্যান্ডের বিরুদ্ধে। কিন্তু তার আগেই দুটো ওয়ার্ম আপ ম্যাচ অপেক্ষা করছে ফুটবলারদের জন্য। প্রথমে ৩ জুন ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। তার পর অস্ট্রিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল দল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে