BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

দীর্ঘ ১৭ বছরের সম্পর্কে ইতি, ইউরোর পরই জার্মানির কোচের পদ ছাড়ছেন লো

Published by: Krishanu Mazumder |    Posted: March 10, 2021 12:46 pm|    Updated: March 10, 2021 12:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ ১৭ বছর। একটানা জার্মান ফুটবল দলের তিনি ছিলেন আসল মুখ। অবশেষে জানিয়ে দিলেন ইউরো চ্যাম্পিয়নশিপের (Euro Championship) পর আর তিনি নেই। তাঁকে যেন কোচের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

তিনি বলতে জোয়াকিম লো (Joachim Low)। জার্মানি (Germany) ফুটবল দলের বর্তমান কোচ। চুক্তি অনুযায়ী কাতার বিশ্বকাপ পর্যন্ত তাঁর জাতীয় দলের কোচ থাকার কথা। লো জানিয়ে দিয়েছেন, কাতার বিশ্বকাপের আগেই তিনি সরে দাঁড়াতে চান। গতবছর ইউরো কাপ কোভিড সমস্যার দরুন হয়নি। এবার জুন-জুলাইতে হবে। তাই লো এক বছর আগে সরে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন। যাতে নতুন কোচ এসে তাঁর মনের মতো করে দলকে সাজিয়ে তুলতে পারেন।

প্রশ্ন হল, জার্মানির দায়িত্বে আসছেন কে? শোনা যাচ্ছিল, লিভারপুলের ম্যানেজার য়ুরগেন ক্লপকে নিয়ে আসা হবে। কিন্তু স্বয়ং ক্লপ ব্যাপারটা অস্বীকার করেছেন। জানিয়ে দিয়েছেন, তাঁর কাছে লিভারপুলের দায়িত্ব অনেক বেশি সম্মানের। চ্যাম্পিয়ন্স লিগে লিপজিগের বিপক্ষে ফিরতি ম্যাচ খেলার আগে সাংবাদিকরা তঁাকে জার্মান দলের দায়িত্ব নিচ্ছেন কিনা জানতে চেয়েছিলেন। সেই প্রশ্নের জবারে লো স্পষ্ট জানিয়ে দেন, না। “দীর্ঘদিন ধরে খুব ভাল কাজ করছেন জোয়াকিম। এতদিন কেউ জার্মানির দায়িত্বে থাকেননি। আসলে তিনি চাইছেন, ইউরো কাপকে প্রচণ্ড গুরুত্ব দিতে। এখন দরকার জোয়াকিমের মতো একজন প্রথিতযশা কোচ খুঁজে বের করা। যিনি প্রকৃত জোয়াকিমের জায়গা যেন নিতে পারেন। জার্মান ফেডারেশনের কাছে নিঃসন্দেহে ব্যাপারটা খুব গুরুত্বপূর্ণ।” বলেন ক্লপ।

[আরও পড়ুন: পন্থের পর অশ্বিন, ফের আইসিসির সেরার পুরস্কার পেলেন এক ভারতীয়]  

আসলে জোয়াকিম বুঝে গিয়েছেন, তাঁর প্রতি জার্মানদের সেই বিশ্বাস বা আস্থা আর নেই। আগে ছিলেন সহকারী কোচ। ২০০৬ সালে দায়িত্ব নেওয়ার পর ২০১৪-তে বিশ্বকাপ এনে দিয়েছিলেন। অথচ গত রাশিয়া বিশ্বকাপে প্রথম রাউন্ডে দল বিদায় নেয়। সেই ঘটনার পর তাঁর প্রতি জার্মানদের আস্থায় চিড় ধরেছিল। ফের বিপর্যয় ঘটে গত নভেম্বরে। যখন ন্যাশনস লিগে স্পেনের কাছে ৬-০ গোলে হারে সাদা জার্সিধারীরা। জার্মানরা তখন থেকে বলতে থাকেন, নতুন করে আর কিছু দেওয়ার নেই জোয়াকিমের। অনেকে তাই মনে করছেন, বুঝেশুনেই এমন কঠিন সিদ্ধান্ত তিনি নিয়েছেন। “জেনে শুনেই এমন সিদ্ধান্ত নিতে আমি বাধ্য হয়েছি। একদিকে যেমন আমি দেশের কোচ হয়ে গর্বিত, অন্যদিকে এতদিন ফেডারেশন আমাকে একই পদে রাখার জন্য কৃতজ্ঞ। সরে দাঁড়ানোর কথা বললেও ইউরো কাপে ভাল কিছু করতেই হবে। একই মনোবল আমার থাকবে। গত ১৭ বছর ধরে এমন সব তারকা ফুটবলারদের সঙ্গে কাজ করেছি যা কোনওদিন ভুলতে পারব না।” জানিয়ে দিয়েছেন জোয়াকিম। ফেডারেশন প্রেসিডেন্ট ফির্জ কিলার জানিয়ে দিয়েছেন, তঁারা কোনওদিন জোয়াকিমের অবদানকে ভুলতে পারবেন না। ‘‘বিশ্ব ফুটবলে জোগির (জোয়াকিমকে এই নামে ডাকা হয়) অবদান কী ছিল সকলেই তা জানে। জার্মান ফুটবলকে বিশ্বের দরবারে পুনঃপ্রতিষ্ঠা করেছেন। বিশ্বের দরবারে এভাবে দীর্ঘদিন কোনও দলকে কাউকে শীর্ষে রাখতে দেখিনি।”

[আরও পড়ুন: সেয়ানে-সেয়ানে টক্কর শেষে নর্থইস্টকে হারিয়ে আইএসএলের ফাইনালে এটিকে মোহনবাগান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement