BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

এবার মাতৃত্বকালীন ছুটি পাবেন ফুটবলাররা, ঐতিহাসিক সিদ্ধান্ত ফিফা’র

Published by: Sulaya Singha |    Posted: December 5, 2020 5:56 pm|    Updated: December 6, 2020 1:11 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলা ফুটবলারদের জন্য দারুণ সুখবর। এবার থেকে মাতৃত্বকালীন ছুটি দেওয়া হবে পেশাদার ফুটবলারদের। শুক্রবার এমনটাই জানিয়ে দিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (FIFA)।

শুক্রবার ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো (Gianni Infantino) জানিয়ে দেন, মাতৃত্বকালীন ছুটি নিয়ে নতুন নিয়ম চালু হল। আর সেই নিয়ম অনুযায়ীই, এবার থেকে অন্তঃসত্ত্বা ফুটবলার সন্তানের জন্ম দেওয়ার জন্য ১৪ সপ্তাহের ছুটি পাবেন। ওই মহিলা ফুটবলার যে ক্লাবের জার্সিতে খেলেন, সেই ক্লাবকেও নিয়ম মেনে ছুটি মঞ্জুর করতে হবে। পাশাপাশি তাঁকে চিকিৎসা সংক্রান্ত সমস্ত দিকের খেয়ালও রাখতে হবে। আবার সুস্থ হয়ে তিনি সেই ক্লাবের হয়েই খেলতে পারবেন। বিশ্বের সব প্রান্তের ফুটবলারদের জন্য একই নিয়ম প্রযোজ্য হবে। ফিফার এই ঐতিহাসিক সিদ্ধান্তে নিঃসন্দেহে উপকৃত হবেন ফুটবলাররা।

[আরও পড়ুন: কৃষক বিক্ষোভ ইস্যুতে কঙ্গনা রানাউতকে কড়া হুঁশিয়ারি মিকা-বিজেন্দারের]

ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনো নয়া নিয়মের কথা ঘোষণা করে বলেন, “আমরা যদি সত্যিই চাই, আরও বেশি করে মহিলারা খেলায় আগ্রহী হয়ে উঠুক, তাহলে এই সমস্ত বিষয়গুলির দিকেও নজর দেওয়া অত্যন্ত জরুরি। মহিলা খেলোয়াড়দের কেরিয়ারেরও ধারাবাহিকতা বজায় থাকা দরকার। আর তাঁদের জন্য মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা করলে আলাদা করে কেরিয়ার নিয়ে চিন্তায় পড়তে হয় না। কবে ফুটবল পায়ে নামতে পারবেন, সেসব দুশ্চিন্তায় ভুগতে হবে না।”


এর পাশাপাশি কোচেদের স্থায়িত্ব বাড়াতেও নাকি নয়া নিয়ম আনছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। যদিও সে নিয়ে ফিফার ভাবনাচিন্তা বিস্তারিত জানানো হয়নি। ফিফা প্রেসিডেন্ট শুধু জানিয়েছেন, “কোচেরাই তো খেলোয়াড়দের অনুপ্রেরণা জোগান। তাই তাঁদের চাকরির স্থায়িত্ব নিশ্চিত করাটাও জরুরি। আমরা কোচেদের জন্য একটা ন্যূনতম নিয়ম প্রযোজ্য করার কথা ভেবেছি।” ফুটবলারদের মাতৃত্বকালীন ছুটির পর কোচেদের জন্য কী নিয়ম চালু হতে চলেছে, এখন সেটাই দেখার।

[আরও পড়ুন: পিছিয়ে গেল এএফসি কাপের ম্যাচ, ২১ মার্চই হবে আইএসএল ফাইনাল?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement