১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফেডারেশনের নির্বাচনে মহা টুইস্ট, সভাপতি পদে মনোনয়ন দিয়ে চমক বাইচুংয়ের

Published by: Subhajit Mandal |    Posted: August 25, 2022 1:45 pm|    Updated: August 25, 2022 1:45 pm

Bhaichung Bhutia files nomination for AIFF President election | Sangbad Pratidin

দুলাল দে: AIFF নির্বাচনে মহা টুইস্ট। ফেডারেশনের সভাপতি পদে কল্যাণ চৌবের (Kalyan Chaubey) বিরুদ্ধে মনোনয়ন দিলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক বাইচুং ভুটিয়া। অন্ধ্রপ্রদেশের ফুটবল সংস্থার প্রতিনিধি হিসাবে মনোনয়ন দিয়েছেন তিনি। তাঁকে সমর্থন করেছে রাজস্থান।

পুরো প্যানেল নিয়ে কল্যাণ চৌবে যে মুহূর্তে ফেডারেশন হাউসে গিয়েছেন মনোনয়ন জমা দিতে, তখন হঠাৎই বাইচুং ভুটিয়া এসে সবাইকে অবাক করে সভাপতি পদে মনোনয়ন দেন। অর্থাৎ বুধবার রাজ্য সংস্থাগুলির নিজেদের মধ্যে মিটিংয়ের পর যখন মনে হচ্ছিল বিনা প্রতিন্দ্বন্দ্বিতায় কল্যাণ চৌবের সভাপতি হওয়া শুধু সময়ের অপেক্ষা, ঠিক সেই সময় হঠাৎই ফেডারেশন নির্বাচনে অন্য হাওয়া তুলে দিলেন বাইচুং। ফেডারেশনের সভাপতি হতে হলে পাহাড়ি বিছের বিরুদ্ধে ভোটে জিততে হবে কল্যাণকে।

[আরও পড়ুন: ভারতে হামলার জন্য ৩০ হাজার টাকা! সেনার জালে পাকিস্তানি ফিদায়েঁ জঙ্গি]

তবে কল্যাণের পিছনে রয়েছে কেন্দ্রীয় সরকারের প্রবল সমর্থন। সেখানে বাইচুংকে লড়তে হবে নিজের ক্যারিশমায়। স্বাভাবিকভাবেই লড়াইয়ে কিছুটা হলেও অ্যাডভান্টেজ পাবেন অধুনা বিজেপি নেতা কল্যাণ। মাঠের বাইরের লড়াই এবং ক্ষমতায় তিনি যে অনেকটা পিছিয়ে, সেটা বাইচুংও ভালমতোই জানেন। তবে তাতে দমে যেতে নারাজ প্রাক্তন অধিনায়ক। ঘনিষ্ঠ মহলে তিনি বলেছেন, জাপানের বিরুদ্ধে খেলতে নামলে জানি হারতে পারি, তা বলে কি ম্যাচ খেলব না। তাই মনোনয়ন দিয়েছি। বুধবারই কল্যাণ চৌবে যে প্যানেল তৈরি করেন তাতে সহ-সভাপতি নির্বাচিত হয়েছিল এন এ হ্যারিস। কোষাধ্যক্ষ পদে প্রার্থী হিসাবে বাছা হয়েছে অজয় কিপাকে। কিন্তু বাইচুংয়ের মনোনয়নের পর সেই প্যানেলের ভবিষ্যৎ কী হয় সেটাই দেখার।

[আরও পড়ুন: কর্ণাটকে জিপ-ট্রাক মুখোমুখি সংঘর্ষ, তিন শিশু-সহ নিহত ৯]

প্রসঙ্গত, ফিফা ভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত করার আগেও এআইএফএফের সভাপতি পদে মনোনয়ন দিয়েছিলেন বাইচুং। তবে সেবার তিনি মনোনয়ন দিয়েছিলেন প্রাক্তন ফুটবলার হিসাবে। পরে সুপ্রিম কোর্টে প্রশাসক প্যানেল এবং ওই প্যানেলের নেতৃত্বাধীন নির্বাচন প্রক্রিয়া বাতিল করে দেয়। নতুন করে ফের শুরু হয় নির্বাচন প্রক্রিয়া। এবারে আর প্রাক্তন ফুটবলার হিসাবে মনোনয়ন জমা দেওয়ার সুযোগ ছিল না বাইচুংয়ের কাছে। তাই অন্ধ্রপ্রদেশ রাজ্য সংস্থার সমর্থনেই মনোনয়ন দিতে হল বাইচুংকে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে