BREAKING NEWS

১৮ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২ জুন ২০২০ 

Advertisement

ইউরোপজুড়ে ফুটবল মহাযজ্ঞের প্রস্তুতি, জেনে নিন কোন লিগে কবে শুরু

Published by: Sulaya Singha |    Posted: May 16, 2020 2:18 pm|    Updated: May 16, 2020 2:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগের কুড়িটা দল মিটিং করে স্থির করেছে, মে মাসে ট্রেনিং শুরু করবে। জুনে শুরু ইপিএল। সরকারি নির্দেশও সেইরকম। ফুটবলারদের শরীর-স্বাস্থ্যের কথা মাথায় রেখে নিরপেক্ষ মাঠে খেলা হতে পারে। চলুন দেখে নেওয়া যাক কোথায় কবে মাঠে বল গড়াবে।

স্পেন: ১২ জুন থেকে লা লিগা শুরু হচ্ছে। তবে প্রথম ডিভিশন ও দ্বিতীয় ডিভিশনের দলগুলোকে স্পষ্ট বলা হয়েছে, সরকারি বিধিনিষেধ মেনে প্র্যাকটিস করতে হবে। নচেৎ লিগ শুরু অসম্ভব।
ইতালি: সিরি এ শুরু করা নিয়ে সংশয় তুঙ্গে। ক্লাবগুলো একমত নয়। তবে ১৮ মে থেকে দলগুলো প্র্যাকটিসে নেমে পড়তে পারে। ক্রীড়ামন্ত্রী ক্লাবগুলোর স্বাস্থ্য বিষয়ক দিক দেখে খুব একটা খুশি নন।
ফ্রান্স: ঘোষণা হয়ে গিয়েছে পিএসজি চ্যাম্পিয়ন। ইউরোপা লিগে খেলা নিশ্চিত না হওয়ায় সিদ্ধান্ত মানতে নারাজ অলিম্পিক লিয়ন। ঠিক তেমনি অবনমনে যাওয়া দু’টো দল আদালতে যাওয়ার হুমকি দিয়েছে।
অস্ট্রিয়া: ইউরোপের প্রথম দেশ যারা ট্রেনিং শুরু করেছে। তবে সরকারের কড়া নির্দেশ, দলের একজন যদি করোনা টেস্টে ধরা পড়ে তাহলে পুরো দলকে চলে যেতে হবে কোয়রান্টাইনে।

[আরও পড়ুন: ‘আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে আফ্রিদি’, এবার সরাসরি তোপ কানেরিয়ার]

বেলারুস: ইউরোপের একমাত্র দেশ যারা করোনা আক্রান্তের সময়ও খেলা বন্ধ করেনি। একটা মাত্র ম্যাচের তারিখ অদলবদল করা হচ্ছে।
বেলজিয়াম: মরশুম বাতিলের সিদ্ধান্ত নেয় প্রথম এই দেশ। অনেকে আশাবাদী, আবার লিগ চালু হবে। তবে সরকারের নির্দেশ, ক্রীড়াঙ্গন ৩১ জুলাই পর্যন্ত বন্ধ।
ডেনমার্ক: ডেনিশ লিগ অ্যাসোসিয়েশন জানিয়েছে, ২৮ মে লিগ শুরু। তবে দর্শকশূন্য স্টেডিয়ামে। ইউরোপা লিগের প্লে-অফ গেম হবে ২৯ জুলাই।
গ্রিস: ৫ মে থেকে ১৪টা গ্রিক সুপার লিগের দল শুরু করেছে প্র্যাকটিস। সরকারি বিধিনিষেধ মেনে। ১৪ জুন থেকে লিগ শুরু হওয়ার কথা।
নেদারল্যান্ডস: সেপ্টেম্বর পর্যন্ত ফুটবল বন্ধ রেখেছে ডাচ এফএ। লিগ তখন ছিল মাঝপথে। সম্ভবত এবারের মতো লিগ বাতিল। প্রথম পাঁচটা দল ইউরোপের ক্লাব চ্যাম্পিয়নশিপে খেলবে।

পর্তুগাল: প্র্যাকটিসে নেমেছে রোনাল্ডো দেশের ক্লাবগুলো। ৩০ মে খেলা শুরু। কোনও ফুটবলার করোনা টেস্টে ধরা পড়লে আইসোলেশনে যেতে হবে।
রাশিয়া: আট রাউন্ডের খেলা বাকি। ২১ বা ২৮ জুন খেলা শুরু হচ্ছে। যথারীতি স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে ক্লাবগুলো চলছে।
স্কটল্যান্ড: ৪২টা পেশাদার দল মিটিং করে জানিয়ে দিয়েছে, মরশুম শেষ। আর লিগ চালানোর দরকার নেই।
সার্বিয়া: ৩০ মে প্রথম ও দ্বিতীয় ডিভিশনের খেলা শুরু। খেলা হবে ফাঁকা স্টেডিয়ামে।
সুইডেন: লকডাউনের বাধা মানেনি। ইতিমধ্যে খেলাও শুরু করে দিয়েছে।
সুইজারল্যান্ড: ১১ মে থেকে শুরু হয়েছে প্র্যাকটিস। ৮ জুন খেলা শুরু। ২৯ মে ফুটবল কর্তারা সভায় বসবেন। তারপর লিগ শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
তুরস্ক: ১২ জুন থেকে লিগ শুরু। লক্ষ্য, ২৬ জুলাইয়ের মধ্যে শেষ করা। আগস্টে যেখানে হবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল।

[আরও পড়ুন: দু’বছর পিছিয়ে যেতে চলেছে টি-২০ বিশ্বকাপ! চলতি মাসেই আলোচনায় বসছে আইসিসি়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement