Advertisement
Advertisement
ISL 10 East Bengal

ISL 2023_24: দলে একাধিক সমস্যা থেকে অজানা প্রতিপক্ষ! তবুও ঘরের মাঠে জয়ের খোঁজে মরিয়া ইস্টবেঙ্গল

জয়ের মুখ দেখবে ইস্টবেঙ্গল?

ISL 2023-24: East Bengal head coach Carles Cuadrat provides update on Jordan Elsey’s replacement before the clash against Jamshedpur FC। Sangbad Pratidin

জয় দিয়ে আইএসএল-এ নতুন ইনিংস শুরু করতে চান কার্লসে কুয়াদ্রাত। ছবি: টুইটার

Published by: Sabyasachi Bagchi
  • Posted:September 24, 2023 8:23 pm
  • Updated:September 24, 2023 8:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত তিন মরসুমের আইএসএল-এ (ISL) পারফরম্যান্স একেবারেই ভালো নয়। লিগ টেবিলের শেষ দিকে থাকতে হয়েছে। ডুরান্ড কাপে (Durand Cup 2023) ডার্বি যুদ্ধ জয়ের পরেও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে পারেনি লাল-হলুদ। এরমধ্যে আবার চোট পেয়ে মরশুমের বাইরে চলে গিয়েছেন অস্ট্রেলীয় ডিফেন্ডার জর্ডন এলসি (Jordan Elsey)। এমন প্রেক্ষাপটে আর কয়েক ঘন্টা পরেই সোমবার অর্থাৎ ২৫ সেপ্টেম্বর ঘরের মাঠ যুবভারতী ক্রীড়াঙ্গনে জামশেদপুর এফসি-র (Jamshedpur FC) বিরুদ্ধে এবারের আইএসএল (ISL 2023) অভিযান শুরু করবে লাল-হলুদ। পাশের রাজ্য হলেও প্রতিপক্ষ সম্পর্কে তেমন ধারণা নেই তাঁর দলের। সেটা স্বীকার করে নিলেন কার্লেস কুয়াদ্রাত (Carles Cuadrat)।

নতুন অভিযান শুরু করার আগে সাংবাদিক বৈঠকে এসেছিলেন স্প্যানিশ কোচ ও অধিনায়ক হরমনজ্যোৎ সিং খাবরা। বিপক্ষ সম্পর্কে ধারণা কেমন? কুয়াদ্রাতের জবাব, “জামশেদপুর সম্পর্কে আমরা বেশি কিছু জানি না। তবে এটা কোনও অজুহাত নয়। আমাদের পরিকল্পনা তৈরি করতে হবে। ভালো খেলার জন্য প্রস্তুত হতে হবে। মরশুমের প্রথম ম্যাচ জিততে হবে। এটা কোনও বড় ব্যাপার নয়। আমরা আমাদের মতো খেলব। তবে এটাও ঠিক যে প্রথম ম্যাচ জেতা খুব জরুরি। ঘরের মাঠে ছ’টা ম্যাচ খেলে ফেলেছি আমরা। সমর্থকরাও আমাদের পাশে আছেন। তাঁদের জন্যই জেতার ভাবনা নিয়ে মাঠে নামব।”

Advertisement

[আরও পড়ুন: আইএসএল অভিষেকেই গোল কামিন্সের, পাঞ্জাবকে উড়িয়ে অভিযান শুরু করল মোহনবাগান]

East Bengal practice
আইএসএল অভিযান শুরু করার আগে অনুশীলনে লাল-হলুদ বাহিনী। ছবি: টুইটার

একে প্রতিপক্ষ সম্পর্কে ধারণা নেই। অন্যদিকে দলের বিদেশি ডিফেন্ডার চোট পেয়ে আগেই ছিটকে গিয়েছেন। এদিকে আবার তরুণ ডিফেন্ডার লাল চুঙনুঙ্গা চলতি এশিয়ান গেমস খেলার জন্য ভারতীয় দলের সঙ্গে রয়েছেন। ডিফেন্স নিয়ে অনেক কথা হলেও, কুয়াদ্রাত আগেভাগে চিন্তা করতে রাজি নন। আর তাই তিনি যোগ করেন, “ডুরান্ড কাপে আমরা এক রকম কম্বিনেশনে খেলেছিলাম। তবে একাধিক কারণে আইএসএল-এ আমাদের অন্য কম্বিনেশনে খেলতে হবে। আমাদের জর্ডন, চুঙনুঙ্গার অনুপস্থিতি সমস্যা বাড়ালেও সেটা নিয়ে ভেবে লাভ নেই। বরং যারা আছে তাদের নিয়েই জয়ের খোঁজে নামতে হবে।”

Advertisement

এদিকে ৩৫ বছর বয়সী খাবরা ইস্টবেঙ্গলে ফিরছেন সাত বছর পর। লাল-হলুদ বাহিনীর হয়ে ৭৮টি ম্যাচ খেলেছেন। চারটি গোলও আছে তাঁর। তাঁর দাবি, “পেশাদারদের সবসময়ই কড়া চ্যালেঞ্জ সামলাতে হয়। এটা আমি সারা জীবন দিয়ে শিখেছি। বেঙ্গালুরুতে যখন খেলতাম, তখনও অনেক চ্যালেঞ্জ নিয়েছি। কেউ মনে করত না, আমি একজন বল প্লেয়ার। কেরালা ব্লাস্টার্সে খেলার সময় একেবারে নীচ থেকে উঠে এসে আমরা ফাইনালে পৌঁছই। এই চ্যালেঞ্জগুলোর মোকাবিলা সারা জীবনই করেছি। কোচ আমাকে যে বড় দায়িত্ব দিয়েছেন, তা পালন করাটাই আমার কাছে বড় কাজ। এবং আমরা পারফরম্যান্স করে এগিয়ে যেতে চাই।”

ডুরান্ড কাপ জেতার পর চিরপ্রতিদ্বন্দ্বী মোহনবাগান এগিয়েই চলেছে। এএফসি কাপে দাপট দেখানোর পর আইএসএল-এ পাঞ্জাব এফসি-কে ৩-১ গোলে হারিয়েছে সবুজ-মেরুন। সমর্থকদের মুখে ফুটেছে হাসি। কুয়াদ্রাতের ছেলেরা কি অগণিত লাল-হলুদ সমর্থকদের মুখে তেমনই হাসি ফোটাতে পারবে? সেটা দেখার জন্য আর কয়েক ঘন্টা অপেক্ষা করতেই হবে। 

[আরও পড়ুন: কিংবদন্তি থেকে সাধারণ সমর্থকদের স্মরণ, যুবভারতীতে নজরকাড়া টিফো মোহনবাগান সমর্থকদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ