BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  শনিবার ৪ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ব্রাজিলের বিরুদ্ধে নামার আগেই শাস্তি ক্রোয়েশিয়ার, ফিফার কোপে আরও দুই দেশ

Published by: Anwesha Adhikary |    Posted: December 9, 2022 5:50 pm|    Updated: December 9, 2022 5:50 pm

FIFA punishes Croatia ahead of Brazil clash, Saudi Arabia and Serbia fined | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রাজিলের বিরুদ্ধে বিশ্বকাপের (Qatar World Cup) কোয়ার্টার ফাইনালে নামার আগে বড় শাস্তির মুখে পড়ল ক্রোয়েশিয়া (Brazil vs Croatia)। ফিফার তরফে জানানো হয়েছে, অভ্যন্তরীণ তদন্তের পরে বিশ্বকাপের তিনটি দলকে শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খেলার মাঠে ফিফার আচরণবিধি ভঙ্গের অভিযোগ উঠেছে এই তিন দলের বিরুদ্ধে। আপাতত তাদের আর্থিক জরিমানা করা হয়েছে। ক্রোয়েশিয়া ছাড়াও শাস্তির মুখে পড়েছে সার্বিয়া (Serbia) ও সৌদি আরব (Saudi Arabia)। তবে সর্বাধিক জরিমানা দিতে হবে ব্রাজিলের প্রতিপক্ষ ক্রোয়েশিয়াকেই।

গ্রুপ পর্বে সর্বাধিক হলুদ কার্ড দেখেছেন সৌদি আরবের ফুটবলাররা। চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে হারিয়ে সকলকে চমকে দিয়েছিল হার্ভে রেনার্ডের দল। তবে আর্জেন্টিনা ও মেক্সিকোর বিরুদ্ধে মোট ছ’টি হলুদ কার্ড দেখেছেন তাঁরা। প্রতি হলুদ কার্ড পিছু ১৫ হাজার সুইস ফ্র্যাঙ্ক জরিমানা দিতে হবে সৌদি আরবকে।

[আরও পড়ুন: বিশ্বকাপে সুযোগ পেয়েও খেলেনি ভারত, শুধু বুটের অভাব নয়, নেপথ্যে ছিল আরও বড় কারণ!]

সার্বিয়ার বিরুদ্ধে অভিযোগ, কসোভোকে নিজেদের দেশের অংশ বলে দাবি করে একটি পতাকা টাঙানো ছিল তাদের ড্রেসিংরুমে। প্রসঙ্গত, কসোভো স্বাধীন হলেও ওই এলাকাকে নিজেদের অংশ বলে দাবি করে সার্বিয়া। দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরেই টানাপোড়েন চলছে। এহেন পরিস্থিতিতে বিতর্কিত পতাকা টাঙিয়ে শাস্তির মুখে পড়ল সার্বিয়া। ফিফার তরফে জানানো হয়েছে, ভারতীয় মুদ্রায় ১৭ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে সার্বিয়ার ফুটবল ফেডারেশনকে। প্রসঙ্গত, ইরানের জাতীয় পতাকা বিকৃত করার অভিযোগ উঠেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। কিন্তু সেই ঘটনায় শাস্তিমূলক পদক্ষেপ করেনি ফিফা (FIFA)।

ব্রাজিলের বিরুদ্ধে নামার আগে শাস্তির কথা জানানো হয় ক্রোয়েশিয়াকে। সমর্থকদের দুর্ব্যবহারের ফলেই জরিমানার মুখে পড়ল ক্রোয়েশিয়ার ফুটবল ফেডারেশন। ২৭ নভেম্বর কানাডার বিরুদ্ধে খেলতে নেমেছিল ক্রোয়েশিয়া। সেই ম্যাচেই কানাডার গোলকিপার মিলান রোরজানকে ব্যঙ্গ করে ব্যানার দেখিয়েছিলেন ক্রোট সমর্থকরা। ১৯৯৫ সালে ক্রোয়েশিয়ার আগ্রাসনের মুখে পড়ে তৎকালীন সার্বিয়া ছেড়ে কানাডায় আশ্রয় নিয়েছিলেন বোরজান। সেই প্রসঙ্গ টেনেই কানাডার গোলকিপারকে কটাক্ষ করেন ক্রোট সমর্থকরা। এহেন আচরণের কারণেই ভারতীয় মুদ্রায় ৪৪ লক্ষ টাকা জরিমানা দিতে হবে ক্রোয়েশিয়ার ফুটবল ফেডারেশনকে।

[আরও পড়ুন: ISL 2022-’23: আজ হায়দরাবাদের বিরুদ্ধে আক্রমণই ভরসা লাল-হলুদ কোচ স্টিফেনের]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে