BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রয়াত Germany-র বিশ্বকাপজয়ী ফুটবলার Gerd Muller

Published by: Abhisek Rakshit |    Posted: August 15, 2021 5:48 pm|    Updated: August 15, 2021 6:08 pm

FC Bayern Munich & Germany legend Gerd Muller dies aged 75 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবল বিশ্বে নেমে এল শোকের ছায়া। প্রয়াত জার্মানি (Germany) তথা বায়ার্ন মিউনিখের (Bayern Munich) ফুটবল কিংবদন্তি গার্ড মুলার। রবিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ১৯৭৪ সালের বিশ্বকাপজয়ী ফুটবলার। ক্লাবের পক্ষ থেকে টুইট করে একথা জানানো হয়েছে। এদিন বায়ার্নের টুইট, ”বায়ার্ন মিউনিখের পুরো পৃথিবী যেন স্তব্ধ হয়ে গেল। রবিবার সকালে ৭৫ বছর বয়সেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ক্লাবের কিংবদন্তি গার্ড মুলার। তাঁর মৃত্যুতে গোটা ক্লাব এবং সমর্থকরা গভীরভাবে শোকাহত।”

 

১৯৪৫ সালের ৩ নভেম্বর পশ্চিম জার্মানিতে জন্ম মুলারের। ফুটবলার হিসেবে ১৯৬৪ সালে যোগ দেন বায়ার্ন মিউনিখে। জার্মানির জাতীয় দল এবং বায়ার্ন মিউনিখের হয়ে ফুটবল জীবনে একাধিক রেকর্ডও গড়েছেন গার্ড মুলার। দেশের হয়ে ৬২টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৬৮টি গোল করেন তিনি। ক্লাব ফুটবলেও প্রচুর গোল করেছেন। ৬০৭টি ম্যাচে ৫৬৬টি গোল করার নজির রয়েছে তাঁর। এছাড়া বুন্দেশলিগার ৪২৭টি ম্যাচে ৩৬৫ গোলের কীর্তিও রয়েছে এই স্ট্রাইকারের। যা কিনা এখনও অক্ষত।

[আরও পড়ুন: Independence Day: লালকেল্লার অনুষ্ঠানে যোগ দিয়ে যুব সম্প্রদায়কে বিশেষ বার্তা Neeraj Chopra-র]

অন্যদিকে, ১৯৭২ সালে এক মরশুমে ৮৫টি গোল করে বিশ্বরেকর্ডও গড়েছিলেন মুলার। সেই রেকর্ডটি অক্ষত ছিল ৪০ বছর। যা ২০১২ সালে ভেঙে দেন লিওনেল মেসি। এছাড়া দুটি বিশ্বকাপ খেলে ১৪টি গোল করেন তিনি। সেই রেকর্ডও অক্ষত ছিল দীর্ঘ ৩২ বছর। ২০০৬ বিশ্বকাপে তাঁকে ছাপিয়ে যান ব্রাজিলের রোনাল্ডো।

জাতীয় দলের জার্সিতে মুলারের অন্যতম রেকর্ড ১৯৭২ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয় এবং ১৯৭৪ সালে বিশ্বকাপ জয়। মিউনিখে বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে জয়সূচক গোলটিও করেন তিনি। এছাড়া ওই বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতাও হয়েছিলেন মুলার। খেলা ছাড়ার পর দীর্ঘদিন বায়ার্নের যুব দলের প্রশিক্ষক ছিলেন। পরবর্তীতে ক্লাবের কর্তাও হয়েছিলেন। কিংবদন্তি মুলারের পরিবারে আর রয়েছেন তাঁর স্ত্রী এবং এক কন্যা। মুলারের মৃত্যুতে ফুটবল বিশ্বে নেমে এসেছে শোকের ছায়া। গোটা বিশ্বের ফুটবল তারকারা তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন।

[আরও পড়ুন: শুধু ভারত নয়, Neeraj-এর সোনা জয়ে উচ্ছ্বসিত কয়েক হাজার মাইল দূরের জার্মান গ্রামও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে