১৬ চৈত্র  ১৪২৬  সোমবার ৩০ মার্চ ২০২০ 

Advertisement

আর্থিক বেনিয়মের অভিযোগ, চ্যাম্পিয়ন্স লিগ থেকে নির্বাসিত পেপের ম্যাঞ্চেস্টার সিটি

Published by: Subhajit Mandal |    Posted: February 15, 2020 12:55 pm|    Updated: February 15, 2020 1:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউরোপিয় ফুটবলে ডামাডোল পরিস্থিতি। আর্থিক বেনিয়মের অভিযোগে বড়সড় শাস্তি পেল ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম সফল ক্লাব ম্যাঞ্চেস্টার সিটি (Manchester City)। পেপ গুয়ার্দিওয়লার (Pep Guardiola) দলকে আগামী ২ বছরের জন্য চ্যাম্পিয়ন্স লিগ-সহ সমস্ত উয়েফা পরিচালিত সমস্ত টুর্নামেন্ট থেকে নির্বাসিত করা হল। শুধু নির্বাসন নয়, সঙ্গে মোটা টাকার আর্থিক জরিমানাও দিতে হবে ম্যাঞ্চেস্টার সিটিকে। উয়েফার অ্যাডজুডিসেটরি চেম্বার ফিনান্সিয়াল কন্ট্রোল বডি ( সিএফসিবি ) এই সিদ্ধান্ত নিয়েছে।

সাম্প্রতিক সময়ে ইংলিশ ফুটবলে অন্যতম সফল দল ম্যাঞ্চেস্টার সিটি। আরবের শেখ মনসুর এই ক্লাবটিকে অধিগ্রহণ করার পর ক্লাবটি আর্থিকভাবে ফুলে-ফেঁপে উঠছে। ম্যান সিটির এই অকস্মাৎ সম্পদবৃদ্ধিতেই বাঁধল গোল। ম্যাঞ্চেস্টারের ক্লাবটির বিরুদ্ধে অভিযোগ, তাঁরা স্পনসরদের থেকে পাওয়া টাকার হিসেবে বেনিয়মের পাশাপাশি ক্লাব লাইসেন্সিংয়েরও অপব্যবহার করেছে।

[আরও পড়ুন: অবনমন বাঁচাতে ভরসা বিশ্বকাপার! ফের অ্যাকোস্টাকে সই করাচ্ছে ইস্টবেঙ্গল]

শুক্রবার রাতে উয়েফার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবর্ষে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ-সহ অন্য উয়েফা পরিচালিত কোনও লিগে খেলতে পারবে না। সিটির বিরুদ্ধে অভিযোগ, ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত সময়কালে স্পনসরের থেকে পাওনা টাকার হিসেব অনেক বাড়িয়ে দেখানো হয়েছে। উয়েফা জানিয়েছে, সিটির বিরুদ্ধে ওঠা সব অভিযোগই প্রমাণিত। কোনও ক্লাব যাতে আগামী দিনে একইরকম কোনও অপরাধ না করতে পারে, তা নিশ্চিত করতেই সিটির বিরুদ্ধে শাস্তি ঘোষণা করা হচ্ছে।

Man-City

[আরও পড়ুন: নেরোকাকে গোলের মালা, প্রেমদিবসে লিগ জয়ের আরও কাছে মোহনবাগান]

ম্যাঞ্চেস্টার সিটি অবশ্য উয়েফার সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওরা সিদ্ধান্ত নিয়েছে। তাঁদের তরফে জানানো হয়েছে, “এই শাস্তির কথা জেনে আমরা একেবারেই অবাক নই। কারণ, আমাদের বিরুদ্ধে অভিযোগও উয়েফা করেছে, তদন্তও উয়েফা করেছে এবং শাস্তিও উয়েফাই দিয়েছে।” সিটি আদালতে গেলে উয়েফার এই সিদ্ধান্ত বাতিল হওয়া সম্ভাবনা থাকছে। তবে তা যদি না হয়, সেক্ষেত্রে শাপে বর হতে পারে প্রিমিয়ার লিগের অন্য ক্লাবগুলির। কারণ, এই মরশুমে ইপিএলে ম্যান সিটির প্রথম চারে শেষ করা প্রায় নিশ্চিত। সিটি যদি শেষপর্যন্ত নির্বাসিতই হয়, তাহলে শিঁকে ছিঁড়তে পারে পঞ্চম স্থানে থাকা দলেরও কপালেও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement