২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চোট নিয়ে গুজব ছড়াবেন না, অভিযান শুরুর আগে বললেন মেসি

Published by: Krishanu Mazumder |    Posted: November 22, 2022 8:42 am|    Updated: November 22, 2022 8:42 am

Do not spread rumour about injury, said LIonel Messi before the start of the campaign | Sangbad Pratdin

দুলাল দে, দোহা: যাবতীয় সংশয় সরিয়ে অবশেষে তিনি মাঠে নামছেন বিশ্বকাপ (Qatar World Cup 2022) ছোঁয়ার জন্য। কিন্তু দোহায় পা দেওয়ার পর থেকে তাঁর চোট, তাঁর খেলা, না খেলা নিয়ে এত শব্দ খরচ হয়েছে যে ম্যাচের আগে এদিন সাংবাদিক সম্মেলনে এসে শুরুতেই সেই প্রসঙ্গ তুলে মেসি (Lionel Messi) বললেন, “আমাকে নিয়ে দয়া করে আপনারা বিভ্রান্তি ছড়ানো বন্ধ করুন। কখনও বলছেন, আমি দলের সঙ্গে প্র্যাকটিস করিনি। কখনও বলছেন, একা একা করেছি। তা নিয়েই ইস্যু তৈরি হয়ে যাচ্ছে। আসলে প্রথম ম্যাচটার জন্য নিজের মতো করে তৈরি হচ্ছিলাম।”

এদিন সকালে আল শাহনিয়ার পর্তুগাল শিবির বসে তাঁকে নিয়ে বিতর্ক হওয়া নিয়ে সাংবাদিক সম্মেলনে সংবাদ মাধ্যমের উদ্দেশে রোনাল্ডো যা বলেছিলেন, বিকেলে কাতারের আন্তর্জাতিক লাইব্রেরির মূল মিডিয়া সেন্টারে বসে সংবাদ মাধ্যমের প্রতি অনেকটা একই রকম অভিযোগ লিওনেল মেসির। রাত পোহালেই প্রথম ম্যাচ সৌদি আরবের বিরুদ্ধে। এদিন সকালে কাতার বিশ্ববিদ্যালয়ের মাঠে এই প্রথমবারের জন্য সংবাদ মাধ্যমের সামনে এলেন মেসি। আর্জেন্টিনা শিবির (Argentina) থেকে বলে দেওয়া ছিল, ১৫ মিনিটের বেশি প্র্যাকটিস দেখা যাবে না। সেই ১৫ মিনিটই স্ট্রেচিং করেই কাটালেন আর্জেন্টিনার অধিনায়ক। 

 

[আরও পড়ুন: হাফডজন গোল দিয়ে বিশ্বকাপ শুরু কেনদের, রক্তাক্ত ম্যাচে হার ইরানের]

 

মেসি যেদিন ছিলেন না, প্র্যাকটিসে ছবি তুলতে, লাইভ করতে কোনও আপত্তি ছিল না টিম ম্যানেজমেন্টের। কিন্তু এদিন যেহেতু সংবাদমাধ্যমের সামনে মেসি প্র্যাকটিস করলেন, শুরুতেই তাই আর্জেন্টিনা শিবির থেকে সংবাদ মাধ্যমের প্রতি কড়া বার্তা ছিল, পেশাদার ফটোগ্রাফার ছাড়া কেউ ছবি তুলতে পারবেন না। আর সেটাও মাত্র ১৫ মিনিটের জন্য।

বিকেলে কোচ লিওনেল স্কালোনিকে (Lionel Sebastian Scaloni ) সঙ্গী করে কাতার ইন্টারন্যাশনাল লাইব্রেরির মূল মিডিয়া সেন্টারে এলেন সাংবাদিক সম্মেলন করার জন্য।

ভিতরে সাদা টি শার্ট। উপরে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়শেনর লোগো দেওয়া সাদা জ্যাকেট। শুরুতে মেসি যখন সাংবাদিক সম্মেলনে বসলেন, স্কালোনি তখন বাইরে অপেক্ষা করছেন। মেসির সাংবাদিক সম্মেলন শেষ হওয়ার পরে এলেন স্কালোনি। তার আগে শুরুতেই নিজের মতো করে তাঁকে নিয়ে বিভ্রান্তি তৈরি হওযার জন্য কিছুটা ক্ষোভ প্রকাশ করেন তিনি।

অনেক আগেই বলেছেন, এবারের বিশ্বকাপটা তাঁর জন্য শেষ। ফলে শেষ সুযোগে বিশ্বকাপটা হাতে তোলার জন্য স্বাভাবিকবাবেই উদগ্রীব তিনি। তবে মরশুমের মাঝপথে বিশ্বকাপ খেলতে গিয়ে সমস্যাও যে অনেক, সেই কথা বলতেও ভুললেন না আর্জেন্টিনা অধিনায়ক। বলছিলেন, “আগের চারটে বিশ্বকাপ থেকে সম্পূর্ণ অন্যরকম পরিস্থিতিতে এবার বিশ্বকাপ খেলতে নামছি। আগে বিশ্বকাপ শুরুর আগে এক মাস ধরে জাতীয় দলের প্রস্তুতি চলত। এবার প্রস্তুতির সেই সুযোগটাই পাইনি। ক্লাবে খেলতে খেলতে বিশ্বকাপে এসেছি। তবুও বিশ্বকাপের গুরুত্ব সব সময় আলাদা। আর যে কোনও বিশ্বকাপে প্রথম ম্যাচটা ভীষণই গুরুত্বপূর্ণ। কাল সৌদি আরবের বিরুদ্ধে ম্যাচটা ভালভাবে শুরু করতে চাইছি।”

প্রথম ম্যাচে দারুণভাবে শুরু করার জন্য এদিন প্র্যাকটিসের পর স্কালোনি প্রথম একাদশটা যেভাবে সাজিয়েছেন তা হল–গোলে অবশ্যই মার্তিনেজ। তিন ডিফেন্ডার হিসেবে বেছে নিতে পারেন, মলিনা, অভিজ্ঞ রোমেরো আর ওটামেন্ডিকে। মিডফিল্ডাররা হতে পারেন এরকম- মার্কোস আকুনা, রডরিগো ডে পল, লিয়ান্দ্রো পারেদেস, অ‌্যালেক্সিস ম‌্যাক অ‌্যালিস্টার। আক্রমণে তিনজন–মেসি, লটারো এবং ডি মারিয়া। যদিও এদিন সাংবাদিক সম্মেলন এসে সৌদির বিরুদ্ধে তাঁর প্রথম দল বলতে চাননি স্কালোনি। মেসি বললেন, ‘‘সমস্যা যাই থাকুক, এর মধ্যে থেকেই আমাদের সেরাটা দিতে হবে প্রথম ম্যাচে। সম্ভবত এটাই আমাক শেষ বিশ্বকাপ। তাই সুযোগটা হাতছাড়া করতে চাইছি না।’

শেষ ছত্রিশ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা। এরকম অবস্থায় আর্জেন্টিনা কখনও বিশ্বকাপে খেলতে নেমেছে কি না বলা সম্ভব নয়। তার মধ্যে আবার কোপাটাও জিতেছেন তিনি। সেই প্রসঙ্গ তুলে মেসি বললেন, ‘‘পুরনো দিকে তাকাতে চাই না। শুধু এটুকু বলতে পারি, এই মুহূর্তে আমি ভীষণ খুশি। যেভাবে বিশ্বকাপটা শুরু করতে চেয়েছিলাম, ঠিক সেভাবেই সব কিছু হয়েছে। এবার বাকিটা মাঠে দেখা যাবে। এটুকু বলতে পারি, মাঠে নিজের সেরাটা দেব।’’

শেষের কথাগুলি বলার সময় মনে হচ্ছিল ভীষণভাবেই প্রতিজ্ঞাবদ্ধ তিনি। শেষ বিশ্বকাপ বলে কথা।

[আরও পড়ুন:হিজাববিরোধী বিদ্রোহের আঁচ এবার বিশ্বকাপে, ম্যাচের আগে জাতীয় সংগীত গাইল না ইরান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে