BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ফিফার তালিকায় প্রথম একশোয় জায়গা ভারতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 4, 2017 12:29 pm|    Updated: October 7, 2019 3:58 pm

Indian Football team climbs chart, ranked 100th in Fifa ranking

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একটি পালক যুক্ত হল ভারতীয় ফুটবল দলের মুকুটে। গত ২১ বছরে প্রথমবার ফিফা ক্রমতালিকায় প্রথম ১০০টি দেশের মধ্যে জায়গা পেল ভারত। ৪ মে প্রকাশিত ফিফা ক্রমতালিকায় ১০০ নম্বরে রয়েছেন সুনীলরা। তাঁদের সঙ্গে একাসনে রয়েছে এস্টোনিয়া, লিথুয়ানিয়া এবং নিকারাগুয়া।

[বিলকিস বানো গণধর্ষণ মামলায় ১১ জনের যাবজ্জীবনই বহাল রাখল আদালত]

গত এপ্রিল মাসে ভারত কোনও প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেনি। কিন্তু মালাউই গত মাসে নিজেদের দু’টি আন্তর্জাতিক ম্যাচ হেরেছে। আর সে কারণে ব়্যাঙ্কিংয়ে ১৩ ধাপ নিচে নেমেছে তাঁরা। ফলে ১০১ থেকে ১১৩ তম স্থানে থাকা সমস্ত দেশই এক ধাপ উপরে উঠেছে। তাই সুনীল ছেত্রীরাও ব়্যাঙ্কিংয়ে একধাপ উপরে উঠলেন।এর আগে এপ্রিল মাসে ১০০ নম্বর স্থানে ছিল মালাউই। কিন্তু ফিফা ক্রমতালিকায় নিজেদের থেকে নিচে থাকা মাদাগাস্কারের কাছে পরপর দু’ম্যাচেই ০-১ ব্যবধানে হেরে বসে তারা। তাই মালাউইয়ের ৪২ পয়েন্ট কাটা যায়। আর তার জেরেই ক্রমতালিকায় পতন ঘটে আফ্রিকা মহাদেশের এই দেশটির।

[এবার চিনকেও নিশানা করল উত্তর কোরিয়া]

এই খবরে স্বভাবতই খুশি ভারতীয় ফুটবলমহল। এআইএফএফের সাধারণ সচিব কুশল দাস বলেন, ‘দেখে খুব ভাল লাগছে ফিফা ক্রমতালিকায় আমরা প্রথম ১০০টি দেশের মধ্যে রয়েছি। কিন্তু এর পাশাপাশি আমাদের সামনের চ্যালেঞ্জগুলির প্রতিও সতর্ক থাকতে হবে। এএফসি এশিয়ান কাপ কোয়ালিফায়ার্স আমাদের জন্য কঠিন একটি পরীক্ষা। এআইএফএফ সবসময় জাতীয় দলের পাশে রয়েছে। খেলোয়াড়দের সবরকম সুযোগ-সুবিধা দেওয়া হবে। আর আমরা চাই খেলোয়াড়রাও যেন এরকমভাবেই নিজেদের পারফরম্যান্সকে মেলে ধরে।’

[শহিদের সন্তানদের জন্য বিনামূল্যের আবাসিক স্কুল খুলবেন রামদেব]

এর আগে গত মার্চ মাসে কম্বোডিয়া, মায়ানমারকে তাদেরই ঘরের মাঠে হারিয়েছিল স্টিফেন কনস্ট্যানটাইনের ছেলেরা। মার্চে যেখানে ভারতের অর্জিত পয়েন্ট ছিল ২৩৩ পয়েন্ট, ওই ম্যাচ দু’টি জিতে ভারত পায় ৩৩১ পয়েন্ট। পরপর দু’টি অ্যাওয়ে ম্যাচ জেতার ফলে বর্তমানে ভারতের ব়্যাঙ্কিং ১৩১ থেকে এগিয়ে হয়ে যায় ১০১। আর তারপরেই এদিন প্রকাশিত ক্রমতালিকায় ১০০ নম্বর স্থানে চলে আসেন স্টিফেন কনস্ট্যানটাইনের ছেলেরা। এর আগে ১৯৯৬ সালের ফেব্রুয়ারি মাসে ব়্যাঙ্কিংয়ে সবচেয়ে ভাল জায়গা অর্জন করেছিল ভারত। সেইসময় ব্লু টাইগার্সদের ব়্যাঙ্কিং ছিল ৯৪।

[অগ্নি-২ ব্যালিস্টিক মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে