২১ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘কোচ বলেছিলেন গোলের গন্ধ পাচ্ছি, সেটাই হল’, বিশ্বকাপে স্মরণীয় অভিষেক রিচার্লিসনের

Published by: Sulaya Singha |    Posted: November 25, 2022 1:53 pm|    Updated: November 25, 2022 3:53 pm

Richarlison scores stunning acrobatic overhead kick against Serbia | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রাজিল ফুটবলে কখনও তারকার অভাব ঘটেনি। প্রজন্মের পর প্রজন্ম এমন কেউ জন্ম নিয়েছেন যাঁর উপর নির্ভর করে বিশ্বজয়ের স্বপ্ন দেখেছে ফুটবলের মক্কা। জাদুকর পেলে থেকে পোস্টার বয় নেইমারের মাঝে রয়েছে বহু বিশ্বখ্যাত নাম। আর বৃহস্পতিবার রাতে কাতার বিশ্বকাপও যেন নয়া এক ব্রাজিলীয় নক্ষত্রের জন্মের সাক্ষী রইল। যিনি ফুটবলের মহাযুদ্ধে অভিষেক ঘটিয়েই জোড়া গোল করে দলকে এনে দিলেন কাঙ্ক্ষিত জয়। তিনি রিচার্লিসন।

সার্বিয়ার বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে টটেনহাম হটস্পারের স্ট্রাইকারের জোড়া গোলেই এবারের বিশ্বকাপ অভিযান জয় দিয়ে শুরু করল ব্রাজিল (Brazil)। শুধু গোল করাই নয়, গোটা ম্যাচেই নজর কাড়লেন তিনি। বিপক্ষের ডেরায় মুহুমুর্হু আক্রমণে একাধিকবার শামিল ছিলেন তিনি। বিশ্বকাপে কাতারে অভিষেক ঘটলেও ব্রাজিলের জার্সিতে সাত ম্যাচে এই নিয়ে মোট ন’টি গোল করে ফেললেন রিচার্লিসন। ২০১৯ ও ২০২১ কোপা আমেরিকা দলে ছিলেন তিনি। ব্রাজিলের জার্সিতে খেলেছেন অলিম্পিকেও। আর বিশ্বকাপে এমন এক পারফরম্যান্সের পর তৃপ্ত তারকা নিজেও। খেলার শেষে তিনি বলেন, “আমাদের কোচ তিতে বলেছিলেন, তোমরা গোলের গন্ধ পাচ্ছ। সেটাই হচ্ছে। দারুণ একটা রাত। দুর্দান্ত একটা জয়। লক্ষ্যে পৌঁছনোর থেকে আর ছ’টা ম্য়াচ দূরে আমরা।”

richarlison1

[আরও পড়ুন: বিধানসভায় মমতার ঘরে শুভেন্দু! সৌজন্য বিনিময় মুখ্যমন্ত্রী-বিরোধী দলনেতার]

দলের জয়ের মধ্যেও অবশ্য ব্রাজিল শিবিরকে চিন্তায় ফেলেছে নেইমারের (Neymar)। ডান পায়ের গোড়ালিতে চোট পান তিনি। এখনও ফুলে রয়েছে পা। যদিও রিচার্লিসনের আশা দ্রুত সুস্থ হয়ে উঠবেন নেইমার। বলেন, “আমরা নিশ্চিত বিশ্বকাপে খেলবে নেইমার। আমি ওর চোট দেখিনি। তবে প্রতিকূলতা কাটিয়ে উঠবে।”

২৫ বছরের স্ট্রাইকার রিচার্লিসনের (Richarlison) বাইসাইকেল কিকে গোলের প্রশংসা করছে গোটা বিশ্ব। তবে খেলার মেজাজে মুহূর্তে যে বল রিসিভ করে এভাবে ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে গোলটি করেছেন তিনি, তা ভাবলে ভুল হবে। কারণ, রীতিমতো অনুশীলন করে তাঁকে বাইসাইকেল কিকে স্বচ্ছন্দ করে তুলেছেন তিতে। ধারাভাষ্যকার জো শেনান তাই বলেন, “কী দুর্দান্ত গোল। বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সেরা। এই মুহূর্তটা চিরস্মরণীয় হয়ে থাকবে।” আরেক প্রাক্তনীর দাবি, ফুটবল দর্শকদের মাস্টারপিস উপহার দিয়েছেন রিচার্লিসন। একেই বলে শৈল্পিক ফুটবল।

[আরও পড়ুন: বাইনোকুলারে বিয়ার ভরে কাতার বিশ্বকাপের স্টেডিয়ামে দর্শক! ভাইরাল অভিনব কীর্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে