২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আর্জেন্টিনার হারে হঠাৎ চাপে ব্রাজিল, প্র্যাকটিসের দরজা বন্ধ করলেন তিতে

Published by: Anwesha Adhikary |    Posted: November 23, 2022 9:41 am|    Updated: November 23, 2022 9:41 am

Brazil under pressure as Saudi Arabia defeated Argentina in World Cup | Sangbad Pratidin

দুলাল দে: বিশ্বকাপে (Qatar World Cup) অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ সৌদি আরবের কাছে আর্জেন্টিনার  (Argentina vs Saudi Arabia) হার দেখে আরও বেশি যেন সতর্ক হয়ে গিয়েছে ব্রাজিল শিবির। সোমবার পর্যন্ত সংবাদমাধ্যমের সামনে খুল্লামখুল্লা প্র্যাকটিস চলছিল। কিন্তু এদিন তিতেও তাঁর প্র্যাকটিস দেখার দরজা বন্ধ করে দিলেন। উদ্দেশ্য একটাই। বৃহস্পতিবার সার্বিয়ার বিরুদ্ধে কোন এগারোজনকে শুরুতে মাঠে নামাবেন, তা প্রকাশ্যে আনতে চান না ব্রাজিল (Brazil) কোচ। মঙ্গলবার কোচ তিতে-সহ সব ফুটবলাররাই সৌদির বিরুদ্ধে আর্জেন্টিনার ম্যাচ দেখেন টিম হোটেলের টিভিতে। ম্যাচ শেষ হওয়া মাত্র নেমারদের নিয়ে ব্রাজিল কোচ বেরিয়ে যান আল আরাবি স্পোর্টস কমপ্লেক্সে প্র্যাকটিসের জন্য। আর সেখানে একেবারে কড়া নিরাপত্তায় ক্লোজড ডোর প্র্যাকটিস।

সোমবার পর্যন্ত সবার সামনে প্র্যাকটিস করলেও প্রথম একাদশে কোন ফুটবলারদের ভাবছেন বুঝতে দেননি তিতে। কখনও ফরোয়ার্ডদের খেলিয়েছেন ডিফেন্ডারদের বিরুদ্ধে। কখনও মিডফিল্ডারদের দিয়ে সিচুয়েশন প্র্যাকটিস করিয়েছেন ডিফেন্ডারদের সঙ্গে। কিন্তু প্রথম ম্যাচ সার্বিয়ার বিরুদ্ধে প্রথম একাদশে কাদের ভাবছেন, তা কাউকেই বুঝতে দেননি। প্রথমদিন যে ডিফেন্স লাইন দাঁড় করিয়েছিলেন, তাতে দানি আলভেজকে প্রথম দলে রেখে প্র্যাকটিস করিয়েছেন। যাতে প্রথম একাদশ কী হতে চলেছে, সেটা কেউ বুঝতে না পারেন। ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন, এবার প্রতিপক্ষর বিরুদ্ধে স্ট্র্যাটেজি তৈরি করার থেকেও তিতের কঠিন কাজ হল, নিজের দলের প্রথম একাদশ ঠিক করা। বিশেষ করে আক্রমণভাগে কাকে বাদ দিয়ে কাকে রাখবেন, তা নিয়ে রীতিমতো ধন্ধে পড়ে গিয়েছেন ব্রাজিল কোচ। বিশেষত ফ্রেড না ভিনিসিয়াস জুনিয়র, কাকে খেলাবেন প্রথম দলে?

ভিনিসিয়াসের জন্য ইতিমধ্যেই প্রথম একাদশে জায়গা বদলে গিয়েছে নেইমারের। বিশ্বকাপে নেইমার খেলবেন স্ট্রাইকারদের পিছন থেকে। ভিনিসিয়াস লেফট উইং থেকে। তবে চূড়ান্ত দল কী হবে, তা নিয়ে কোনও ইঙ্গিতই দেননি ব্রাজিল কোচ। এদিনের ঘণ্টাখানেক প্র্যাকটিসে ঢুকতে পারেননি ওগ্লোবোর সাংবাদিকরাও। পরে অবশ্য ও গ্লোবোর সাংবাদিক এডমার কারও সঙ্গে মোবাইলে পর্তুগিজে কথা বলে জানালেন, তিতে এদিন যা প্র্যাকটিস করাচ্ছেন, তাতে প্রথম দলে রয়েছেন ভিনিসিয়াস জুনিয়র। রিজার্ভে ফ্রেড। দানি আলভেজও রিজার্ভ দলে। 

[আরও পড়ুন: মেসিদের হারানোয় জাতীয় ছুটির আনন্দের মাঝেও বিষাদ, বিশ্বকাপের বাইরে আরব ডিফেন্ডার]

এদিন প্র্যাকটিসে নেইমাররা ছিলেন জার্সির উপর লাল বিফ পরে। আর রিজার্ভ দলটা সবুজ জার্সিতে। ব্রাজিল শিবিরের বাইরে এডমারের হোয়াটসঅ্যাপে একটা আধা স্পষ্ট ছবি এসেছে। সেখানে দেখা যাচ্ছে, প্রথম দলে বাঁদিক থেকে দাঁড়িয়ে আছেন ভিনিসিয়াস জুনিয়র। ছবিতে দেখা যাচ্ছে লাল বিফে দাঁড়িয়ে আছেন- কাসেমেরো, অ্যালেক্স সান্দ্রো, থিয়াগো সিলভা এবং মার্কুইনহোস। যার অর্থ এঁরা সবাই রয়েছেন প্রথম দলে। গ্যাব্রিয়েল জেসুস আর অ্যান্টনিকে দেখা যাচ্ছে সবুজ জার্সিতে। মানে, এঁরা রিজার্ভ দলে। এরপর খোঁজ খবর চালিয়ে এডমার যা জানালেন, তাতে সার্বিয়ার বিরুদ্ধে ব্রাজিলের প্রথম একাদশটা হতে চলেছে এরকম : গোলে-আলিসন। ডিফেন্সে-দানিলো, থিয়াগো সিলভা, মার্কুইনহোস এবং অ্যালেক্স সান্দ্রো। মিডফিল্ডে-কাসেমিরো, লুকাস পাকুয়েতা এবং রাফিনহা। আক্রমণে তিনজন-ভিনিসিয়াস জুনিয়র, নেইমার এবং রিচার্লিসন।

ঘণ্টাখানেক প্র্যাকটিস শেষ করার পর দলের মিডিয়া ম্যানেজার গ্রেগের কাছে সবাই অনুরোধ করলেন তিতের সঙ্গে কথা বলতে চান বলে। এদিন সেই প্রস্তাবেও রাজি হলেন না সদা হাস্যময় তিতে। জানালেন, সার্বিয়া ম্যাচ নিয়ে যা বলার বলবেন বুধবার সরকারি সাংবাদিক সম্মেলনে। তার আগে নয়। তবে এরমধ্যেই ও গ্লোবোর সাংবাদিকদের তরফে জানা গেল, ’৯৪-এর নায়ক রোমারিও বার্তা পাঠিয়ে উদ্বুদ্ধ করেছেন নেইমারকে। এদিন আর্জেন্টিনার পরাজয়ের পর নেইমারের উপর চাপটা আরও বেড়ে গিয়েছে। এই সময় নেইমার যাতে মাথা ঠান্ডা রেখে ম্যাচের দিকে ফোকাস করতে পারেন, তাই রোমারিওর বার্তা। তিনি নাকি নেইমারকে মেসেজ পাঠিয়েছেন, তিরানব্বই পর্যন্ত তাঁকেও প্রচুর সমালোচনা সহ্য করতে হয়েছিল। শেষ পর্যন্ত ’৯৪-তে সফল হন। এই সময় কোনও সমালোচনায় কান না দিয়ে শুধুই খেলার উপর ফোকাস রাখতে হবে। বিশ্বকাপ জয়ীর বার্তা যে নেইমারকে আরও তাতিয়ে দেবে, সেটা বলে দেওয়াই যায়।

[আরও পড়ুন:ম্যান ইউর প্রতি ভালবাসা কমবে না, ক্লাবের সঙ্গে বিচ্ছেদের পর আবেগঘন পোস্ট রোনাল্ডোর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে