BREAKING NEWS

১৯ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২ জুন ২০২০ 

Advertisement

করোনা আতঙ্ক কাটিয়ে ইউরোপে ফিরছে ফুটবল, আজ থেকে শুরু বুন্দেশলিগা

Published by: Subhajit Mandal |    Posted: May 16, 2020 11:59 am|    Updated: May 16, 2020 11:59 am

An Images

স্টাফ রিপোর্টার: বিশ্ব ফুটবলের অবরুদ্ধ দুয়ার আজ থেকে খুলছে। স্টেডিয়াম জুড়ে সমর্থকদের চিৎকার, গোলের পর ফুটবলারদের উচ্ছ্বাস বা আবেগের ছটা হয়তো অতীতকে মনে করাবে না। তবে অন্ধকারময় বিশ্ব ফুটবলে অবশেষে যে আলো ফুটতে চলেছে এটাই যথেষ্ঠ। আজ তাই গোটা বিশ্ব তাকিয়ে থাকবে বুন্দেশলিগার (Bundesliga) দিকে। যা শুরু হবে ভারতীয় সময় রাত সাতটায়। মুখোমুখি হবে বরুসিয়া ডর্টমুন্ড (Borussia Dortmund) ও এফসি শালকে ০৪ (FC Schalke 04)।

Bundesliga

কোরিয়া লিগ আগে শুরু হয়েছে। সেই লিগ নিয়ে অবশ্য তেমন কারও মাথাব্যাথা নেই। কিন্তু বিশ্ব ফুটবলের কয়েকটা লিগ ফুটবল প্রেমীদের হৃদয়ে সবসময় জায়গা করে নিয়েছে। তারমধ্যে জার্মানির বুন্দেশলিগা হলে সেই গোত্রের লিগ, যে লিগকে নিয়ে আগ্রহের মাত্রা থাকে তুঙ্গে। তাই নতুন করে ফের শুরু হওয়া বুন্দেশলিগায় আজ ফের এক ডার্বি। ইদুনা পার্কে আজ মুখোমুখি হবে বরুসিয়া ডর্টমুন্ড ও শালকে। গত দু’মাস ধরে খেলা বন্ধ। ফলে ফিটনেস একটা বড় সমস্যা হতে পারে। তাই এই ডার্বিকে ঘিরে উত্তেজনা হয়তো তুঙ্গে থাকবে, কিন্তু পারফরম্যান্স লেভেল নয়। ফলে খেলার মধ্যে সেই ঝলক দেখা যাবে কিনা সন্দেহ। যেমন বরুসিয়ার ডান অ্যাক্সেল, মার্কো রয়েস, অ্যাক্সেল উইটসেল, এমরি, জডন সাঞ্চো, হাকিমিরা তাঁদের অতীতের ঝলক দেখাতে পারেন কিনা সেই দিকে সকলে তাকিয়ে রয়েছে।

[আরও পড়ুন: আগামী মরশুমে আই লিগে কমছে বিদেশি সংখ্যা, সিদ্ধান্ত ফেডারেশনের কার্যকরী কমিটির]

আবার এফসি শালকের বেশ কিছু ফুটবলার চোটে জর্জরিত। যেমন বেঞ্জামিন, ওজান, অধিনায়ক ওমর মাসকারাল কেউই পুরোপুরি ফিট ছিলেন না। গত দু’মাসের বিশ্রামে তাঁরা কতটা ফিট হয়ে উঠেছেন সেটাই এখন দেখার। তবে এই মুহূর্তে ফিটনেস লেবেল, কে জিতল কে হারল, বড় কথা নয়। বড় বিষয় হল, ফুটবল আঙিনায় ফের আলো জ্বলে ওঠা। বুন্দেশলিগা লিগ টেবিলে দ্বিতীয় স্থানে দাঁড়িয়ে বরুসিয়া। ষষ্ঠ স্থানে এফসি শালকে। খেলা যখন বন্ধ হয় তখন বরুসিয়ার পারফরম্যান্স ছিল তুঙ্গে। শেষ ছ’টা ম্যাচের মধ্যে তারা হেরেছিল চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি’র কাছে। এছাড়া হারেনি। অন্যদিকে শালকে ছ’টা ম্যাচের মধ্যে একটাতেও জেতেনি। তবে এই ডার্বিতে ইদানীং শালকের রেকর্ড বেশ ভাল। পাঁচটা ম্যাচের মধ্যে তারা জিতেছে দু’টোতে।

[আরও পড়ুন: বিশ্বকাপের জন্য মিলবে না যুবভারতী! বিকল্প মাঠ খুঁজতে নাজেহাল মোহনবাগান-এটিকে কর্তারা]

তবে এসব নয়, আজকের ম্যাচ দেখার জন্য সকলে মুখিয়ে রয়েছে। সকলে দেখতে চাইবে, দর্শকশূন্য স্টেডিয়ামে ফুটবলাররা নিজেদের কীভাবে উদ্বুদ্ধ করেন। কীভাবে নিয়মবিধি মেনে খেলা কতটা সম্ভব। তবে এই লিগ থেকেই শুরু হয়ে যাচ্ছে তিনজনের বদলে পাঁচজন ফুটবলারের পরিবর্তন। তাই আজ বিশ্ব ফুটবলের কৌতুহলী দৃষ্টি থাকবে বুন্দেশলিগার দিকেই। ভারতীয় সময় সন্ধে সাতটায় স্টার স্পোর্টস সিলেক্ট টু, এবং সিলেক্ট এইচডি টু-তে এই খেলা দেখা যাবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement