BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

পোল্যান্ডের ডিফেন্স ও লেওনডস্কি নিয়ে সতর্ক ফ্রান্স, এমবাপেদের বিশেষ পেপটক কোচ দেশঁর

Published by: Sulaya Singha |    Posted: December 4, 2022 3:32 pm|    Updated: December 4, 2022 3:32 pm

France to face Poland in pre-quarter of FIFA World Cup 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জমাট ডিফেন্স। ফরোয়ার্ডে রবার্ট লেওনডস্কি। পোল্যান্ড ম্যাচের আগে ফ্রান্স কোচ দিদিয়ের দেশঁর নোটবুকে হাইলাইট করে রাখা থাকল বিষয় দু’টো।
বিশ্বজয়ী ফরাসি অধিনায়ক ও কোচ কেন এই দুই নিয়ে বেশি ভাবছেন, তার জন্য ছোট্ট দু’টি তথ্যই জরুরি।

১) গ্রুপের তিনটে ম্যাচের দু’টোয় ক্লিনশিট রেখেছে পোল্যান্ড। শুধু মেসিদের কাছেই হজম করতে হয়েছে জোড়া গোল। ২) সৌদি ম্যাচে যে দু’টি গোল হয়েছে, তার একটি লেওনডস্কির।

টিউনিশিয়া ম্যাচের দুঃস্বপ্ন কাটিয়ে বিশ্ব ফুটবলে ফের ফরাসি সৌরভ ছড়িয়ে দিতে এমবাপে, জিরুদের এই দুই হার্ডল কীভাবে টপকাতে হবে, ম্যাচের আগের প্র্যাকটিসে পাখি পড়ানোর মতো তা বুঝিয়েছেন দেশঁ। ফুটবলারদের দেখিয়েছেন পোল্যান্ড (Poland) শুধু ভাল ডিফেন্স করে তা নয়, ওরা ডিফেন্স করতেই ভালবাসে। পরিসংখ্যান বলছে, আর্জেন্টিনার (২৪ শতাংশ) কাছে হারা ম্যাচে তো বটেই, মেক্সিকো (৩১ শতাংশ) এমনকী সৌদির (২৪ শতাংশ) বিরুদ্ধেও বলের দখল নিজেদের কাছে খুব একটা রাখেননি পোলিশ ফুটবলাররা।

[আরও পড়ুন: ‘বাজি তৈরি করতেন স্বামী’, চাঞ্চল্যকর দাবি ভূপতিনগর বিস্ফোরণে নিহত তৃণমূল নেতার স্ত্রীর]

বেশিরভাগ সময় ডিফেন্স জমাট করে রাখতেই চেয়েছেন লেওনডস্কিরা। ফ্রান্সের (France) মতো আক্রমণাত্মক দলের বিরুদ্ধে সেই বুনোট যে আরও শক্ত হবে, তা বুঝতে ফুটবল বোদ্ধা হওয়ার প্রয়োজন হয় না। ডিফেন্সের উপর অদৃশ্য এই চাদর টেনে খুলতে কাঁটা দিয়েই কাঁটা তুলতে চান দেশঁ, এমনটাই শুনিয়েছে ফরাসি সংবাদমাধ্যম। বল পজেশন নিজেদের দখলে রেখে উইং প্লে, প্রেসিং ও পাসিংয়ে জোর দিতে চলেছে ফ্রান্স, এই দাবিই করা হয়েছে ফ্রান্সের বিভিন্ন খবরের কাগজে। পাশাপাশি কোনওভাবেই যেন পোল্যান্ডের কাউন্টার অ্যাটাকের সময় নিজেদের ডিফেন্স ভঙ্গুর না হয়ে যায়, সেদিকেও নজর দিচ্ছেন ফ্রান্স কোচ। এমনকী ম্যাচ টাইব্রেকারে গড়াতে পারে, এই কথা ভেবে বেশ কিছুক্ষণ পেনাল্টি প্র্যাকটিসও নাকি করানো হয়েছে। দেশঁর মাথায় কী চলছে, তার একটা ইঙ্গিত পাওয়া গিয়েছে বন্ধু দেশের বিরুদ্ধে নামার আগে সাংবাদিক সম্মেলনে। “ওরা ডিফেন্স করে খেলতেই পছন্দ করতে। স্ট্যাট দেখুন, পরিষ্কার হয়ে যাবে। আর রবার্ট (লেওনডস্কি) তো এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা নম্বর নাইন। তাই ওকে নিয়ে বাড়তি সতর্ক থাকতেই হবে। এতটুকু সুযোগ দেওয়া যাবে না। আর মনে রাখতে হবে এটা নকআউট যুদ্ধ।” বলেন দেশঁ।

বিশ্বকাপে যেদিন শেষ আটে নামার লক্ষ্যে খেলবে ফ্রান্স, সেদিন আবার এক ঐতিহাসিক সন্ধিক্ষণের সামনে হুগো লরিস। রবিবার তিনি ছুঁয়ে ফেলবেন লিলিয়ান থুঁরর ফ্রান্সের হয়ে সর্বোচ্চ ১৪২ ম্যাচ খেলার রেকর্ড। ১৯৯৯ থেকে ২০০৩ যা ছিল দেশঁর (১০৩) দখলে। এই কীর্তি স্মরণীয় করে রাখতেও নিজেদের উজার করে দিক লরিসের সতীর্থরা, এই পেপ টকও অত্যন্ত কৌশলে ড্রেসিংরুমে ছড়িয়ে দিয়েছেন দেশঁ। বিশেষ করে গ্রুপ লিগে টিউনিশিয়ার কাছে হারের পর আরও বেশি সতর্ক হয়ে গিয়েছে ফ্রান্স।

[আরও পড়ুন: প্রি-কোয়ার্টার ফাইনালের আগে ব্রাজিল শিবিরে সুখবর, কোরিয়ার বিরুদ্ধে দলে থাকছেন নেইমার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে