১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘নেইমার নন, ব্রাজিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার কুটিনহো’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 27, 2018 4:54 pm|    Updated: June 27, 2018 4:54 pm

FIFA World Cup 2018: Philippe Coutinho, Brazil's most decisive player says Kaka

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপে ব্রাজিলের আগমন বার্তা জানান দিয়েছিলেন তিনিই। বক্সের বাঁ প্রান্ত থেকে তাঁর নেওয়া ‘কার্লিং’ শট যখন সুইসজারল্যান্ডের জালে জড়িয়ে গেল, তখনই হয়তো গোটা বিশ্ব টের পেয়ে গিয়েছিল, এই ব্রাজিল মানে শুধু নেইমার নন। দ্বিতীয় ম্যাচেও পাঁচবারের চ্যাম্পিয়নরা যখন কোস্টারিকার ডিফেন্স ভাঙতে পারছেন না, নির্ধারিত সময় শেষ হয়ে খেলা যখন ইনজুরি টাইমে, তখনও ত্রাতা হয়ে উঠেছিলেন ফিলিপে কুটিনহো। ব্রাজিল মানেই নেইমারকে নিয়ে উন্মাদনা, ব্রাজিল মানেই পোস্টার বয়ের স্কিল আর ক্ষিপ্রতা- তা যেন আর নয়। ২০১৪ বিশ্বকাপে যে অতিরিক্ত নেইমার নির্ভরতা ভুগিয়েছিল ব্রাজিলকে, তা দূর করার দায়িত্ব যেন এবার নিজের কাঁধে তুলে নিয়েছেন বার্সেলোনা মিড-ফিল্ডার। যখনই বিপদে পড়েছে দল, তখনই উদ্ধার করেছেন কুটিনহো। এসবই অবশ্য নেইমারের ছায়ার আড়ালে। শিরোনামে আসতে তিনি খুব একটা পছন্দ করেননা।

[নেইমার মাঠে পড়ে গেলেই বিনামূল্যে পানীয়, আজব অফার ব্রাজিলের পাব-এ]

বিশ্বকাপে জমকালো পারফরম্যান্সের জেরে অবশ্য এবার শিরোনামে চলেই এলেন কুটিনহো। সৌজন্যে আরেক ব্রাজিলিয়ান কিংবদন্তি রিকার্ডো কাকা। কাকার মতে, নেইমার নন, ব্রাজিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার কুটিনহোই। সম্প্রতি এক সাক্ষাৎকারে কাকা বলেন, “নেইমার ব্রাজিলের সেরা ফুটবলার, সবচেয়ে প্রতিভাবান ফুটবলার, কিন্তু এই ব্রাজিলের গোটা দলটাই প্রতিভাবান। আমার মনে হয় কুটিনহো এই দলটার নায়ক। সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার।”

[সার্বিয়ার বিরুদ্ধে নিজেদের খুনে পারফরম্যান্স বের করে আনতে পারবেন নেইমাররা?]

বিশ্বকাপের শুরুটা আশানুরূপ হয়নি নেইমারের। দ্বিতীয় ম্যাচের শেষ মুহূর্তে গোল পেলেও ব্রাজিল অধিনায়কের পারফরম্যান্স খুশি করতে পারেনি ফুটবলপ্রেমীদের। কাকার মতে, এর পিছনে বড় কারণ নেইমারের চোট। প্রাক্তন ফিফা বর্ষসেরা ফুটবলার বলেন, “গত তিনমাস ধরে চোটে ভুগেছেন নেইমার, আমাদের উচিত ওঁর পাশে দাঁড়ানো। আমি নিশ্চিত যত সময় গড়াবে নেইমার তত ভাল খেলবে।” বিশ্বকাপের এক অতি গুরুত্বপূর্ণ ম্যাচে আজ সার্বিয়ার বিরুদ্ধে নামছে ব্রাজিল। তাঁর আগে কাকার এই সার্টিফিকেট আরও তাতিয়ে রাখবে কুটিনহোকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে