BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কোপা নিয়ে কাটল জট, টুর্নামেন্টের আয়োজক ব্রাজিলই, সবুজ সংকেত দিল সুপ্রিম কোর্ট

Published by: Abhisek Rakshit |    Posted: June 11, 2021 1:16 pm|    Updated: June 11, 2021 1:37 pm

Copa America 2021: Brazil Supreme Court allows Copa America to go ahead | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে কোপা আমেরিকা (Copa America 2021) আয়োজন নিয়ে সমস্ত জল্পনার অবসান ঘটল। করোনা অতিমারী (Covid-19) আবহেও ব্রাজিলে (Brazil) শতাব্দী প্রাচীন টুর্নামেন্টটি আয়োজনে সবুজ সংকেত দিল সেদেশের সুপ্রিম কোর্ট (Supreme Court)। বৃহস্পতিবার রাতেই ১১ সদস্যের বিশেষ বেঞ্চ ভারচুয়াল শুনানিতে এই রায় দেয়। ফলে তিনদিন পরে শুরু হতে যাওয়া কোপা নিয়ে যাবতীয় দুশ্চিন্তার মেঘই কেটে গেল। স্বস্তি পেল দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবলও।

করোনার জেরে গত বছর থেকে পিছিয়ে এ বছর কোপা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু প্রথম থেকেই নানা সমস্যার সম্মুখীন হতে হয় কনমেবলকে। প্রাথমিকভাবে ঠিক হয়েছিল এই টুর্নামেন্ট যুগ্মভাবে আয়োজন করবে কলম্বিয়া এবং আর্জেন্টিনা। কিন্তু কলম্বিয়ায় রাজনৈতিক হিংসার জন্য তা সরে আসে মেসির দেশে। তবে সেখানে আবার নতুন করে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায়, ব্রাজিলের হাতে কোপা আয়োজনের দায়িত্ব দেওয়া হয়। তবে করোনার কারণে ব্রাজিলে ৪.৮ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। ফলে এই পরিস্থিতিতে দেশে কোপা আয়োজন হলে করোনা পরিস্থিতির অবনতি ঘটবে বলেই উদ্বেগ প্রকাশ করেন অনেকে। এমনকী ব্রাজিল দলের কোচ তিতে এবং নেইমার-সহ অনেক খেলোয়াড়ই আপত্তিও জানান। শেষে অবশ্য কোপায় অংশগ্রহণ করতে রাজি হন নেইমাররা।

[আরও পড়ুন: শ্রীলঙ্কা সফরের জন্য ঘোষিত ভারতীয় দল, নেতৃত্বে শিখর, রয়েছে একাধিক চমক]

কিন্তু এই পরিস্থিতিতেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। সেই মামলার শুনানিতেই ব্রাজিলের সুপ্রিম কোর্ট টুর্নামেন্ট আয়োজনের ছাড়পত্র দিয়ে দিল। এক ভারচুয়াল সেশনে ১১জন বিচারপতির বেশিরভাগই কোপা আয়োজনের পক্ষেই নিজেদের মতামত দেন। তবে পাশাপাশি করোনা পরিস্থিতিতে অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা নিতেও আদেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। ইতিমধ্যে কোর্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়রো বলসেনারো। নিরাপদভাবেই কোপার আয়োজন সম্পন্ন হবে বলে তিনি আশাবাদী। তবে পরিস্থিতির কথা মাথায় রেখে ফাকা মাঠে দর্শকদের অনুপস্থিতিতেই টুর্নামেন্ট আয়োজিত হবে। এমনকী ঐতিহাসিক মারাকানায় ফাইনালও উপস্থিত থাকতে পারবেন না কোন দর্শক। ১৪ জুন (ভারতীয় সময় অনুযায়ী) ভেনেজুয়েলার বিরুদ্ধে ব্রাজিলের ম্যাচ দিয়ে শুরু হবে এই বারের টুর্নামেন্ট।

এদিকে, ইতিমধ্যে কোপার জন্য ব্রাজিলের দলও ঘোষণা করা হয়েছে। দলের অধিনায়ক অবশ্যই ‘পোস্টার বয়’ নেইমার। এছাড়াও দলে রয়েছেন, অ্যালিসন বেকার, এডারসন মোরায়েস, এভারটন, এমারসন, ড্যানিলো, অ্যালেক্স সান্দ্রো, রেনান লোদি, ফিলিপে, থিয়াগো সিলভা, মার্কুইনোস, এডার মিলিটাও, ক্যাসেমিরো, ডগলাস লুইস, ফ্রেড, ফ্যাবিনহো, এভারটন রিবেইরো, লুকাস পাকুইতা, গ্যাব্রিয়াল জেসুস, ভিনিসিয়াস জুনিয়র, রবার্তো ফিরমিনো, এভারটন, রিচার্লিসন, গ্যাব্রিয়াল বারবোজা।

[আরও পড়ুন: Euro 2020: তারুণ্য এবং অভিজ্ঞতায় ভর করেই চোকার্স বদনাম ঘোচাতে চায় নেদারল্যান্ডস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement