১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মেসি ম্যাজিক, আমিরশাহীকে উড়িয়েও উচ্ছ্বাসে নারাজ আর্জেন্টিনার কোচ

Published by: Subhajit Mandal |    Posted: November 17, 2022 9:08 am|    Updated: November 17, 2022 9:08 am

FIFA friendly: Leonel Messi Argentina beats UAE by huge margin | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছিল সমর্থকদের হাহাকারও। কেন তিনি নিজে গোল করার মতো জায়গায় দাঁড়িয়েও পাস বাড়ালেন জুলিয়ান আলভারেজের জন্য! বক্সের ওই অংশ থেকে তো গোল করা তো তাঁর কাছে শ্বাস নেওয়ার মতোই সাধারণ বিষয়। কিন্তু তা না করে তরুণ সতীর্থকে দিয়েই গোল করালেন।

আসলে তিনি যে লিওনেল মেসি (Leo Messi)। আদর্শ টিমম্যান। নিজের নয়, দলের জন্য মাঠে নামেন, সে ক্লাব হোক বা দেশ। তাই নিজে গোল করার থেকেও সতীর্থের আত্মবিশ্বাস বাড়ানোর উপরই জোর দিতে দেখা যায় তাঁকে। বুধবার সংযুক্ত আরব আমিরশাহীর বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ১৭ মিনিটেই এগিয়ে যায় আর্জেন্টিনা। গোল করেন আলভারেজ। অথচ গোলদাতার জায়গায় লেখা থাকতে পারত মেসির নামও। তবে তাতেও রেকর্ড গড়লেন এলএম১০। আর্জেন্টিনার জার্সিতে ৫০ অ্যাসিস্ট হয়ে গেল তাঁর। অবশ্য ভক্তদের বেশিক্ষণ অপেক্ষাও করালেন না মেসি। প্রথমার্ধের শেষদিকে বক্সের প্রান্ত থেকে ছোট্ট শটে বল জড়ালেন জালে। প্রতিপক্ষ গোলকিপার খালিদ এইসার অসহায়ভাবে দেখা ছাড়া কিছুই করার ছিল না। তার মাঝে অবশ্য জোড়া গোলে আর্জেন্টিনাকে আত্মবিশ্বাসের শীর্ষে পৌঁছে দিয়েছেন অ্যাঞ্জেল ডি’মারিয়া। মাসখানেক আগে চোট লেগে তাঁর বিশ্বকাপ খেলা নিয়েই প্রশ্ন উঠছিল। দুরন্ত দুই শটে যাবতীয় জল্পনাকে মাঠের বাইরে পাঠালেন ডি’মারিয়া।

[আরও পড়ুন: সাবালক হিসেবে বিচার হবে কাঠুয়া ধর্ষণ কাণ্ডে অভিযুক্তের, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট]

৪-০ গোলে এগিয়ে প্রথমার্ধ শেষ করল আর্জেন্টিনা। শেষ পর্যন্ত ৫-০ ব্যবধানে জিতে মাঠ ছাড়ল কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে একমাত্র গোলটি করলেন জ্যাকুয়িন কোরেয়া। এদিন লটারো মার্টিনেজকে বাইরে রেখেই দল সাজিয়েছিলেন কোচ লিওনেল স্কালোনি। বিশ্ব-যুদ্ধের আগে দেখে নিতে চেয়েছিলেন আলভারেজকে। পরীক্ষায় ডিস্টিংশন নিয়ে পাস করলেন ম্যাঞ্চেস্টার সিটির স্ট্রাইকার। মেসি, ডি’মারিয়া, আলভারেজ, কোরেয়া- বিশ্বকাপের আগে গোলের মধ্যেই আছেন আর্জেন্টাইন ফরোয়ার্ডরা, যে তথ্য স্বস্তি দেবে স্কালোনিকে। পাশাপাশি ফেভারিট তকমা থাকলেও দল তা নিয়ে চাপ নিচ্ছে না বলে দাবি মেসিদের হেডস্যরের। একইসঙ্গে, ফেভারিট তকমা নিয়েও মাথা ঘামাতে নারাজ স্কালোনি। ২ দশক আগের উদাহরণ টেনে স্কালোনি বলেছেন, ‘‘২০০২ সালের বিশ্বকাপের কথাই ধরুন। আমরা কিন্তু ভাল খেলেছিলাম। তবু বিদায় নিতে হয়েছিল। সবাই বুঝতে পেরেছিল এটা অঘটন। আর্জেন্টিনা এভাবে বিদায় নিতে পারে না। কিন্তু ফুটবলে এই ধরনের ঘটনা ঘটতে পারে। তাই আমাদের একটাই লক্ষ‌্য, নিজেদের সেরা পারফরম‌্যান্স মেলে ধরা। তারপরও, যা খুশি তাই ঘটতে পারে।’’ বাস্তবের মাটিতে দাঁড়িয়ে স্কালোনির বার্তা, ‘‘আমরা কোনওরকম প্রতিশ্রুতি দিচ্ছি না। ফুটবলে সবকিছু ঘটতে পারে। প্রতিশ্রুতি দেওয়া সম্ভব নয়। এর সঙ্গে ভাগ‌্যও একটা ব‌্যাপার।’’

[আরও পড়ুন: কাতার বিশ্বকাপে ভারত যোগ, এই ফেভারিট দলের অন্যতম সদস্য কেরলের যুবক]

আর্জেন্টিনা অনায়াসে জিতে গেলেও বিশ্বকাপের প্রস্তুতির জন্য অনুশীলন ম্যাচে ভালরকম বেগ পেতে হল জার্মানিকে। বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল হলেও অখ্যাত ওমানের বিরুদ্ধে জিততে কালঘাম ছুটল জার্মানির। ওমানকে জার্মানরা হারাল মাত্র ১-০ গোলে। তাও সেই গোল পেতে জার্মানদের অপেক্ষা করতে হল আশি মিনিট। এমনিতেই এবারের জার্মান দল নিয়ে বিশেষ লেখালেখি হচ্ছে না। আগের দু’বারের তুলনায় এবারে বড় নামও সেভাবে নেই জার্মান দলে। তার উপরে ওমানের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচের ফলাফল কিছুটা হলেও হতাশ করবে সমর্থকদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে