১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘বিড়ালের অভিশাপ’ নিয়ে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামছে ব্রাজিল! ফলাফল হতে পারে মারাত্মক

Published by: Subhajit Mandal |    Posted: December 9, 2022 12:31 pm|    Updated: December 9, 2022 12:49 pm

FIFA World Cup: Curse of Cat may cost Brazil against Croatia | Sangbad Pratidin

দুলাল দে, দোহা: দু’জনেই একসঙ্গে খেলেন রিয়ালে। ফলে ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ মাঠের ভিতর কোনদিকে মুভ করতে পারেন আর ভিনিসয়াস জুনিয়রের উইং থেকে কাট করে ঢোকার স্কিল দু’জনের কাছেই পরিষ্কার। দু’জন বলতে ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ আর ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়র।

আগেরদিন সাংবাদিক সম্মেলনে বসে ক্লাব সতীর্থকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন ভিনিসিয়াস জুনিয়র (Vinicius Jr)। আর এদিন সাংবাদিক সম্মেলনে এসে ভিনিসিয়াস জুনিয়রকে প্রশংসায় ভরিয়ে দিলেন ক্রোয়েশিয়ান তারকা। তবে শুক্রবারের হাইভোল্টেজ ম্যাচের আগে প্রতিপক্ষ দলের ক্লাব সতীর্থকে প্রশংসা ভরিয়ে দেওয়া কোনও স্ট্র‌্যাটেজি কি না সত্যিই বলা অসম্ভব। কারণ, শুধু ভিনিসিয়াস জুনিয়র কিংবা লুকা মদ্রিচ (Luka Modrich) তো নন। টটেনহ্যামে একসঙ্গে খেলা রিশার্লিসন এবং ক্রোয়েশিয়ার পেরিসিচও তো এই মহা ম্যাচে শুরুর আগে একে অপরকে প্রশংসায় ভাসিয়ে দিলেন। তবে লুকা মদ্রিচ কিন্তু শুধুই প্রশংসায় ভাসাননি। একই সঙ্গে সাংবাদিক সম্মেলনে হাসতে হাসতে জানিয়েছেন, কীভাবে ভিনিসিয়াস জুনিয়রকে আটকাতে হয়, তার রাস্তাও ক্রোয়েশিয়া দলের সহ ফুটবলারদের জানিয়ে দেবেন। ভিনিসিয়াস অবশ্য লুকা মদ্রিচকে আটকানোর কোনও রাস্তার সন্ধান দেননি। তবে তাঁর সাংবাদিক সম্মেলন ঘিরে একটি ঘটনা কিন্তু এদিন ব্রাজিল প্র্যাকটিসে বেশ আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়াল।

[আরও পড়ুন: ২০০২-এর পর থেকে বারবার ইউরোপীয় শক্তির কাছেই হার ব্রাজিলের, এবার কী হবে?]

তিতের ক্লোজডোর প্র্যাকটিসের পর ব্রাজিল (Brazil) টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে জানানো হয়েছিল, সাংবাদিক সম্মেলন করবেন ভিনিসিয়াস জুনিয়র। তিনি নির্দিষ্ট সময় মেনে সাংবাদিক সম্মেলন করতে এসে দেখলেন, টেবিলের উপর বসে রয়েছে একটি বিড়াল। এমনিতে দোহাতে প্রায় সব দেশের প্র্যাকটিসেই গ্যালারিতে বিড়াল ঘুরতে দেখা যায়। তা ভিনিসিয়াস জুনিয়র সাংবাদিক সম্মেলন করবেন কী, বিড়াল একদম মুখের সামনে টেবিলের উপর বসে আছে। অবশেষে মিডিয়া দলের এক কর্তা বিড়ালটিকে ধরে টেবিলের নিচে নামিয়ে দেন। আর এতেই না কি বিপত্তি। সাংবাদিক সম্মেলনের যে ভিডিওটা এদিন দোহায় হাতে হাতে ঘুরছে, তাতে না কি দেখা যাচ্ছে বিড়ালটাকে ঠিকভাবে নামানো হয়নি। অনেক বলাবলি শুরু করেছেন, বেড়ালের অভিশাপ নিয়ে শুক্রবার ক্রোয়েশিয়ার বিরুদ্ধে মাঠে নামবে ব্রাজিল। যা ভয়ঙ্কর হতে চলেছে।

তবে কোচ তিতের (Tite) ওসব অভিশাপ বা মাঠের বাইরের অন্য ব্যাপারে মাথা ঘামানোর সময় নেই। তিনি ব্যস্ত ছিলেন দলের ফর্মেশন তৈরিতেই। আর তাতেই মনে হয়েছে, চোট থেকে অনেকটাই সেরে ওঠা অ্যালেক্স সান্দ্রোকে (Alex Sandro) ক্রোয়েশিয়ার বিরুদ্ধে লেফট ব্যাকে শুরু থেকেই খেলাতে চাইছেন না তিতে। চোটের জন্য অ্যালেক্স সান্দ্রো ছাড়া এই মুহূর্তে সত্যিই তিতের হাতে সত্যিই কোনও বিকল্প ফুটবলার নেই। কিন্তু এদিন প্র্যাকটিসে অ্যালেক্স সান্দ্রোকে দেখে ব্রাজিল কোচ নিশ্চিত হতে পারছেন না, এই অবস্থায় দানিলোকে রাইট ব্যাকে নিয়ে এসে অ্যালেক্স সান্দ্রোকে লেফট ব্যাকে খেলাবেন কি না। প্র্যাকটিসের পর অবশ্য যা বোঝা গেল, দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে যে দলটা শুরু করেছিল, সেই দলটাই ক্রোয়েশিয়ার বিরুদ্ধেও হয়তো শুরু করবে। মানে মিলিতাও রাইট ব্যাক। আর দানিলো লেফট ব্যাক। আ্যলেক্স সান্দ্রোর চোট নিয়ে কোনওরকম ঝুঁকিই নিতে চাইছেন না তিতে। কারণটা স্পষ্ট। চার বছর আগে ফেভারিট হয়েও এই কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল সেলেকাওদের। এবার তাই সতর্ক তিনি।

এই দলটা নেইমার (Neymar) নির্ভর না হলেও, তিনিই যে দলের আসল প্রাণ ভোমরা এটা দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে দেখা দিয়েছে। ফলে নেমারের দিকে ব্রাজিল মিডিয়ার সব সময় একটা বাড়তি কৌতুহল। জানা গেল, বিকেলে প্র্যাকটিসে আসার আগে টিম হোটেলে বসে প্লে-স্টেশনে ফিফা-২৩ (FIFA-23) খেলছিলেন। যেখানে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোলও করেছেন। এবার প্লে-স্টেশনের গোলটা শুক্রবার ক্রোয়েশিয়ার বিরুদ্ধে মাঠেও দেখা যাবে কি না, তা সেদিকেই একরাশ উদ্বেগ নিয়ে তাকিয়ে আছেন ব্রাজিল সমর্থকরা।

[আরও পড়ুন: ভারতীয় দলে বিরাট ধাক্কা, বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজেও নেই রোহিত!]

ক্যামেরুনের বিরুদ্ধে হারের পর দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ছন্দ ফিরে পেতেই বদলে গিয়েছে পুরো দলটা। মোটামুটি যা ঠিক হয়ে আছে, গোলের সেলিব্রেশন করার জন্য ব্রাজিল ক্যাম্পের ভিতর ফুটবলাররা যে বিভিন্ন মুদ্রায় সাম্বা নাচের প্র্যাকটিস করেছেন, তা ক্রোয়েশিয়া ম্যাচেও বজায় থাকবে। আর তাতে যতই সমালোচনা হোক না কেন, ব্রাজিল কোচ তিতের ফুটবলারদের এই আচরণে কোনও আপত্তি নেই। এদিন তো সাংবাদিক সম্মেলনে ব্রাজিল কোচ রিশার্লিসনদের পাশে দাঁড়িয়ে পুরো সমালোচনায় জল ঢেলে দিয়েছেন। ‘‘ভিনিসিয়াস জুনিয়র, রিশার্লিসনরা আমার নাতির বয়সি। ওরা যদি কিছু করতে চায়, আমারও ওদের সময়ের সঙ্গে পা মিলিয়ে চলতে হবে। আর এই নাচটা ব্রাজিলের নিজস্ব সংস্কৃতি-কৃষ্টি। তার থেকে আমরা সরে আসব কেন?’’

তবে এসবই মাঠের বাইরের ঘটনা। কিন্তু সাংবাদিক সম্মেলন করে গিয়ে তিতে যখন নেইমারদের নিয়ে বিকেলে প্র্যাকটিসে নামলেন, তখন অন্য রূপ। সাংবাদিকদের এদিন প্র্যাকটিস দেখতে দিলেন মাত্র মিনিট পনেরো। আর তারপরই ব্যস্ত হয়ে পড়লেন ক্রোয়েশিয়ার ম্যাচের পরিকল্পনা করতে। আর সেখানেই জানা গেল, দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে যে দলটা খেলিয়েছিলেন, সেই দলটা নিয়েই ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামতে চাইছে ব্রাজিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে