BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মারাদোনার মন্তব্যের নিন্দায় সরব ফিফা, উঠল ক্ষমা চাওয়ার দাবি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 5, 2018 2:41 pm|    Updated: July 5, 2018 2:41 pm

Football World Cup: FIFA condemns Maradona’s remark against referee

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্ক আর দিয়েগো মারাদোনা, যেন সমার্থক। কখনও প্রকাশ্য স্টেডিয়ামে  ধূমপান, কিংবা বিশ্বকাপ চলাকালীন বায়োপিকের শুটিং- বিশ্বকাপ শুরুর পর থেকেই বেশ কয়েকবার বিতর্কিত কারণে শিরোনামে এসেছেন ফুটবল রাজপুত্র। যার সাম্প্রতিকতম উদাহরণ, ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচের পর রেফারিং নিয়ে তাঁর বিতর্কিত মন্তব্য। শেষ ষোলোর শেষ ম্যাচে ইংল্যান্ডের জয় এবং কলম্বিয়ার পরজয়ের পিছনে রেফারি মার্ক গেইগারের অপদার্থতাকেই দায়ী করেছিলেন ফুটবল রাজপুত্র।

[মেসিদের যুগ শেষ! রোনাল্ডোর মতে, এবার দুনিয়া কাঁপাবে নেইমার]

ম্যাচ শেষে ভেনেজুয়েলার সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মারাদোনার একটি মন্তব্য চূড়ান্ত বিতর্কের সৃষ্টি করেছিল। তিনি বলেন, “আমি কলম্বিয়ার মানুষের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। কিন্তু আপনাদের পরাজয়ের পিছনে ফুটবলারদের কোনও দোষ নেই। আমাদের এখানে এক ভদ্রলোক (ফিফা রেফারিদের প্রধান পিয়েরলুইগি কোলিনা) আছেন যিনি গুগলে সার্চ করে রেফারি নিয়োগ করেন। এত বড় একটা ম্যাচে ওইরকম একজনকে রেফারি হিসেবে ব্যবহার করা যায় না।” কলম্বিয়ার পরাজয়কে তিনি নজিরবিহীন চুরি হিসেবে বর্ণনা করেন। উল্লেখ্য, কলম্বিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডকে দেওয়া একটি পেনাল্টি নিয়ে এখনও বিতর্কে সরগরম ফুটবলবিশ্ব।

[বিষন্ন লিও মেসি এখন শুধু শুভেচ্ছা পাঠাচ্ছেন]

ইংল্যান্ডের-কলম্বিয়া ম্যাচে ফিফার আমন্ত্রিত অতিথি ছিলেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন। স্টেডিয়ামে ঢোকার আগে কলম্বিয়ার জার্সি গায়ে তাঁর একটা ছবিও ভাইরাল হয়েছিল। স্বাভাবিকভাবেই, মারাদোনার এই বক্তব্যকে ভালভাবে নেয়নি ইংল্যান্ডের সংবাদমাধ্যম থেকে প্রাক্তনীরা। প্রাক্তন ইংল্যান্ড স্ট্রাইকার গ্যারি লিনেকার মারাদোনার বক্তব্যের পালটা দিয়ে বলেন, “যে ব্যক্তি নিজেই হাত দিয়ে গোল করেন, তাঁর অন্যকে নৈতিকতা শেখানো মানায় না।”

[‘কষ্ট হলে কী করব?’ মাঠে অভিনয় বিতর্কে সপাট জবাব নেইমারের]

এবার মারাদোনার মন্তব্যের নিন্দা করল ফিফাও। ফিফার তরফে এক মুখপাত্র জানিয়েছেন, প্রি-কোয়ার্টারের ওই ম্যাচটিতে রেফারিদের পারফরম্যান্সে ফিফা সন্তুষ্ট। ম্যাচটিতে দু’দলের ফুটবলাররাই আবেগ দিয়ে খেলেছে, সেক্ষেত্রে কখনও কখনও পরিস্থিতি উত্তপ্ত হয়েছে, তবে রেফারিরা তা ভালভাবেই সামলে নিয়েছেন। দিয়েগো আর্মান্দো মারাদোনার মতো ব্যক্তি যিনি ফুটবলের নতুন ইতিহাস রচনা করেছেন, তাঁর কাছে থেকে এই মন্তব্য অনভিপ্রেত। মারাদোনার মন্তব্যের জন্য ফিফা অত্যন্ত লজ্জিত। মারাদোনার মন্তব্য একাবেরই যথাযথ নয় এবং অবাঞ্চনীয় বলেই মত ফিফার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে