২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ক্রিকেট, অলিম্পিক নেহাতই শিশু, কাতার বিশ্বকাপের পুরস্কার মূল্য জানলে অবাক হবেন

Published by: Sulaya Singha |    Posted: November 17, 2022 2:10 pm|    Updated: November 17, 2022 2:10 pm

Here is the list of FIFA World Cup 2022 prize money | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-২০ বিশ্বকাপ অতীত। দুনিয়াজুড়ে এখন শুধুই চর্চায় কাতার বিশ্বকাপ। দ্য বিগেস্ট শো অন আর্থ ঘিরে বিশ্বজুড়ে উত্তেজনার পারদ চড়ছে চড়চড় করে। বিশ্বকাপ আয়োজন নিয়ে নানা বিতর্ক, সমালোচনাকে দূরে রেখে প্রিয় তারকাদের দুরন্ত পারফরম্যান্স দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা। ২০ নভেম্বর থেকে রাত জাগার পালা শুরু। এবারের বিশ্বযুদ্ধে অংশ নিয়েছে মোট ৩২টি দল। সকলকে পিছনে ফেলে কে পাবে সেরার শিরোপা? কে বিশ্বজয় করবে? কত পুরস্কার অর্থই বা পাবে সেই দল। মেগা টুর্নামেন্টের প্রাক্কালে সেসবই আলোচনার কেন্দ্রে। খেলার ফলাফল জানতে চোখ থাকবে টিভির পর্দায়। তবে তার আগে চলুন জেনে নেওয়া যাক টুর্নামেন্টের পুরস্কার অর্থের খুঁটিনাটি।

এবারের বিশ্বকাপে (FIFA World Cup 2022) মোট ৪৪ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় আনুমানিক ৩৫৭৩ কোটি টাকা) পুরস্কার মূল্য দেওয়া হবে ফিফার তরফে। ২০১৮ সালের তুলনায় যা প্রায় ৪ কোটি ডলার বেশি। ২০১৪ বিশ্বকাপে পুরস্কার অর্থ ছিল ৩৫ কোটি ৮০ লক্ষ ডলার। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার নিয়ম অনুযায়ী, বিশ্বকাপে যোগ দেওয়া প্রতিটি দেশই কিছু না কিছু অর্থ পাবে।

[আরও পড়ুন: ‘রাজ্য ও SSC’র অবস্থান এক না হলে কমিশন ভেঙে দেওয়া হোক’, কড়া হাই কোর্টের বিচারপতি]

যে দলগুলি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাবে, তাদের জন্য মাথা পিছু পুরস্কার মূল্য ৯০ লক্ষ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৭৪ কোটি টাকা। প্রি-কোয়ার্টার ফাইনাল বা শেষ ষোলোয় পৌঁছলে দলগুলি পাবে ১ কোটি ৩০ লক্ষ ডলার (১০৬ কোটি টাকা)। শেষ আটে ওঠা দলগুলি পেয়ে যাবে ১ কোটি ৭০ লক্ষ ডলার বা ১৩৮ কোটি টাকা। চতুর্থ স্থানাধিকারী দলের হাতে ফিফা তুলে দেবে ২৫ মিলিয়ন ডলার বা ২০৪ কোটি টাকা। তৃতীয় স্থানে শেষ করা দল পাবে ২ কোটি ৭০ লক্ষ ডলার বা ২২০ কোটি টাকা। রানার্স আপ অর্থাৎ ফাইনালে যে দল হারবে, তারা বাড়ি নিয়ে যাবে ৩০ মিলিয়ন ডলার অর্থাৎ ২৪৫ কোটি টাকা। আর বিশ্বজয়ী দলের হাতে উঠবে ৪ কোটি ২০ লক্ষ ডলার বা ৩৪৪ কোটি টাকা পাবে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন ফ্রান্স পেয়েছিল ৩ কোটি ৮০ লক্ষ ডলার। ফাইনালে পরাজিত ক্রোয়েশিয়া পায় ২ কোটি ৮০ লক্ষ ডলার। অর্থাৎ এই পুরস্কার অর্থের কাছে অলিম্পিক, ক্রিকেট বিশ্বকাপ নেহাতই শিশু। কাতারে যে টাকার ছড়াছড়ি, তা আর বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন: বেবি পাউডার তৈরি করুন কিন্তু বিক্রি নয়, ‘জনসন অ্যান্ড জনসন’কে জানাল হাই কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে