BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নির্ধারিত সময়ের আগেই শুরু হবে ফুটবল বিশ্বকাপ! হঠাৎ সূচি বদলের পথে ফিফা

Published by: Anwesha Adhikary |    Posted: August 10, 2022 7:32 pm|    Updated: August 10, 2022 7:43 pm

FIFA World cup set to start a day earlier | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্ধারিত সূচির একদিন আগে শুরু হবে ফুটবল বিশ্বকাপ (FIFA World Cup)। কাতারে প্রচণ্ড গরমের কারণে শীতকালে ফুটবল বিশ্বকাপের আয়োজন করা হয়েছে। কিন্তু ২১ নভেম্বরের বদলে ২০ নভেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ। আয়োজক দেশ কাতারের (Qatar) সঙ্গে টুর্নামেন্টের প্রথম ম্যাচ খেলবে ইকুয়েডর। জানা গিয়েছে, ফিফার তরফেই বিশ্বকাপের সূচি বদল করার প্রস্তাব দেওয়া হয়েছিল। উদ্বোধনী ম্যাচে যেন মাঠে নামে কাতার, এমনটাই বলা হয় ফিফার তরফে।

উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল সেনেগাল এবং নেদারল্যান্ডসের। নির্ধারিত সময়েই সেই ম্যাচ খেলা হবে বলে জানা গিয়েছে। কিন্তু হঠাৎ কেন সূচিতে বদল করার দরকার পড়ল? ফিফা বিশ্বকাপের (Football World Cup) প্রথা অনুযায়ী, টুর্নামেন্টের প্রথম ম্যাচে আয়োজক দেশ বা আগের বিশ্বকাপের চ্যাম্পিয়নকে মাঠে নামতে হয়। কিন্তু আসন্ন বিশ্বকাপের সূচিতে প্রথম ম্যাচে গতবারের বিজয়ী ফ্রান্স বা আয়োজক দেশ কাতার কেউই ছিল না।

[আরও পড়ুন: কমনওয়েলথে পদকজয়ী বাংলার দুই খেলোয়াড়কে অর্থসাহায্য, দেওয়া হবে চাকরিও, ঘোষণা মুখ্যমন্ত্রীর]

আগামী ২১ নভেম্বর ভারতীয় সময় রাত ন’টায় বিশ্বকাপের প্রথম ম্যাচ শুরু হওয়ার কথা ছিল। সূচি পালটে ২০ নভেম্বর রবিবার মেগা টুর্নামেন্ট শুরু হবে। কিন্তু কোন সময়ে ম্যাচ শুরু হবে, তা এখনও জানা যায়নি। সূত্র মারফত জানা গিয়েছে, ফিফার প্রস্তাব আসার পরেই লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরের সঙ্গে আলোচনায় বসেন কাতারের ফুটবল আধিকারিকরা। দু’ পক্ষ সহজেই সম্মতি দেয় বলে জানা গিয়েছে।

তবে এখনও বিশ্বকাপ এগিয়ে আসা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া বাকি রয়েছে। যা কিছু পালটানো হয়েছে, সমস্ত বিষয় খতিয়ে দেখবে ফিফার ছ’টি কনফেডারেশনের প্রেসিডেন্টরা। সেই সঙ্গে গোটা বিষয় নিয়ে সিদ্ধান্ত নেবেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো। যদি বিশ্বকাপ এগিয়ে আনা হয়, তাহলেও খেলোয়াড়দের যাতায়াতের সূচিতে কোনও পরিবর্তন হবে না। টুর্নামেন্টের অন্যান্য ম্যাচগুলি পূর্ব নির্ধারিত সূচি মেনেই হবে। পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল অভিযান শুরু করবে ২৫ নভেম্বর, সার্বিয়ার বিরুদ্ধে। গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স অভিযান শুরু করবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ২৩ নভেম্বর মাঠে নামবে তারা। টুর্নামেন্টের তৃতীয় দিন ২২ নভেম্বর সৌদি আরবের বিরুদ্ধে মাঠে নামবেন লিওনেল মেসিরা। 

[আরও পড়ুন: ‘মোহনবাগান বললেই মায়ের কথা মনে পড়ে’, সবুজ-মেরুনকে ৫০ লক্ষ অনুদান ঘোষণা মমতার]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে