Advertisement
Advertisement
AIFF

শেষ স্টিমাচ যুগ, ভারতীয় দলের নতুন কোচ চেয়ে বিজ্ঞাপন ফেডারেশনের

নতুন কোচের জন্য একগুচ্ছ শর্ত দিয়েছে ফেডারেশন।

AIFF post advertisement for head coach of Indian Football Team

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:June 19, 2024 6:01 pm
  • Updated:June 19, 2024 6:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় দলের জন্য নতুন কোচ খোঁজার প্রক্রিয়া শুরু করে দিল ফেডারেশন। সোশাল মিডিয়ায় ইতিমধ্যেই বিজ্ঞাপন দেওয়া হয়েছে নতুন কোচের জন্য। বেশ কিছু বিশেষ শর্ত রাখা হয়েছে কোচের পদে আবেদনকারীদের জন্য। তার মধ্যে অন্যতম হল, বিশ্বকাপের যোগ্যতা অর্জনে ভারতীয় দলকে আরও এগিয়ে দিতে হবে।

পাঁচ বছর পরে ভারতীয় দলের (Indian Football Team) কোচের পদ থেকে ইগর স্টিমাচকে ছেঁটে ফেলে ফেডারেশন। ক্রোয়েশিয়ার প্রাক্তন ফুটবলারের চুক্তি ছিল পাঁচ বছরের। প্রথম পর্বের চুক্তি ছিল ২০২৪ পর্যন্ত। চুক্তিতে লেখা ছিল, এই পর্বে ভারতীয় দলকে স্টিমাচ যদি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে নিয়ে যেতে পারেন, তাহলে আরও দু’বছরের চুক্তি বেড়ে তা হবে ২০২৬ পর্যন্ত। আর দ্বিতীয় রাউন্ড থেকে যদি বিদায় হয় ভারতের, তাহলে পদত্যাগ ঘোষণা করতে হবে না স্টিমাচকে, চুক্তিমাফিকই তাঁর বিদায় ঘটবে।

Advertisement

[আরও পড়ুন: পাঁচ গোল দিয়েও সতর্ক, হাঙ্গেরিকে হারিয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করতে চায় জার্মানি

সেই মতোই সোমবার ভারতীয় দলের কোচের পদ থেকে স্টিমাচকে ছেঁটে ফেলা হয়েছে। তার পর থেকে শোনা যাচ্ছিল, হয়তো সহকারী কোচকেই এবার মেন ইন ব্লুর দায়িত্ব দেওয়া হবে। কিন্তু সেই জল্পনায় ইতি টেনে কোচ নিয়োগের জন্য বিজ্ঞাপন দিল ফেডারেশন (AIFF)। বুধবার সোশাল মিডিয়ায় জানানো হয়েছে, ভারতের সিনিয়র দলের পাশাপাশি অনূর্ধ্ব ২৩ দলের দায়িত্বও নিতে হবে কোচকে।

Advertisement

তবে কোচের পদে আবেদনকারীদের জন্য বেশ কয়েকটি শর্ত দেওয়া হয়েছে। এএফসি এশিয়ান কাপ, সাফ চ্যাম্পিয়নশিপের পাশাপাশি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ভাল পারফর্ম করতে হবে দলকে। সেই সঙ্গে ২০২৬ সালের এশিয়ান গেমসেও নজরকাড়া পারফরম্যান্স করতে হবে অনূর্ধ্ব ২৩ ভারতীয় দলকে। তবে কোচ হিসাবে ফেডারেশন এমন কাউকে চাইছে, যাঁর জাতীয় দলকে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে। ইতিমধ্যেই বেশ কয়েকজন কোচের পদে আগ্রহী বলেই সূত্রের খবর।

[আরও পড়ুন: টানা পাঁচ ম্যাচে হার মনোজের হারবার ডায়মন্ডসের, জিতে দ্বিতীয় স্থানে কলকাতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ