BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

কোচ ঠিক হতেই দুই ব্রিটিশ ফুটবলারকে সই করাল ইস্টবেঙ্গল, দু’জনেই খেলেছেন প্রিমিয়ার লিগে

Published by: Abhisek Rakshit |    Posted: October 11, 2020 2:38 pm|    Updated: October 11, 2020 2:38 pm

An Images

দুলাল দে: যে মুহূর্তে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এসসি ইস্টবেঙ্গল নিয়ে তাঁর পরিকল্পনার কথা শোনাচ্ছেন লিভারপুল কিংবদন্তী রবি ফাউলার (Robbie Fowler), ঠিক সেই সময় একদা এটিকে’র মার্কি ফুটবলার রবি কিনের বন্ধু অ্যান্থনি পিলকিংটনকে সই করিয়ে নিল ইস্টবেঙ্গল। সই করানো হল আরেক ব্রিটিশ ফুটবলার ড্যানিয়েল ফক্সকেও। ভারতীয় ফুটবলার জেজে সই করবেন আজ রবিবার।

প্রথমত হাতে সময় নেই। দ্বিতীয়ত বেশিরভাগ ভাল ভারতীয় ফুটবলার এই মুহূর্তে চুক্তিবদ্ধ ISL-এর অন্যান্য ফ্র্যাঞ্চাইজির সঙ্গে। ফলে কম সময়ের মধ্যে ভাল বিদেশি ফুটবলার সই করিয়ে সমস্যা মেরামত করার চেষ্টা করছেন এসসি ইস্টবেঙ্গলের কর্তারা। বিদেশি ফুটবলার বাছাইয়ের ক্ষেত্রে সম্পূর্ণ দায়িত্ব দেওয়া হয়েছে দলের কোচ রবি ফাউলারকে। এসসি ইস্টবেঙ্গলের সঙ্গে কোচ হিসেবে চুক্তি পাকা করেই বিদেশি ফুটবলার বাছার ক্ষেত্রে দ্রুত নিজের মতামত দিয়ে দেন রবি ফাউলার। সঙ্গে সঙ্গে এদিন সই হয়ে যায় পিলকিংটনের।

[আরও পড়ুন:‌‌‌ একই দিনে জোড়া ধাক্কা নাইট শিবিরে! রাসেলের চোটের পর ফের প্রশ্ন নারিনের অ্যাকশন নিয়ে]

ফাউলারের থেকে প্রস্তাব যাওয়া মাত্র এই ব্রিটিশ উইঙ্গার সঙ্গে সঙ্গে যোগাযোগ করেন একদা এটিকের মার্কি ফুটবলার রবি কিনের সঙ্গে। একটা সময় এই রবি কিনকে সঙ্গী করেই আয়ারল্যান্ডের জাতীয় দলের হয়ে খেলেন পিলকিংটন। ফলে লাল-হলুদে চুক্তি করার আগে ইন্ডিয়ান সুপার লিগের হাল হকিকত সম্পর্কে জানতে চান রবি কিনের কাছে। তার উপর উইগান অ্যাথলেটিকের ডিফেন্ডার ড্যানি ফক্সকেও রবি ফাউলারের পরামর্শমতো সই করাতে রাজি হয়ে যান এসসি ইস্টবেঙ্গলের কর্তারা। ফলে পিলকিংটন এবং ফক্স দু’জনেই রাজি হয়ে যান লাল-হলুদের জার্সি পড়তে।

[আরও পড়ুন:‌‌‌ একই দিনে জোড়া ধাক্কা নাইট শিবিরে! রাসেলের চোটের পর ফের প্রশ্ন নারিনের অ্যাকশন নিয়ে]

দু’জনেই একটা সময় ইংলিশ প্রিমিয়ার লিগ (English Premier League) খেলেছেন। তারপর উইগান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপ থেকে লিগ ওয়ানে নেমে যেতেই দু’জনের সঙ্গে ক্লাবের আর্থিক সমস্যা শুরু হয়ে যায়। পিলকিংটনের চুক্তি শেষ হয়ে গেলেও ড্যানি ফক্সের ১৮ মাসের চুক্তি এখনও শেষ হয়নি। কিন্তু ফ্রি উইন্ডোর সুযোগ নিয়ে উইগান অ্যাথলেটিকের সঙ্গে চুক্তি ভেঙে ইস্টবেঙ্গলে চলে আসছেন ফক্স। অ্যান্টনি আয়ারল্যান্ডের জাতীয় দলের হয়ে খেললেও ড্যানি খেলেছেন স্কটল্যান্ডের জাতীয় দলে। একটা সময় ইংল্যান্ডের অনূর্ধ্ব—২১ জাতীয় দলের হয়েও খেলেছিলেন ড্যানি। এই দুই ব্রিটিশ ফুটবলারকে আগে থেকে চিনতেন বলে ইস্টবেঙ্গলের কোচ হওয়ার সঙ্গে সঙ্গে কলকাতায় চলে আসার জন্য বোঝাতে সমস্যা হয়নি ফাউলারের। এদিন সই হয়ে যাওয়ায় আশা করা যাচ্ছে, এই দুই ফুটবলার ফাউলারের সঙ্গেই সরাসরি গোয়া এসে দলের অন্যান্য ফুটবলারদের সঙ্গে শিবিরে যোগ দেবেন।

কোচ পাকা করার পর এসসি ইস্টবেঙ্গল (East Bengal) কর্তাদের মাথায় ছিল তাড়াতাড়ি ভাল বিদেশি ফুটবলার সই করানো। সেই সূত্রেই প্রথম দিনই একজন উইঙ্গার এবং একজন ডিফেন্ডারকে সই করিয়ে নেওয়া হয়েছে। এবার বিদেশি ফুটবলারদের পাশাপাশি ভারতীয় ফুটবলারদেরও দ্রুত সই করিয়ে নিতে চাইছেন শ্রী সিমেন্টের কর্তারা। আর সেভাবেই আজ রবিবার ভারতীয় দলের তারকা স্ট্রাইকার জেজেই সই হওয়া শুধু সময়ের অপেক্ষা। সব কিছু ঠিক থাকলে রবিবার জেজের সই হচ্ছেই লাল—হলুদে। অনেকদিন ধরেই জেজের সঙ্গে কথা হয়ে থাকলেও শ্রী সিমেন্ট ইস্টবেঙ্গল ফাউন্ডেশনের কাগজপত্র ঠিক ঠাক তৈরি না হওয়ায় জেজেকে সই করানো সম্ভব হচ্ছিল না। চোটের জন্য গত মরশুমে খেলতে পারেননি। এবার তাই নিয়মিত খেলে ফের জাতীয় দলে ফেরার জন্য আইএসএলে এসসি ইস্টবেঙ্গলকেই বেছে নিয়েছেন জেজে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement