BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৭  শুক্রবার ২২ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

মানবিক মাত্তি, ভারতে পানীয় জলের সমস্যা মেটাতে অভিনব উদ্যোগ লাল-হলুদ তারকার

Published by: Abhisek Rakshit |    Posted: January 13, 2021 10:35 pm|    Updated: January 13, 2021 10:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ মাত্তি স্টেইনম্যান। ISL-এ লাল–হলুদ মাঝমাঠের অন্যতম ভরসা ২৬ বছর বয়সি এই জার্মান ফুটবলার। চেন্নাইয়িনের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে জোড়া গোল করে দলের হার বাঁচিয়েছেন। এরপর বেঙ্গালুরুর (Bengaluru FC) বিরুদ্ধে অসাধারণ ফ্লিকে জয়সূচক গোলটিও করেন। প্রথম দিন থেকেই তাঁর খেলা ফুটবল ভক্তদের নজর কেড়েছে। এবার তাঁর মাঠের বাইরের কাজও তারিফ কুড়োতে শুরু করল গোটা দেশের।

চলতি আইএসএলে এসসি ইস্টবেঙ্গলের (SC East Bengal) এই ফুটবলার ভারতে পানীয় জলপ্রকল্পে সাহায্য করার জন্য অর্থ সংগ্রহ করছেন। ম্যাচ চলাকালীন প্রতি কিলোমিটার দৌড়নোর জন্য ১০ ডলার দান করবেন তিনি। এজন্য জার্মান একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে গাটছড়াও বেঁধেছেন। চালু করেছেন একটি কর্মসূচিও। যার নাম ‘‌Matti Runs For Water’।

[আরও পড়ুন: ভারত-অস্ট্রেলিয়া সিরিজে চোটের হানা, কারণ হিসাবে ‘‌অসময়ের আইপিএল’‌কে দুষলেন অজি কোচ]

জানা গিয়েছে, জার্মান অনূর্ধ্ব–২০ দলে প্রতিনিধিত্ব করা স্টেইনম্যান হামবুর্গের Viva con Agua নামে একটি NGO‌’‌র‌ সঙ্গে গাটছড়া বেঁধেছেন। বিশ্বের বিভিন্ন দেশে বৃষ্টির জল থেকে পানীয় জল তৈরির একাধিক প্রকল্পের সঙ্গে যুক্ত ওই সংস্থাটি। ভারতেও একাধিক পানীয় জলপ্রকল্পে কাজ করছে তারা। একথা জানতে পেরেই এগিয়ে আসেন লাল–হলুদ ফুটবলারটি।

এই প্রসঙ্গে স্টেইনম্যান এসসি ইস্টবেঙ্গলের ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে জানান, ‘‌‘‌দু’‌তিনমাস আগে বিশ্বজুড়ে ফুটবলাররা যখন ‘‌রান ফর ওয়াটার’ কর্মসূচিতে অংশ নিচ্ছিলেন, হামবুর্গের সংস্থাটিও একই রকম পদক্ষেপ করার ব্যাপারে সিদ্ধান্ত নেয়। এরপর আমিই নিজেই ওদের সঙ্গে যোগাযোগ করি। প্রথমদিকে পূর্ব আফ্রিকার দেশগুলোর জন্য অর্থ সাহায্য করছিলাম। পরবর্তীতে জানতে পারি ভারতেও ওই সংস্থার একাধিক প্রকল্প রয়েছে। তাই আমি এবার এই দেশের পানীয় জল প্রকল্পগুলোর জন্য অর্থ সংগ্রহ করছি।‌’‌’ ফুটবল ভক্তদেরও এই কাজে সাহায্যের জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। তাঁর মহৎ উদ্দেশ্যর কথা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্টও করা হয়েছে এসসি ইস্টবেঙ্গলের পক্ষ থেকে। ফুটবল অনুরাগীরাও জার্মান ফুটবলারের প্রশংসায় পঞ্চমুখ।‌

 

[আরও পড়ুন: ১০৯ বলে ৭ রান!‌ বাবুলের বিতর্কিত সেই টুইটের ‘যোগ্য’ জবাব দিলেন হনুমা বিহারী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement