BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কবে শুরু হচ্ছে ভারতীয় ফুটবলের নতুন মরশুম? জানিয়ে দিল ফেডারেশন

Published by: Subhajit Mandal |    Posted: June 10, 2020 11:05 am|    Updated: June 10, 2020 11:05 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে ভারতের আসন্ন ফুটবল মরশুম পিছিয়ে গেল দু’মাস। ১ জুনের পরিবর্তে ভারতের ২০২০-২১ ফুটবল মরশুম শুরু হবে ১ আগস্ট। শেষ হবে আগামী বছর ৩১ মে। মঙ্গলবার সরকারিভাবে জানিয়ে দেওয়া হল, ১ আগস্ট থেকে নতুন মরশুমের জন্য ফুটবলারদের রেজিস্ট্রেশন করাতে পারবে ক্লাবগুলি। অর্থাৎ সরকারিভাবে ওইদিন থেকেই মরশুম শুরু। ফেডারেশন (All India Football Federation) প্রস্তাবিত নতুন ক্যালেন্ডারে ছাড়পত্র দিয়ে দিয়েছে ফিফাও।

ISL

ফিফা আগেই জানিয়ে দিয়েছিল যে COVID-19 এর কারণে শেষ মুহূর্তে ট্রান্সফার উইন্ডো পরিবর্তন করতে পারবে সংশ্লিষ্ট দেশের ফুটবল সংস্থাগুলি। সেইমতো মঙ্গলবার নতুন ট্রান্সফার উইন্ডো খোলার দিন ঘোষণা করল ফেডারেশন। আগামী মরশুমের জন্য প্রথম পর্যায়ের রেজিস্ট্রেশন শুরু ১ আগস্ট। দ্বিতীয় ট্রান্সফার উইন্ডো খুলছে পয়লা জানুয়ারি। ট্রান্সফার উইন্ডোর দিনক্ষণ ঘোষণা করলেও কবে আইএসএল এবং আই লিগের বল মাঠে গড়াবে? তা এখনও জানায়নি AIFF। তবে ফেডারেশন সূত্রে খবর, ১৪ নভেম্বরের পর মাঠে নামতে পারে আইএসএলের দলগুলি। আই লিগের ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্তই হয়নি।

I League

[আরও পড়ুন: লা লিগায় টিভি ও অন‌লাইন দর্শকদের জন্য নয়া আকর্ষণ ‘ভারচুয়াল স্ট্যান্ড’, ব্যাপারটা কী?]

উল্লেখ্য, করোনার জেরে গত মরশুমে মাঝপথেই শেষ হয়েছিল আই লিগ। তারপর থেকে আর মাঠে বল গড়ায়নি। সব ঠিক থাকলে অক্টবরেই নতুন করে মাঠে নামবেন ভারতীয় ফুটবলাররা। ফিফার ক্যালেন্ডার অনুযায়ী, সুনীল ছেত্রীরা (Sunil Chhetri) করোনা আতঙ্ক কাটিয়ে মাঠে নামছেন আগামী ৮ অক্টোবর। দীর্ঘ বিরতির পর এশিয়ার চ্যাম্পিয়ন কাতারের বিরুদ্ধে খেলতে হবে ভারতকে। ২০২২ ফিফা ফুটবল বিশ্বকাপ এবং ২০২৩ এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বের সেই ম্যাচ দিয়েই শুরু হবে আন্তর্জাতিক ফুটবল মরশুম। আগামী ১২ নভেম্বর ভারত খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। সেই ম্যাচটি আয়োজিত হবে ঢাকায়। এবং মাত্র পাঁচদিনের ব্যবধানে কলকাতা ফিরে যুবভারতীতে আফগানিস্তানের বিরুদ্ধে নামার কথা ভারতীয় দলের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement