২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভাগ্যের কাছে হার জাপানের, দুর্দান্ত কামব্যাক করে শেষ আটে বেলজিয়াম

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 3, 2018 1:38 am|    Updated: August 21, 2018 7:57 pm

FIFA World Cup 2018: Belgium beats Japan

বেলজিয়াম  ৩ (ভার্থেনগন, ফেলাইনি, চাদলি) 

জাপান ২ (হারাগুচি, ইনুই)

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টুর্নামেন্ট শুরু করেছিল কালো ঘোড়া হিসেবে। কিন্তু নকআউটের প্রথম ম্যাচেই বেলজিয়াম বুঝিয়ে দিল চ্যাম্পিয়ন হওয়ার সমস্ত রসদ তাদের আছে। চাপের মুখে কীভাবে মাথা ঠান্ডা রাখতে হয় তাও তারা জানে। প্রি-কোয়ার্টারে অন্য বড় দলগুলির তুলনায় কিছুটা সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে হয়েছে বেলজিয়ামকে। তবে এদিন নিজেদের শক্তিকে ছাপিয়ে দিয়ে পারফর্ম করল জাপান। একসময় ২-০-তে এগিয়েও গিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত স্নায়ুর চাপ সামলে বেলজিয়ামকে ম্যাচে ফিরিয়ে আনলেন ভার্থেনঘন, ফেলাইনি, চাদনিরা। বড় ম্যাচের চাপ সামলে এহেন  জয়কে খাটো করে দেখার কোনও মানেই হয় না। একমাত্র এশিয়ার দল হিসেবে নকআউটে উঠে এশীয় ফুটবলকে স্বপ্ন দেখিয়েছিল জাপান। কিন্তু শক্তিশালী রেড ডেভিলদের বিরদ্ধে মরণ-পণ লড়াইয়েও শেষরক্ষা করতে পারলেন না নাগাতোমো, হন্ডা, ওকাঝাকিরা। লুকাকুরা জিতল ৩-২ গোলের ব্যবধানে।

[মেক্সিকান ওয়েভ থামিয়ে বিশ্বকাপের শেষ আটে নেইমাররা]

অঘটনের বিশ্বকাপে কোনও ম্যাচই সহজ নয়, আর সেকথা  ফুটবলারদের ভাল করেই বুঝিয়ে দিয়েছিলেন কোচ রবার্টো মার্টিনেজ। সেকারণেই হয়তো শুরুর দিকটা সমঝে চলার নীতি নিয়েছিল বেলজিয়াম। তবে, ম্যাচের বয়স মিনিট কুড়ি পেরোতেই চেনা ছন্দে দেখা গেল বেলজিয়ানদের। একের পর এক আক্রমণের ঝড় তুললেন হ্যাজার্ডরা। ৩০ মিনিটে লুকাকু সহজ সুযোগ নষ্ট না করলে এগিয়েই যেত বেলজিয়াম। তাছাড়া আক্রমণের মুখে যেভাবে প্রতিরোধ গড়ে তুলল জাপান তাঁর প্রশংসা করতেই হবে।দ্বিতীর্ধারে শুরুতে খেলা বদলে গেল পুরোপুরি। প্রখমে রেড ডেভিল ডিফেন্ডার ভার্থেনগনের ভুলের জন্য সহজ সুযোগ পেয়ে গেলেন জাপান মিডফিল্ডার হারাগুচি। দুর্দান্ত শটে গোলরক্ষক কুর্তোয়াকে পরাস্ত করলেন তিনি। মিনিট চারেক পরেই বক্সের ঠিক বাইরে থেকে দুর্দান্ত শটে বেলজিয়ামে জালে বল জড়িয়ে দিলেন জাপানের স্ট্রাইকার ইনুই। জাপান ২-০ তে এগিয়ে যাওয়ায় অনেকেই আরও একটি অঘটনের আশঙ্কা করছিল ফুটবলপ্রেমীরা। অনেক এশিয়ার ফুটবলপ্রেমী স্বপ্ন দেখছিলেন রাশিয়ায় হয়তো জাপানি সূর্যোদয় হবে। কিন্তু বেলজিয়াম বোঝালো ওস্তাদের মার শেষ রাতে। প্রথমে অনবদ্য হেডার থেকে গোল করে নিজের ভুলের মাশুল দিলেন ভার্থেনঘন, আর কিছুক্ষণের মধ্যে আরও একটি হেডারে সমতা ফেরালেন ফেলাইনি। শেষ মূহূর্তে দুর্দান্ত কাউন্টারে গোল করে বেলজিয়ামের কোয়ার্টারের স্বপ্নপূরণ করলেন চাদলি। জিতলেও রক্ষণ এবং মাঝমাঠের ব্যর্থতা কোয়ার্টার ফাইনালের আগে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে কোচ মার্টিনেজের জন্য। অন্যদিকে, জাপানের লড়াই প্রশংসার দাবি রাখে, ম্যাচ শুরুর আগে তাদের ধর্তব্যের মধ্যেই রাখছিলেন না অনেকে কিন্তু গোটা ম্যাচ দাপিয়ে খেলে লড়াই দিলেন জাপানের ফুটবলাররা । সুর্যোদয় না ঘটাতে পারলেও জাপানিদের লড়াইকে কুর্ণিশ করছে গোটা দুনিয়া।

[ইনিয়েস্তার পর আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় ঘোষণা স্প্যানিশ তারকা পিকের]

শেষ মূহূর্তের জয়ের ফলে শেষ আটে জায়গা নিশ্চিত করে ফেলল বেলজিয়াম। আগামী ৬ জুলাই কাজানে নেইমারদের ব্রাজিলের মুখোমুখি হবেন হ্যাজার্ডরা। আপাতত ফুটবলবিশ্বের নজর সেদিকেই। টুর্নামেন্টের অন্যতম সেরা দুটি দলের লড়াই দেখতে মুখিয়ে ফুটবলবিশ্ব।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে