BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কালো ঘোড়াদের বিরুদ্ধে টাইব্রেকার চায় না জাপান, পেনাল্টি প্র্যাকটিস করালেন না কোচ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 2, 2018 4:53 pm|    Updated: July 2, 2018 4:53 pm

FIFA World Cup 2018: Japan to face Belgium

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি তাঁর দলকে পেনাল্টি প্র‌্যাকটিস করাননি। রাশিয়া, ক্রোয়েশিয়াকে পেনাল্টি শুটআউটের হাত ধরে শেষ আটে যেতে দেখেও জাপান কোচ আকিরা নিশিনো তাঁর জেদ থেকে সরে আসেননি!

নিশিনো বলেছেন, “আমরা কখনও পেনাল্টি মারা প্র‌্যাকটিস করি না। কারণ, আমার মনে হয় না এভাবে প্র‌্যাকটিসে পেনাল্টি শট নিয়ে খুব একটা লাভ হয়।” এর ব্যাখ্যা হিসাবে নিশিনো বলছেন, ম্যাচের মধ্যে যে চাপ ওই পেনাল্টি নেওয়ার সময় ফুটবলারের উপর থাকে, সেটা প্র্যাকটিসে কখনও আসবে না। তাই এভাবে প্র‌্যাকটিসের মানে হয় না।

[গানও করেন আবার গোলও বাঁচান, রাশিয়ায় নায়ক এখন আকিনফিয়েভ]

রাশিয়া বিশ্বকাপে এবার প্রচুর পেনাল্টি হয়েছে। তাতে লিও মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো মহাতারকা এই পেনাল্টি মিস করেছেন। তবে পেনাল্টি শুটআউট আরও গুরুত্ব পেয়ে গেল রবিবারের দুটি ম্যাচে। শেষ ষোলোর এই দুটি ম্যাচের মীমাংসা হয় টাইব্রেকারে। জাপান সোমবার শেষ ষোলোর ম্যাচে ইডেন হ্যাজার্ডের দল বেলজিয়ামের মুখোমুখি হচ্ছে। সেই ম্যাচেও ফের টাইব্রেকারই বড় ভূমিকা নেয় কি না সেটাই এখন দেখার। তবে খেলা যে কোনও পর্যায়েই গড়াতে পারে বলে মনে করছে উলটো শিবির। তাই সবরকম প্রস্তুতিই নিচ্ছেন মার্টেনসরা। চলতি বিশ্বকাপের নিরিখে ধারে ও ভারে কালো ঘোড়ারা এগিয়ে থাকলেও বিপক্ষকে হালকাভাবে নেওয়ার ভুল তাঁরা করছেন মার্টিনেজ। মার্টেনস বলছেন, “ওয়েলেস ম্যাচটা (২০১৬ ইউরো কাপে) মনে আছে। সবাই ধরেই নিয়েছিল আমরাই জিতব। আর আচমকাই আমরা টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিলাম।”

বিশ্বকাপের শুরুতে নিশিনোর ছেলেরা খুব একটা ছন্দে ছিলেন না। কিন্তু ধীরে ধীরে তাঁরা ফর্মে ফিরেছেন। শেষপর্যন্ত পা রেখেছেন রাউন্ড অফ সিক্সটিনেও। তবে কিছুটা কপাল জোরেই নিশিনোরা নকআউটে উঠেছেন। সেনেগালের থেকে কম হলুদ কার্ড দেখাতেই ভাগ্যের শিকে ছেঁড়ে। এর ফলে ফুটবল দুনিয়ার প্রবল তোপে পড়েছে এশিয়ার দেশ জাপান। ফিফার ফেয়ার প্লে রুল কেন একটি দলের ভাগ্য নির্ধারণ করবে, সেই প্রশ্ন উঠে যায় অতঃপর। শুধু তাই নয়, এভাবে শেষ ষোলোয় উঠে অস্বস্তিতে পড়েছিল জাপানও। তাই উচ্ছ্বাস দেখা যায়নি ফুটবলারদের মধ্যে। তবে সেসব এখন অতীত। নয়া উদ্যমে প্রথমবার বিশ্বকাপের শেষ আটে পৌঁছানোর জন্য রোস্তভ এরিনায় ঝাঁপাবেন তাঁরা। তবে এ লড়াইয়ে বেলজিয়ামকেই ফেভরিট ধরছে ফুটবল মহল।

[বিশ্বকাপে নয়া নজির, প্রথমবার নামানো হল ‘চতুর্থ বদলি’ ফুটবলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement