BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফেডারেশন প্রেসিডেন্টের পদে আজ মনোনয়ন জমা দিচ্ছেন বাইচুং-কল্যাণ

Published by: Krishanu Mazumder |    Posted: August 19, 2022 11:58 am|    Updated: August 19, 2022 11:58 am

Bhaichung Bhutia and Kalyan Chaubey will submit their nomination for the post of AIFF president | Sangbad Pratidin

দুলাল দে: এখনও যেহেতু ফেডারেশনের (All India Football Federation) নির্বাচন নিয়ে সিওএ-র পুরনো নিয়ম বহাল, তাই প্রাক্তন ফুটবলার হিসেবে ভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি পদে আজ মনোনয়ন জমা দেবেন বাইচুং ভুটিয়া। তবে প্রাক্তন ফুটবলার হিসেবে শুধু বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia) নন, কল্যাণ চৌবেরও (Kalyan Chaubey) মনোনয়ন জমা দেওয়ার সম্ভাবনা প্রবল। শোনা যাচ্ছে, সভাপতি পদে কল্যাণকে দাঁড় করানোর পিছনে সম্মতি রয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকেরও। পিছিয়ে নেই রাজ্য সংস্থাগুলিও। তাদের প্যানেল যাতে বোঝা না যায়, তারজন্য একটি মাত্র সভাপতি পদের জন্য দাঁড় করানো হচ্ছে ৮ জন প্রতিনিধিকে।

তারমধ্যে বাংলা থেকে সভাপতি পদে মনোনয়ন দাখিল করবেন অজিত বন্দ্যোপাধ্যায়। এছাড়া রাজ্য সংস্থাগুলির পক্ষে যাঁরা সভাপতি পদে মনোনয়ন দাখিল করতে চলেছেন, তাঁরা হলেন, সাজি প্রভাকরণ, হ্যারিশ, ইমতিয়াজ হুসেন, ভালেঙ্কা, গোপালকৃষ্ণ, মেনলা এবং মেঘালয়ের প্রাক্তন ফুটবলার ইউজেন লিংডো। সব মিলিয়ে ফিফার নির্বাসনের মধ্যেই ফেডারেশনে নির্বাচনের দামামা বেজে গেল। যদিও ফিফার তরফে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের সঙ্গে যে কথাবার্তা চলছে, তারপর এই মনোনয়নের আদৌ আর গুরুত্ব থাকবে কি না তা নিয়েই যথেষ্ট সন্দেহ রয়েছে। কারণ, এই ইস্যুতে সোমবার সুপ্রিম কোর্টে ফের শুনানি রয়েছে সোমবার।

[আরও পড়ুন: ‘চ্যালেঞ্জ নিয়েছি, কাজ করে দেখাতে হবে’, বলছেন কেকেআরের নতুন কোচ চন্দ্রকান্ত পণ্ডিত]

এর আগে সিওএ-র তরফ থেকে যে নির্বাচনী খসড়া জমা দেওয়া হয়েছিল, তাতে জানানো হয়েছিল, রাজ্য সংস্থার পাশাপাশি প্রাক্তন ফুটবলাররাও ফেডারেশনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। আর তাতে সভাপতি সহ অন্যান্য পদে মনোনয়ন দেওয়ার শেষ দিন ১৯ আগস্ট। ফিফা ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করলেও সিওএ-র প্রস্তাবিত নির্বাচনী বিধি কিন্তু সরকারিভাবে এখনও বাতিল হয়নি। তাই কোনও কারণে সিওএ প্রস্তাবিত নির্বাচনী বিধি শেষ পর্যন্ত থেকে গেলে, যাতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে কোনও সমস্যা না হয়, তারজন্যই সভাপতি, কোষাধ্যক্ষ এবং কার্যকরী কমিটি পদে বিভিন্ন ব্যক্তির নাম দিয়ে রাখা হচ্ছে।

নিজেদের প্যানেল ঠিক করার জন্য বৃহস্পতিবার রাতে দিল্লিতে একটি হোটেলে মিটিংয়ে বসেন রাজ্য সংস্থার কর্তারা। শুক্রবার ফেডারেশন হাউসে গিয়ে মনোনয়ন দাখিল করবেন বলে দিল্লি পৌঁছে গিয়েছেন বাইচুং ভুটিয়া এবং কল্যাণ চৌবেও। সব মিলিয়ে ফেডারেশন নির্বাচন ঘিরে মারাত্মক তেতে উঠেছে দিল্লি।

কী করলে ভারতীয় ফুটবল ফেডারেশনের উপর থেকে নির্বাসন তুলে নেওয়া হবে, তা চিঠি দিয়ে জানিয়েছে ফিফা। পুরো ব্যাপারটা দেখার জন্য কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রককে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে জানিয়েছে, পরবর্তী শুনানি সোমবার। তাই ফিফার সঙ্গে কথা বলে সোমবার সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক কী জানায়, সেদিকেই তাকিয়ে রয়েছেন সবাই। অনেকেই আশা করছেন, সেক্ষেত্রে বদলে যেতে পারে নির্বাচনের নিয়মকানুন। কিন্তু যদি শেষ পর্যন্ত নির্বাচন নিয়ে নতুন নিয়ম না এসে পুরনো নিয়মেই নির্বাচন হয়, তাই কোনও ঝুঁকি না নিয়ে সবাই নিজেদের মতো করে মনোনয়ন পেশ করে রাখছেন। তবে সুব্রত দত্ত নির্বাচনে অংশ নিতে পারছেন না।

[আরও পড়ুন: এশিয়া কাপে ফেভরিট রোহিতরাই, একান্ত সাক্ষাৎকারে বললেন সৌরভ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে