BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বিপর্যস্ত তবু ‘নোংরা’ নয়, বিদায়বেলায় বিশ্বকে শিক্ষা দিয়ে গেল জাপান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 3, 2018 5:10 pm|    Updated: July 3, 2018 5:10 pm

Football World Cup: Japan team cleans dressing room, leaves thank you note

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার মাঠে ৯০ মিনিটের লড়াইয়ে বেলজিয়ামের হারে হারলেও মন জয় করেছিলেন জাপান তারকারা। একমাত্র এশীয় দল হিসেবে শেষ আটে যাওয়ার স্বপ্ন জিইয়ে রেখেছিলেন শেষ পর্যন্ত। তবে ভাগ্যের কাছে শেষমেশ হার স্বীকার করে নিতেই হয়। কিন্তু তাঁদের পরিচ্ছন্ন পারফরম্যান্স ফুটবলপ্রেমীদের স্মৃতিতে অনেকদিন থেকে যাবে। আর থেকে যাবে তাঁদের খেলোয়াড়ি মনোভাব। কারণ শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও দুর্দান্ত স্পোর্টসম্যান স্পিরিটের দৃষ্টান্ত রেখে গেলেন জাপানিরা।

[‘বড্ড নাটক করে ছেলেটা’, জয়ের কারিগর হয়েও শুধু সমালোচিতই হবেন নেইমার?]

হাড্ডাহাড্ডি লড়াই করেও বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে জাপান। কিন্তু তা সত্ত্বেও স্বভাবসিদ্ধভাবে নিজেদের পরিচ্ছন্নতা ও সমাজ সচেতনতার পরিচয় রেখে গেলেন ফুটবলার ও সমর্থকরা। গ্যালারি ও জাপানের ড্রেসিং রুমে নিজেদের সভ্যতার ছাপ ছেড়ে গেলেন তাঁরা। ফুটবলাররা মাঠ ছাড়লেন মন ভরিয়ে। আর ড্রেসিংরুম ছাড়লেন ঝাঁ চকচকে অবস্থায়। সঙ্গে ছেড়ে গেলেন ধন্যবাদ বার্তা। দেখে বোঝার উপায় নেই, এই ড্রেসিংরুমেই ছিল ফুটবলার, কোচ, সাপোর্ট স্টাফদের ওঠাবসা, খাওয়া-দাওয়া আর শেষ ষোলোয় পৌঁছে যাওয়ার উল্লাস। বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার হতাশার মধ্যেও নিজেদের স্বচ্ছ মনের পরিচয় দিলেন তাঁরা। এক্কেবারে টিপ-টপ সেই ড্রেসিংরুম। যে দল একই পয়েন্ট পেয়েও শুধুমাত্র ফেয়ার প্লে-র সুবাদেই টুর্নামেন্টের নকআউটে উঠতে পারে, সেই দলের মানসিকতা এমনটাই তো প্রত্যাশিত।

তবে শুধু ফুটবলারই নন, স্বচ্ছতার নিদর্শন রইল রোস্তভ স্টেডিয়ামের গ্যালারিতেও। দলের বিপর্যয়ে শোকে কাতর হয়েও জাপানি সমর্থকরা গ্যালারি পরিষ্কার করলেন পুরনো অভ্যাস বশতই। এ দৃশ্য তো নতুন নয়। গ্রুপ লিগের প্রতিটি ম্যাচেও এভাবেই নিজেদের উদ্যোগে গ্যালারি পরিচ্ছন্নতার কাজে নেমে পড়েছিলেন জাপানি ফুটবলপ্রেমীরা। বিশ্ব মানচিত্রে এটাই নিঃসন্দেহে জাপানের সবচেয়ে ভাল বিজ্ঞাপন হয়ে রইল। এ ছবি নিঃশব্দে অনেক শিক্ষা দিয়ে গেল। মনের মনিলতা ধুয়ে-মুছে সাফ করে দেওয়ার মতোই এ দৃশ্য। বাকিরা শিখল তো?

[ইনিয়েস্তার পর আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় ঘোষণা স্প্যানিশ তারকা পিকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement