BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আফগানদের বিরুদ্ধে জয়ে সহজ সুনীলদের রাস্তা, কোন অঙ্কে এশিয়ান কাপে সুযোগ পাবে ভারত?

Published by: Subhajit Mandal |    Posted: June 12, 2022 10:54 am|    Updated: June 12, 2022 10:54 am

How can India qualify for the 2023 Asian Cup | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশিয়ান কাপের বাছাই পর্বের প্রথম দু’ম্যাচেই জয়। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নামার আগে সুনীল ছেত্রীরা অনেকটাই সুবিধাজনক জায়গায়। এশিয়ান কাপের (AFC Asian Cup) মূলপর্বে খেলা এখনও নিশ্চিত না হলেও দু’ম্যাচে পরপর জয়ের ফলে সেপথে অনেকটাই এগিয়ে গিয়েছেন সুনীল ছেত্রীরা (Sunil Chhetri)। গ্রুপের শেষ ম্যাচে হংকংয়ের মতো কঠিন প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে নামার আগে তাই আগের তুলনায় অনেকটাই চাপমুক্ত থাকবে ভারতীয় দল। কারণ ওই ম্যাচে হারলেও এশিয়ান কাপের মূল পর্বে খেলার সুযোগ থাকছে ভারতের।

কোন অঙ্কে এএফসির মূল পর্বে যাবেন সুনীল ছেত্রীরা?
১। গ্রুপের শেষ ম্যাচে হংকংকে হারাতে পারলে গ্রুপ শীর্ষে থাকার সুবাদে সরাসরি এশিয়ান কাপের মূল পর্বে চলে যাবে ভারত।
২। গ্রুপের শেষ ম্যাচে ভারত যদি হংকংয়ের বিরুদ্ধে ড্র করে, তাহলে দু’দলেরই সাত পয়েন্ট হবে। কিন্তু গোলপার্থক্যের বিচারে হংকং (Hong Kong) ভারতের থেকে এগিয়ে রয়েছে। তাই শীর্ষে থাকার নিরিখে তাঁরা সরকারি এএফসির (AFC) মূল পর্বে চলে যাবে। তবে তাতেও ভারতের মূল পর্বে যাওয়া প্রায় নিশ্চিত। কারণ ৬টি গ্রুপের মধ্যে দ্বিতীয় স্থানে থাকা সেরা ৫টি দলও মূল পর্বে খেলার সুযোগ পাবে। সাত পয়েন্টে পৌঁছে গেলে সুনীলরা দ্বিতীয় স্থানে থাকা দলগুলির মধ্যে উপরের দিকেই থাকবে সেটা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: যুবভারতীতে রোমহর্ষক ম্যাচ, শেষ মুহূর্তের গোলে আফগানদের হারাল ভারত]

৩। শেষ ম্যাচে হারলেও ভারতের কাছে সুযোগ থাকছে। কারণ, ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থান পাওয়া ইতিমধ্যেই নিশ্চিত করে ফেলেছে ভারত। সেক্ষেত্রেও ৬টি গ্রুপের দ্বিতীয়দের মধ্যে প্রথম পাঁচে সুনীলরা থাকতে পারেন। ভারত অবশ্য চাইবে শেষ ম্যাচে হংকংকে হারিয়ে গ্রুপের শীর্ষস্থান দখল করে এশিয়া কাপের মূলপর্বে খেলতে।

[আরও পড়ুন: টার্গেট বিসিসিআইয়ের বড় পদ! এবার ক্রিকেট প্রশাসনে আসতে চান মিতালি রাজ]

এদিকে আফগানিস্তান ম্যাচে যুবভারতীতে (YBK) একটি লজ্জাজনক ঘটনা ঘটে গিয়েছে। ম্যাচের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে মেজাজ হারিয়ে হাতাহাতিতে জড়িয়ে পড়েন ভারত-আফগানিস্তান দু’দলের ফুটবলাররা। পরিস্থিতি সামাল দিতে ডাগ‌আউট থেকে ছুটে আসতে দেখা যায় ভারতের কোচ ইগর স্টিমাচ, অধিনায়ক সুনীল ছেত্রীকে। আসলে ম্যাচের দ্বিতীয়ার্ধে আফগান অধিনায়ক ফারহাদ নুরের ফাউল থেকে যাবতীয় বিতর্কের সূত্রপাত। যে ঝামেলার আঁচ আছড়ে পড়ল গ্যালারিতেও। কয়েকজন আফগান সমর্থককে মারধর করারও অভিযোগ উঠেছে। এক ভারতীয় সমর্থক গ্রেপ্তারও হয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে