BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আগামী মরশুম থেকেই আই লিগ চ্যাম্পিয়নরা খেলবে আইএসএলে! বড় ঘোষণা ফেডারেশনের

Published by: Subhajit Mandal |    Posted: November 5, 2022 9:28 pm|    Updated: November 5, 2022 9:28 pm

I-League winner to be promoted to ISL next season, Says AIFF chief | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ফুটবলে ইতিহাস। প্রস্তাবিত রোডম্যাপ মেনেই আই লিগে (I League) চালু হয়ে গেল প্রমোশন। আগামী মরশুম থেকে আই লিগের চ্যাম্পিয়ন দল সরাসরি খেলার সুযোগ পাবে আইএসএলে। টুইট করে জানিয়ে দিলেন ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে।

ভারতীয় ফুটবলের প্রস্তাবিত রোডম্যাপ অনুযায়ী, এ বছর আইএসএলে (ISL) কোনও অবনমন হবে না। আই লিগ চ্যাম্পিয়নরা সরাসরি আইএসএলে প্রমোশন পাবে। সেক্ষেত্রে তাদের কোনও ফ্র্যাঞ্চাইজি ফি দিতে হবে না। শুধুমাত্র লাইসেন্সিং নিয়মাবলি পূরণ করলেই হবে। আর দু’মরশুম পর থেকে আইএসএলের একটি দলের অবনমন হয়ে নেমে যাওয়ার কথা আই-লিগে। এই রোডম্যাপের প্রস্তাব আসার পর মাঝখানে বছর দুই কোভিডের (COVID-19) জেরে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয় ফেডারেশনকে। যার জেরে এই প্রস্তাবিত রোডম্যাপ পিছিয়ে যাওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু শনিবার ফেডারেশনের তরফে জানিয়ে দেওয়া হল, আগামী বছরই রোডম্যাপ অনুসারে আই লিগে চালু হচ্ছে প্রমোশন।

[আরও পড়ুন:  ভিনু মানকড়ের পাশে দাঁড়িয়ে মানকাডিংকেই ‘স্বীকৃতি’ দিয়েছিলেন ক্রিকেটের আদিপুরুষ ডব্লিউ জি গ্রেস]

ফেডারেশন সচিব সাজি প্রভাকরণ জানান, “পরের বার আই লিগের বিজয়ী দল আইএসএলে খেলবে। তবে লাইসেন্সিং প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে তাদের।” একই কথা টুইটে জানিয়েছেন ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবেও (Kalyan Chaubey)। যদিও ফেডারেশনের তরফে এই সিদ্ধান্ত ঘোষণা হওয়ার পর থেকেই প্রশ্ন উঠছে, আইএসএল ক্লাবগুলি এই সিদ্ধান্তে রাজি হবে কিনা! কারণ নিয়ম অনুযায়ী আগামী মরশুমে আই লিগ থেকে উন্নীত ক্লাবকে কোনও ফ্র্যাঞ্চাইজি ফি দিতে না হলেও আইএসএলের ক্লাবগুলিকে সেটা দিতে হবে। যার ফলে আইএসএলে খেলা বর্তমান ক্লাবগুলি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

[আরও পড়ুন: নজরে ভারতের পরমাণু মিসাইল টেস্ট! সমুদ্রে ওঁত পেতে চিনা নজরদারি জাহাজ]

ফেডারেশন (AIFF) সচিব অবশ্য সাফ জানিয়ে দিয়েছেন, এএফসির সঙ্গে আলোচনা করে ৩ বছর আগে যে রোডম্যাপ তৈরি করা হয়েছিল, সেটাই ফেডারেশন অনুসরণ করছে। এতে আই লিগ ক্লাবগুলির খুশি হওয়ার কথা। উল্লেখ্য, এ বছর আই লিগ শুরু হচ্ছে ১২ নভেম্বর। বাংলা থেকে আই লিগে খেলবে দুর্দান্ত ফর্মে থাকা মহামেডান স্পোর্টিং ক্লাব। মহামেডান চ্যাম্পিয়ন হতে পারলে আগামী মরশুমে কলকাতার তিন প্রধানেরই আইএসএলে সুযোগ পাওয়ার সম্ভাবনা তৈরি রয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে