Advertisement
Advertisement
Igor Stimac

সামনে কঠিন প্রতিপক্ষ কাতার, তৃতীয় রাউন্ডে না গেলে ‘বিতাড়িত’ হবেন স্টিমাচ

বিশ্বকাপের যোগ্যতাপর্বের তৃতীয় রাউন্ডে ভারতের যাওয়ার সম্ভাবনা খুবই কম।

India head coach Igor Stimach will be 'expelled' if India does not go to the third round

ইগর স্টিমাচ।

Published by: Krishanu Mazumder
  • Posted:June 8, 2024 10:34 am
  • Updated:June 8, 2024 10:34 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুয়েত ম্যাচ খেলে জাতীয় দলকে বিদায় জানালেন জাতীয় অধিনায়ক সুনীল ছেত্রী। জাতীয় কোচ ইগর স্টিমাচকে অবশ্য নিজে থেকে বিদায় ঘোষণা করতে হবে না। শেষ ম্যাচে কাতারের বিরুদ্ধে সন্তোষজনক ফল না করলে পরের রাউন্ডেও যেতে পারবে না ভারত। আর সেরকম হলে চুক্তি মতো স্বাভাবিকভাবেই তাঁর বিদায় ঘটে যাবে।
আপাতত যা পরিস্থিতি ভারতকে তৃতীয় রাউন্ডে যেতে হলে কুয়েত-আফগানিস্তান ম্যাচ ড্র হতে হবে। পাশাপাশি কাতারের সঙ্গেও ভারতকে ড্র করতে হবে। যা একপ্রকার অসম্ভব। কাতারের মাটিতে গিয়ে সুনীলহীন ভারত তাদের সঙ্গে ড্র করতে পারবে, একথা কেউ বিশ্বাস করতে পারছেন না। ফেডারেশনের সঙ্গে ইগর স্টিমাচের যা চুক্তি, তাতে মোট চার বছরকে দুটো ভাগে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে চুক্তি ২০২৪ পর্যন্ত।

[আরও পড়ুন: পূর্ণ মন্ত্রিত্বের শিকে ছিঁড়বে বাংলার ভাগ্যে? কোন অঙ্কে সেজে উঠবে মোদি ৩.০-র মন্ত্রিসভা?]

চুক্তিতে লেখা আছে এই পর্বে ভারতীয় দলকে স্টিমাচ যদি তৃতীয় রাউন্ডে নিয়ে যেতে পারেন, তাহলে আরও দু’বছরের চুক্তি বেড়ে তা হবে ২০২৬ পর্যন্ত। আর দ্বিতীয় রাউন্ড থেকে যদি বিদায় হয় ভারতের, তাহলে পদত্যাগ ঘোষণা করতে হবে না স্টিমাচকে, চুক্তিমাফিকই তাঁর বিদায় ঘটবে।
অন্যদিকে বৃহস্পতিবার জাতীয় দল থেকে অবসর নেওয়ার পরের দিন টিম হোটেলে পরিবারের সঙ্গেই কাটালেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী। সকালে কিছুক্ষণের জন্য স্ত্রী সোনম ভট্টাচার্য, শিশুপুত্র ধ্রুব, বাবা খড়গ ছেত্রী ও সুশীলা ছেত্রীকে নিয়ে শপিং করতে বেরিয়েছিলেন। সেই সময় এক রেস্তরাঁতেও যায় পুরো পরিবার। তারপর ফের দুপুরে ঢুকে যান হোটেলে। এরপর হোটেলে আসা সংবাদমাধ্যমের প্রতিনিধিদের অনুরোধ করেন তাঁকে ছেড়ে দেওয়ার জন্য। এদিন পরিবারের সঙ্গে একান্তে সময় কাটালেন সদ্য প্রাক্তন ভারত অধিনায়ক। এদিনই আবার নীরজ চোপড়া সুনীলকে উদ্দেশ্য করে লিখলেন, ”আপনি আমাদের পতাকা অনেক উঁচুতে তুলে ধরেছেন। এমন দারুণ আন্তর্জাতিক কেরিয়ারের জন্য অনেক অভিনন্দন।”
শনিবার দুপুরে পরবর্তী ম্যাচ খেলতে ভারতীয় দল উড়ে যাচ্ছে কাতারের উদ্দেশে। সুনীলের আপাতত বেঙ্গালুরুতে ফেরার কথা। যদিও বৃহস্পতিবারই তিনি আগ্রহ প্রকাশ করেছিলেন, পরবর্তী সময়ে সমর্থক হিসাবে দলের সঙ্গে যেতে পারেন তিনি। তবে ভারতের পরবর্তী ম্যাচ যেখানে সেই কাতারে তাঁর যাওয়ার সম্ভবনা কম। কুয়েত ম্যাচে অনবদ্য খেলেছেন গুরপ্রীত। এই পারফরম্যান্স দেখে কোচ স্টিমাচ বৃহস্পতিবারই বলেছিলেন, ‘‘এই ম্যাচে আমাদের সেরা খেলোয়াড় গুরপ্রীত। অবশ্যই এটা ভালো দিক যে, দলে এমন দারুণ একটা গোলকিপার রয়েছে। কিন্তু দলের পারফরম‌্যান্স মোটেও ভালো হয়নি।’’

Advertisement

[আরও পড়ুন: রশিদ-ফারুকির দাপটে কিউয়িরা কুপোকাত, বড় ব্যবধানে জিতে সুপার এইটের পথে আফগানিস্তান]

 

Advertisement

 

 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ