BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজপরিবারের ইচ্ছা! বিশ্বকাপে বিয়ারের বিক্রি বন্ধ, মাথায় হাত ফিফার 

Published by: Anwesha Adhikary |    Posted: November 18, 2022 6:59 pm|    Updated: November 18, 2022 7:24 pm

FIFA bans sell of beer inside stadiums in Qatar World Cup | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের (Qatar World Cup) সময় স্টেডিয়ামে বিয়ার বিক্রি বন্ধ করে দিল ফিফা (FIFA)। শুক্রবার একটি নির্দেশিকা জারি করে ফিফার তরফে বলা হয়েছে, বিশ্বকাপের সময়ে কোনও স্টেডিয়ামেই সমর্থকদের জন্য বিয়ার বিক্রি করা হবে না। কিছুদিন আগে পর্যন্ত বলা হয়েছিল, বেশ কিছু বিধিনিষেধ থাকলেও স্টেডিয়ামে মদ্যপান করার অনুমতি দেওয়া হবে। কিন্তু টুর্নামেন্ট শুরু হওয়ার মাত্র দু’দিন আগে একেবারে উলটো অবস্থান নিল ফিফা। এই সিদ্ধান্তের ফলে বড়সড় আর্থিক ক্ষতির মুখেও পড়তে হতে পারে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে।

শুক্রবার ফিফার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “স্টেডিয়াম ও তার আশেপাশের অঞ্চলের কোথাও বিয়ার বিক্রি করা যাবে না। আয়োজক দেশ কাতারের প্রশাসনের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধুমাত্র হসপিটালিটি বক্সের মধ্যেই বিয়ার পানের অনুমতি দেওয়া হবে। তবে নির্দিষ্ট কয়েকটি হোটেল থেকে বিয়ার কেনা যাবে। সেই সঙ্গে কিছু ফ্যান জোনেও বিয়ার বিক্রির ব্যবস্থা থাকবে।” জানা গিয়েছে, ইতিমধ্যেই বিশ্বকাপের আটটি স্টেডিয়ামের বাইরে বিয়ারের অস্থায়ী দোকান তৈরি হয়ে গিয়েছিল। এখন ফিফার বিবৃতির পরে অপেক্ষাকৃত অলাভজনক জায়গায় সেই দোকান সরিয়ে নিয়ে যেতে হবে।

[আরও পড়ুন: আত্মঘাতী গোলের ‘অপরাধে’ মৃত্যু, ফুটবলার এস্কোবারকে কি বাঁচাতে পারতেন ড্রাগ লর্ড এস্কোবার?]

বিশেষজ্ঞদের মতে, মূলত কাতারের রাজপরিবারের কথাতেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ফিফা। কিন্তু এই সিদ্ধান্ত নেওয়ার ফলে বড়সড় আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে ফিফা। কারণ ফুটবলের নিয়ামক সংস্থার অন্যতম প্রধান স্পনসর হল বিখ্যাত বিয়ার কোম্পানি বাডওয়েজার। কাতারে বিশ্বকাপ চলাকালীন তারাই বিয়ার বিক্রি করবে, সেরকমই সম্ভাবনা ছিল। সেই জন্যই স্টেডিয়ামে একাধিক দোকানও তৈরি করে ফেলেছিল তারা। কিন্তু আপাতত এমন জায়গায় বিয়ারের দোকানগুলি সরিয়ে নিয়ে যাওয়া হবে, যেখানে খুব বেশি মানুষের ভিড় নেই। ফলে মেগা টুর্নামেন্টের দ্বারা নিজেদের বিয়ারের প্রচার করা কার্যত অসম্ভব হয়ে পড়বে বাডওয়েজারের পক্ষে।

এহেন পরিস্থিতিতে ফিফার বিরুদ্ধে মামলা দায়ের করতে পারে বাডওয়েজারের মালিক ইনবেভ। তার ফলে ছ’শো কোটি টাকার বেশি আর্থিক জরিমানার মুখে পড়তে পারে ফিফা। তবে শুক্রবারের বিবৃতিতে আলাদা করে ইনবেভের নাম উল্লেখ করেছে ফিফা। বলা হয়েছে, “সকলে যেন সমানভাবে বিশ্বকাপের আনন্দ উপভোগ করতে পারেন, সেই জন্যই এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশেষ করে ইনবেভের কাছে আমরা কৃতজ্ঞ, কারণ সমস্ত পরিস্থিতি উপলব্ধি করে আমাদের সঙ্গে সহযোগিতা করেছে তারা।” কিন্তু ইনবেভের তরফ থেকে এই প্রসঙ্গে কিছু জানানো হয়নি। ইতিমধ্যেই কাতারে আসার আগে একাধিক বিধিনিষেধ আরোপ করা হয়েছে ফুটবলপ্রেমীদের উপরে। কিন্তু এবার ক্ষতির মুখে পড়তে পারে ফিফা নিজেই।

[আরও পড়ুন:ওড়িশার বিরুদ্ধে নামার আগে ইস্টবেঙ্গলের চিন্তা চোট-আঘাত, মাঝমাঠ নিয়ে চাপে স্টিফেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে