BREAKING NEWS

২৩ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ১০ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

কানের কাছে উটের গর্জন, বিশ্বকাপ খেলতে এসে সারারাত জেগে ইংল্যান্ড দল

Published by: Anwesha Adhikary |    Posted: November 17, 2022 12:37 pm|    Updated: November 18, 2022 3:05 pm

England team reached Qatar for World Cup, disturbed by camel | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মরুদেশের জলবায়ুর সঙ্গে মানিয়ে নিতে প্রথম ম‌্যাচের সাতদিন আগেই দোহায় পা রেখেছেন। কিন্তু কাতারে (Qatar World Cup) তাঁদের প্রথম রাতটাই যে এমন বিভীষিকাময় হবে, তা সম্ভবত কল্পনাও করেননি হ‌্যারি কেনরা (Harry Kane)। অথচ তেমনটা হওয়ার কথা ছিল না! এখানকার যে ‘সুক আল ওয়াকরা’ হোটেলে আগামী এক মাসের জন‌্য ডেরা বেঁধেছে ইংল‌্যান্ডের ৯৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড, তা বাছা হয়েছে বিস্তর মাথা ঘামিয়েই। দোহা থেকে ১২ মাইল দূরে সবুজ মরূদ‌্যানের মাঝে মাথা তোলা বিলাসবহুল এই সাততারা রিসর্টের একদিকে আরব সাগরের নীল ঢেউ। অন‌্যদিকে সোনালি বালুময় মরুভূমি। সেই হিসাবে বেছে নিয়েছিল এফএ। নির্জনতার কারণে ফুটবলাররা নিশ্চিন্ত বিশ্রাম যেমন পাবেন, তেমন অনুশীলনও সারতেও ব‌্যাঘাত ঘটার সম্ভাবনা নেই।

কিন্তু তাঁর কষা সেই অঙ্ক যে প্রথম রাতেই এমন ঘেঁটে যাবে, ‌তা সুদূর কল্পনাতেও আসেনি ইংল‌্যান্ড (England) কোচ গ‌্যারেথ সাউথগেটের। তাও আবার নিরীহ একজোড়া উটের নৈশকালীন আলাপচারিতায়। কী হয়েছিল প্রথম রাতে? ডেলি স্টারে প্রকাশিত খবর বলছে, রিসর্টের বাইরে সমুদ্রতটের আস্তাবলে বেঁধে রাখা উটযুগলের গগন ফাটানো ডাকে সারা রাত এক ফোঁটাও ঘুমোতে পারেননি র‌্যাশফোর্ড-কেন-ফোডেনরা। ভোর পর্যন্ত বিছানায় বসেই কাটাতে হয়েছে। লালমোহনবাবুর ভাষায় বললে, ‘উটের ডাকে কাতারে প্রথম রাতে হ‌্যারি কেনের হাতে হ‌্যারিকেন!’

[আরও পড়ুন: বিশ্বকাপের আগে আচমকা অসুস্থ রোনাল্ডো, খেলবেন না প্রস্তুতি ম্যাচে]

মঙ্গলবার রাতে ২৬ জনের দল নিয়ে কাতারে পা রেখেছেন ইংল‌্যান্ড কোচ গ‌্যারেথ সাউথগেট। দেশ ছাড়ার আগে শুভেচ্ছা জানাতে জড়ো হয়েছিলেন বিস্তর সমর্থক। সেন্ট জর্জেস পার্কে এফএ-র সদর দফতরে ফুটবলারদের হাতে নাম ও নম্বর লেখা জার্সি তুলে দিতে গিয়ে ব্রিটিশ সূর্যের গৌরবগাথা নিয়ে বেজায় উদ্দীপক ভাষণও দিয়েছেন সভাপতি প্রিন্স উইলিয়াম। বদলে এবার রাশিয়া বিশ্বকাপের থেকেও ভাল ফল করার প্রতিশ্রুতিও দিয়ে এসেছেন হ‌্যারি কেন-সাউথগেটরা। ২০১৮-য় রাশিয়ায় সেমিফাইনালে পৌঁছে ১৯৬৬-র চ‌্যাম্পিয়নদের বিশ্বকাপ অভিযান শেষ হয়েছিল ক্রোয়েশিয়ার কাছে ১-২ গোলে হেরে।

এবার অবশ‌্য বিশ্বকাপের ক্রীড়াসূচি প্রকাশের পর আনন্দের অন্ত নেই ইংরেজদের। ‘বি’ গ্রুপে তাদের সঙ্গে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট, ওয়েলস ও ইরান। ফিফা র‌্যাঙ্কিংয়ে যাদের স্থান যথাক্রমে ১৬, ১৯ ও ২০। যেখানে হ‌্যারি কেনরা আছেন ৫ম স্থানে। ব্রাজিল, বেলজিয়াম, আর্জেন্টিনা ও ফ্রান্সের পরই। সে হিসাবে হাসতে হাসতে প্রি কোয়ার্টার ফাইনালে পৌঁছে যেতে সমস‌্যা হওয়ার কোনও কথাই নয়। সোমবার প্রথম ম‌্যাচ প্রতিপক্ষ গ্রুপের দুর্বলতম ইরান। দ্বিতীয় ম‌্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রকে টপকাতে পারলেই পরের নক আউটে যাওয়া পাকা। কিন্তু সব আনন্দে জল ঢালল প্রথম রাতের ‘উটাতঙ্ক’।

দেখতে এমনিতে শান্তশিষ্ট হলেও আকাশ ফাটানো আওয়াজে নিজেদের মধ্যে ঝগড়া করায় উটেদের বেজায় কুখ‌্যাতি। রোজই সারা রাত আশপাশের সবার ঘুম চটকে হাঁকডাক করে থাকে। জানা যাচ্ছে, ইংল‌্যান্ড দলের ডেরা বিলাসবহুল হোটেলের বাইরে, একরকম ঢিল ছোড়া দূরত্বে বেড়া দিয়ে ঘেরা একটা জায়গায় রাতে বাঁধা থাকে ওই উট দু’টি। সেখান থেকে রোজকার নিয়মে ‘গল্পগুজব’ করেছে দুই বন্ধু। তাতেই ছেলেদের নিশ্চিন্তে বিশ্রামের জন‌্য সাউথগেটের পরিকল্পনা যাকে বলে পুরো ‘ঘেঁটে ঘ’। যার জন‌্য আরও খানিকটা দায়ী হোটেলের ঘরগুলির ‘সাউন্ড ইনস‌্যুলেশ সিস্টেম’। ভ্রমণ সংক্রান্ত ওয়েবসাইট ‘ট্রিপঅ‌্যাডভাইজার’-কে উদ্ধৃত করে অভিযোগ ডেলি মেলের। 

[আরও পড়ুন: বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মেসি ম্যাজিক, আমিরশাহীকে উড়িয়েও উচ্ছ্বাসে নারাজ আর্জেন্টিনার কোচ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে