BREAKING NEWS

৯ শ্রাবণ  ১৪২৮  সোমবার ২৬ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

Copa America 2021: বাজিমাত ১০জনের ব্রাজিলের, চিলিকে হারিয়ে সেমিতে নেইমাররা

Published by: Sulaya Singha |    Posted: July 3, 2021 8:35 am|    Updated: July 3, 2021 9:00 am

Copa America 2021: 10 Men Brazil Held Onto Beat Chile 1-0 | Sangbad Pratidin

ব্রাজিল: ১ (পাকেতা)
চিলি: ০

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিও দি জেনেইরোর এস্তাদিও নিলটন স্যান্টোস তখন ভরে উঠেছে আলোর রোশনাইয়ে। সেলিব্রেশনে মেতেছেন ফুটবলপ্রেমীরা। ট্রফি হাতে তোলার থেকে যে মাত্র দু’ধাপ দূরে দল। আরও একবার কাপ হাতে তুলে কি অতিমারীর ক্ষতে মলম দিতে পারবেন নেইমাররা? শেষ চার নিশ্চিত করতেই প্রহর গুনতে শুরু করে দিলেন ব্রাজিল ভক্তরা।  

চলতি কোপা আমেরিকার (Copa America 2021) শুরুতেই জয়ের হ্যাটট্রিক করলেও গ্রুপ লিগের শেষ ম্যাচে আটকে গিয়েছিল ব্রাজিলের বিজয়রথ। চিলির বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের লড়াইটা যে নেহাত সহজ হবে না, তা ভালই জানতেন অভিজ্ঞ তিতে। তবে সেলেকাওদের জেদ আর জয়ের খিদেই তাদের ফেরাল জয়ের সরণিতে। ভিদালদের হারিয়ে কোপার সেমিফাইনালে পৌঁছে গেল পেলের দেশ (Brazil)। তাও আবার ১০ জন মিলেই।

গ্রুপ পর্বে ইকুয়েডরের বিরুদ্ধে গুরুত্বহীন ম্যাচে নেইমার, গ্যাব্রিয়েল জেসুসদের বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিতে। কিন্তু তাতে দলের পারফরম্যান্স বেশ ম্যাড়ম্যাড়ে হয়ে পড়ে। তাই শেষ আটের লড়াইয়ে কোনও ঝুঁকি না নিয়ে সিলভা, জেসুসদের প্রথম একাদশে রেখেই শনিবার দল সাজান তিনি। আর তাতেই বদলে যায় ছবিটা। চিলির ডেরায় মুহুর্মুহু আক্রমণ শানান নেইমাররা (Neymar Jr.)। নেইমারের ক্রস থেকে গোলের সহজ সুযোগ অবশ্য হাতছাড়া করেন ফির্মিনো। তবে গোলমুখ খোলে প্রথমার্ধের ইনজুরি টাইমে। দুরন্ত গোলে গতবারের চ্যাম্পিয়নদের এগিয়ে দেন লুকাস পাকেতা। আর সেই সঙ্গেই নিশ্চিত হয়ে যায় ব্রাজিলের সেমিফাইনালের টিকিট।

[আরও পড়ুন: Euro 2020: বেলজিয়ামের স্বপ্ন শেষ, সেমিফাইনালে ম্যানচিনির ইটালি]

তবে এদিন গোল হওয়ার পরপরই লাল কার্ড দেখে মাঠ ছাড়েন জেসুস। সেমিফাইনালে যা নিঃসন্দেহে চিন্তার বিষয় হয়ে দাঁড়াল ব্রাজিলের কাছে। দ্বিতীয়ার্ধে ১০জনের ব্রাজিলের বিরুদ্ধে আক্রমণে ধার বাড়ায় চিলি। তবে দিনটা যেন চিলির ছিল না। ৬২ মিনিটে এডুয়ার্দো ভার্গাসের গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। পরে আর ঘুরে দাঁড়াতে পারেনি চিলি।

কোপা আমেরিকায় এই নিয়ে পাঁচবার চিলির বিরুদ্ধে মধুর জয়ের কাহিনি রচনা করলেন নেইমাররা। সেই সঙ্গে শেষ চারের লড়াইয়ে নামার আগে তিতেকে স্বস্তি দিচ্ছে আরও একটি বিষয়। চলতি টুর্নামেন্টে মোট ১২টি গোল করেছে ব্রাজিল। হজম করেছে মাত্র একটি। 

 

এদিকে, কোয়ার্টার ফাইনালের অন্য ম্য়াচে পেনাল্টি শুটআউটে প্যারাগুয়েকে হারাল পেরু। নির্ধারিত সময়ে ম্যাচের ফল ছিল ৩-৩। এক্সট্রা টাইমেও চলে হাড্ডাহাড্ডি লড়াই। ম্যাচ গড়ায় টাই ব্রেকারে। সেখানেই ৪-৩-এ জিতে শেষ চারে পৌঁছয় পেরু। ২০১৯ ফাইনালে এই পেরুকে ৩-১ গোলে হারিয়েই কোপা চ্যাম্পিয়ন হয়েছিলের নেইমাররা। এবার সেমিফাইনালে মুখোমুখি হতে চলেছে দুই দল।

[আরও পড়ুন: ইনস্টাগ্রামে একটা পোস্ট থেকে উপার্জনে শীর্ষে রোনাল্ডো, প্রথম কুড়িতে কোহলিও! জানেন আয় কত?]   

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement