৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারত থেকে সরতে পারে অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ! চূড়ান্ত সিদ্ধান্ত হবে ফিফার বৈঠকে

Published by: Krishanu Mazumder |    Posted: August 12, 2022 3:13 pm|    Updated: August 12, 2022 3:13 pm

FIFA will conduct a meeting with Central Ministry regarding Under 17 Women's world cup | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেডারেশনে (AIFF) তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ইস্যুতে ফিফার (FIFA) শাস্তির আশঙ্কা ক্রমেই বাড়ছে। ভারতের উপর ফিফার শাস্তির খাঁড়া নেমে এলে এদেশ থেকে সরিয়ে নেওয়া হবে অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ। এই পরিস্থিতিতে শুক্রবার ফিফার সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠকে বসতে চলেছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের প্রতিনিধিরা। সেখানে থাকবেন ফেডারেশনের দায়িত্বে থাকা অ্যাডমিনিস্ট্রেটরদের কমিটি বা সিওএ-র প্রতিনিধিরাও। তবে সিওএ-র প্রতিনিধিদের সঙ্গে ফিফা কথা বলবে কি না তা স্পষ্ট নয়।

নির্বাচন ইস্যুতে ডামাডোল চলছে ফেডারেশনে। সুপ্রিম কোর্ট তিন সদস্যের অ্যাডমিনিস্ট্রেটরস কমিটি (সিওএ) গড়ে তার উপর নির্বাচনবিধি তৈরির দায়িত্ব দিয়েছে। কমিটির তৈরি নির্বাচনবিধি নিয়ে আপত্তি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য সংস্থাগুলিও। এই পরিস্থিতিতে দ্রুত নির্বাচিত গভর্নিং বডির হাতে ফেডারেশনের দায়িত্ব তুলে দেওয়ার ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে ফিফা ও এএফসির তরফে। এমনকী নির্দেশ অমান্য করা হলে ভারতকে সাসপেন্ড করা হতে পারে বলেও জানানো হয়েছে।

[আরও পড়ুন: ‘বিজ্ঞাপন করতে হলে ক্রিকেট খেলা যাবে না’, বিসিবির চাপের মুখে জুয়া সংস্থার চুক্তি বাতিল শাকিবের]

সাসপেন্ড করা হলে অক্টোবরে হতে চলা অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেওয়া হবে। বৃহস্পতিবার ফেডারেশনের নির্বাচন সংক্রান্ত মামলার শুনানি হয় বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, সূর্যকান্ত ও এএস বোপান্নার ডিভিশন বেঞ্চে। সেসময় বিচারপতিরা বিশ্বকাপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বিচারপতিরা। তাঁরা জানান, বিশ্বকাপ যেন ভারতেই হয়। সেসময় কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের তরফে শুক্রবারের বৈঠকের কথা জানানো হয়। ক্রীড়ামন্ত্রকের প্রতিনিধির দাবি, বিশ্বকাপ যাতে ভারতেই হয় তা নিশ্চিত করতে ক্রীড়ামন্ত্রক বদ্ধপরিকর। তাই তারা সিওএ-কে সঙ্গী করে ফিফার সঙ্গে এবিষয়ে কথা বলবে।

তবে ফিফার নজরে সিওএ তৃতীয়পক্ষ। ফলে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার তরফে ওই বৈঠকে সিওএ প্রতিনিধিদের উপস্থিতিকে মান্যতা দেওয়া হবে কি না, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। এই বৈঠকটি বৃহস্পতিবার হওয়ার কথা থাকলেও পরবর্তীতে শুক্রবার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

[আরও পড়ুন: ‘ছোটু ভাইয়া তুমি ব্যাট বল খেলো’, পন্থকে খোঁচা দিয়ে পোস্ট ‘প্রাক্তন’ উর্বশীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে