BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ক্যামেরুনের বিরুদ্ধে আজ নিয়মরক্ষার ম্যাচে ব্রাজিল, নেইমারকে নিয়ে ধোঁয়াশা বাড়ালেন তিতে

Published by: Anwesha Adhikary |    Posted: December 2, 2022 8:54 am|    Updated: December 2, 2022 8:54 am

Brazil to clash with Cameroon at group stage of Qatar World Cup, questions arise on Neymar | Sangbad Pratidin

দুলাল দে: অন্যদিন যা করেন না, বৃহস্পতিবার সেটাই করলেন ব্রাজিল কোচ তিতে। ক্যামেরুন ম্যাচে কোন কোন ফুটবলার খেলতে পারেন, টিম ম্যানেজমেন্টের হাত দিয়ে পাঠিয়ে দিলেন সংবাদমাধ্যমের কাছে! আর তাতে দেখা গেল, ক্যামেরুনের বিরুদ্ধে যে সম্ভাব্য দলটার প্রসঙ্গে আলোচনা হয়েছিল, সেই দলটাই খেলবে। মানে, সার্বিয়া আর সুইজারল্যান্ডের বিরুদ্ধে ব্রাজিলের যে ফুটবলাররা খেলেছেন, সেই দল থেকে মিলিতাওকে রেখে দশজন নতুন ফুটবলারকে খেলানোর পরিকল্পনা হয়েছে ক্যামেরুনের বিরুদ্ধে। তবে ৩৯ বছর বয়সে শুধু ব্রাজিলের মতো দলের হয়ে বিশ্বকাপে (Qatar World Cup) খেলার সুযোগ পাওয়াই নয়, গ্রুপের শেষ ম্যাচে ব্রাজিলের (Brazil) অধিনায়কত্বও করবেন দানি আলভেজ।

এমনিতে তিতের ২৬ জনের দলে ৩৯ বছরের দানি আলভেজের নাম দেখে সবাই অবাক হয়ে গিয়েছিলেন। কারণ, দীর্ঘদিন তিনি দলের বাইরে ছিলেন। তবে দেশের হয়ে বিশ্বকাপ খেলার জন্য এতটাই মরিয়া হয়ে উঠেছিলেন যে, বার্সার-‘বি’ দলে যুক্ত হয়েছিলেন শুধুমাত্র ফিটনেস ট্রেনিং ঠিকভাবে করার জন্য। শুক্রবার যে মুহূর্তে তিনি ব্রাজিলের জার্সি পরে ক্যামেরুনের বিরুদ্ধে মাঠে নামবেন, সঙ্গে সঙ্গে ব্রাজিল ফুটবলের অনন্য একটি রেকর্ডর সামনে দাঁড়িয়ে যাবেন। দানি আলভেজের আগে আর কোনও ব্রাজিলিয়ান ফুটবলার ৩৯ বছর বয়সে বিশ্বকাপে খেলার সুযোগ পাননি। সেদিক থেকে খেলার পাশাপাশি তাঁর উপর অধিনায়কত্বের দায়িত্বও চাপিয়ে দিচ্ছেন তিতে।

ম্যাচের আগের দিন যথারীতি মিনিট পনেরোর জন্য সাংবাদিকদের প্র্যাকটিস দেখতে দেওয়া হল। তাতে অবশ্য ওই সাধারণ পাস-পাস খেলা ছাড়া আর বিশেষ কিছুই হয়নি। আগের দিন ক্লোজড ডোর প্র্যাকটিসেই অবশ্য দলের ফর্মেশন যা করার করে নিয়েছেন। আর তাতেই কয়েকটা পজিশন নিয়ে এখনও সিদ্ধান্তে আসতে পারেননি ব্রাজিল কোচ। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের কাছে ক্যামেরুন ম্যাচের যে সম্ভাব্য দল পাঠানো হয়েছে, সেখানে বেশ কয়েকটি জায়গায় দু’জন করে ফুটবলারের নাম রয়েছে। যেমন, এডারসন, দানি আলভেজ, মিলিতাও, ব্রেমার, অ্যালেক্স টেলেস, ফ্যাবিনহো পর্যন্ত ঠিক আছে। কিন্তু তিতে ঠিক করতে পারছেন না, ফ্রেডকে শুরু থেকে খেলাবেন না ব্রুনো গুইমারেসকে খেলিয়ে তাঁকে বিশ্রাম দেবেন। একই কথা বলা যায় রডরিগোর ক্ষেত্রেও। এই পজিশনেও চূড়ান্ত ফুটবলার ঠিক করতে গিয়ে সিদ্ধান্ত নিতে পারছেন না ব্রাজিল কোচ। একবার ভাবছেন শুরু থেকেই খেলানো হবে রডরিগোকে। আরেকবার ভাবছেন, নকআউটের কথা ভেবে বিশ্রাম দেবেন। সেক্ষেত্রে তাঁর জায়গায় শুরু করবেন এভার্টন রিবেইরো। আরেকটি পজিশনের ফুটবলার চূড়ান্ত করতে গিয়েও দ্বিধায় রয়েছেন ব্রাজিল কোচ। গ্যাব্রিয়েল জেসুস না পেদ্রো। কে খেলবেন প্রথম একাদশে তা নিয়েও এখনও সিদ্ধান্ত নেননি। এঁদের বাইরে অ্যান্টনি ও মার্টিনেল্লি।

[আরও পড়ুন: বিশ্বকাপের ফের VAR বিতর্ক, জাপানের দ্বিতীয় গোল নিয়ে ক্ষুব্ধ লিনেকার-নেভিলরা]

নেইমার, দানিলো এবং চোট পাওয়া অ্যালেক্স সান্দ্রোরা যে ক্যামেরুনের বিরুদ্ধে দলে থাকবেন না, আগেই সিদ্ধান্ত হয়ে গিয়েছিল। এখন প্রশ্ন হচ্ছে, ক্যামেরুন ম্যাচের পর নকআউটে কি নেইমার খেলতে পারবেন? এদিনও টিম ম্যানেজমেন্টের তরফে নেইমারের খেলা নিয়ে নিশ্চিত করে কোনও সময় জানানো হয়নি। তবে আগের দিনের মতোই বলা হয়েছে, সারাদিন ফিজিওথেরাপি করার পর এদিনও সুইমিং পুলের জলে অনেকক্ষণ দৌড়েছেন। এই মুহূর্তে মাঠে দৌড় না করিয়ে, সুইমিং পুলের জলে নেইমারকে দৌড় করানোর একটাই কারণ- ব্রাজিলিয়ান তারকার চোট থেকে সেরে ওঠার ব্যাপারে তাড়াহুড়ো করতে চাইছে না ব্রাজিল। কারণ, নকআউটে নেইমারকে খেলানোর জন্য এখন উঠে পড়ে লেগেছে ব্রাজিল টিম ম্যানেজমেন্ট।

যদিও তিতে প্রকাশ্যে এ নিয়ে মন্তব্য করছেন না। এদিনও বললেন, “নেইমারের ব্যাপারে টিম ডাক্তার একমাত্র বলতে পারবেন।” যেমন তিনি এদিন সাংবাদিক সম্মেলনে বললেন না, নকআউটে ইতিমধ্যেই চলে যাওয়ার জন্যই শুধু নয়, বেশ কিছু ফুটবলারের ভাইরাল জ্বরের জন্যও তাঁদের বিশ্রাম দিচ্ছেন ক্যামেরুন ম্যাচে। তবে অধিনায়কত্বের সম্মান পেয়ে নিজেকে গর্বিত মনে করছেন দানি আলভেজ। এদিন তিতের সঙ্গে এসেছিলেন সাংবাদিক সম্মেলনেও। বললেন, “ব্রাজিলের জার্সি পরে খেলার সুযোগ পাওয়াটাই গর্বের। নিজের সেরাটা দিয়ে দলকে বিশ্বকাপ জিততে সাহায্য করব।”

[আরও পড়ুন: বিশ্বকাপে এশীয় রূপকথা, স্পেনকে হারিয়ে নকআউটে জাপান, জিতেও ছিটকে গেল জার্মানি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে