BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সুপ্রিম নির্দেশে ভারতীয় ফুটবল ফেডারেশন কমিটি থেকে সরলেন প্রফুল প্যাটেল

Published by: Sulaya Singha |    Posted: May 18, 2022 2:10 pm|    Updated: May 18, 2022 5:05 pm

Supreme Court annexes power from Praful Patel's committee to run Indian Football | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশে ভারতীয় ফুটবল ফেডারেশনের কমিটি থেকে সরতে হচ্ছে প্রফুল প্যাটেলকে। বুধবার শীর্ষ আদালত সাফ জানিয়ে দেয়, ভারতীয় ফুটবল পরিচালনার জন্য তিন সদস্যের যে কার্যকরী কমিটিতে প্রফুল প্যাটেল ছিলেন, তা বাতিল করে দেওয়া হল। এর পরিবর্তে একটি নতুন তিন সদস্যের কমিটি গঠন করা হল। 

এদিন সুপ্রিম কোর্ট নতুন প্রশাসনিক কমিটি (COA) তৈরি করে জানায়, তারাই ভারতীয় ফুটবলের যাবতীয় বিষয় পরিচালনার দায়িত্বে থাকবে। এই কমিটিতে থাকবেন প্রাক্তন ভারতীয় ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায় এবং অবসরপ্রাপ্ত বিচারপতি অনিল আর দাভে ও প্রাক্তন নির্বাচন কমিশনার ডা. এসওয়াই কুরেশি। ফেডারেশন কাজকর্ম নিয়ে তাঁদের কোনও পরামর্শ কিংবা বক্তব্য থাকলে, তা আগামী ৩০ জুনের মধ্যে সুপ্রিম কোর্টের (Supreme Court) কাছে তুলে ধরতে হবে। আগামী নির্বাচনের আগে পর্যন্ত সচিব কুশল দাসের সঙ্গেও প্রশাসনিক আলোচনা করতে পারবে কমিটি। শোনা যাচ্ছে, চলতি বছর জুলাইয়ের মধ্যে নির্বাচন করে নতুন কার্যকরী কমিটি গঠিত হবে।

[আরও পড়ুন: ‘পল্লবীর আগে আত্মহত্যা করেছে সাগ্নিকের আরও এক প্রেমিকা’, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

কিন্তু কেন এমন সিদ্ধান্ত নিল শীর্ষ আদালত?
আসলে ২০১৬ সালে ফেডারেশনের (AIFF) নির্বাচন সঠিকভাবে হয়নি বলে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন আইনজীবী রাহুল মেহেরা। ফেডারেশনের বিরুদ্ধে স্বচ্ছতার অভিযোগ আনেন তিনি। এরই পরিপ্রেক্ষিতে ২০১৭-তে দিল্লি হাই কোর্ট প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশিকে ফেডারেশনের ‘অ্যাডমিনিস্ট্রেটর’ নিয়োগ করে। এতেই সমস্যায় পড়েন ফুটবল ফেডারেশন কর্তারা। কারণ, ফিফা (FIFA) কোনও সংস্থায় ‘অ্যাডমিনিস্ট্রেটর’ নিয়োগ ভালভাবে নেয় না। ফিফার অনুমোদন বাতিল হয়ে যেতে পারে ভেবে তড়িঘড়ি ফেডারেশন কর্তারা সুপ্রিম কোর্টে ফিফার নিয়ম দেখিয়ে আবেদন করেন। এর প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট এসওয়াই কুরেশি (SY Qureshi) এবং প্রাক্তন জাতীয় গোলকিপার ভাস্কর গঙ্গোপাধ্যায়কে অম্বুডসম্যান নিয়োগ করে স্পোর্টস কোড অনুযায়ী ফেডারেশনের সংবিধান তৈরি করে মতামত দিতে বলে।

একই সঙ্গে জানিয়ে দেয়, যতক্ষণ না নতুন করে নির্বাচন নিয়ে সুপ্রিম কোর্টের তরফে কোনও নির্দেশ আসছে, ততক্ষণ পর্যন্ত পুরনো কমিটিই সবকিছু দেখভাল করবে। আর এই সময়ের মধ্যে ফেডারেশনের তরফে কোনও বড় আর্থিক চুক্তিও করা যাবে না। ভাস্কর গঙ্গোপাধ্যায়ের বক্তব্য অনুযায়ী তাঁদের রিপোর্ট জমা পড়ে গিয়েছে। কিন্তু কোনও পক্ষ থেকেই ফেডারেশনের কাছে নির্বাচন সংক্রান্ত নিয়মবিধি নিয়ে কোনও নির্দেশ আসেনি। কিছুটা বাধ্য হয়েই ২০২০-তে ফেডারেশনের তরফে নির্বাচন করার জন্য সুপ্রিম কোর্টের কাছে মতামত চাওয়া হয়। কিন্তু নির্বাচন নিয়ে সরকারিভাবে কোনও নির্দেশ আসেনি। ফলে ফেডারেশন সভাপতি পদে থেকে গিয়েছিলেন প্রফুল প্যাটেল। এবার তিনি যে কমিটির অন্তর্ভূক্ত ছিলেন, সুপ্রিম নির্দেশে তা আর রইল না। 

[আরও পড়ুন: রাস্তায় রাস্তায় ফুল বেচেই মার্কিন বিশ্ববিদ্যালয় PhD করার সুযোগ, চমকে দিলেন JNU প্রাক্তনী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে