১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফেডারেশনের উপর থেকে ফিফার নির্বাসন তুলতে ভূমিকা নিক কেন্দ্র, নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Sulaya Singha |    Posted: August 17, 2022 11:18 am|    Updated: August 17, 2022 12:25 pm

Supreme Court asks the Centre to take measures to lift the suspension of the AIFF | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের উপর থেকে ফিফার নির্বাসন তুলতে অগ্রণী ভূমিকা নিক কেন্দ্র সরকার। সেই সঙ্গে ভারতে অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ আয়োজনের বিষয়টি নিশ্চিত করতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের জন্য ভারতীয় ফুটবলের উপর নির্বাসনের খাঁড়া চাপিয়েছে ফিফা। যার জেরে জাতীয় দল থেকে বিভিন্ন ক্লাব, ভারতীয় ফুটবলের সব স্তরেই সমস্যার সৃষ্টি হয়েছে। এমনকী কষ্টার্জিত এশিয়ান কাপে সুনীল ছেত্রীদের খেলা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। সব মিলিয়ে একধাক্কায় বহু বছর পিছিয়ে পড়েছে ভারতীয় ফুটবল। এমতাবস্থায় সুপ্রিম কোর্টের নির্দেশের দিকেই তাকিয়ে ছিল গোটা দেশ।

[আরও পড়ুন: OMG! ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কিনছেন এলন মাস্ক! টেসলা প্রধানের টুইটে শোরগোল]

বুধবার শুনানির শুরুতেই কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, গতকাল ফেডারেশন নির্বাসিত হওয়ার পরই বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার (FIFA) সঙ্গে যোগাযোগ করেছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। কীভাবে দ্রুত বিষয়টি সমাধান করা যায়, তার একাধিক দিক আলোচনা করা হয়েছে। প্রশাসনিক কমিটিও এতে বড় ভূমিকা গ্রহণ করেছে। তিনি আরও আশ্বাস দেন, আলোচনার মাধ্যমে বরফ গলানোর চেষ্টা করা হচ্ছে। ফেডারেশন ইস্যুতে সুপ্রিম কোর্টের (Supreme Court) পরবর্তী শুনানি আগামী সোমবার। ফলে ওই দিন পর্যন্ত ভারতীয় ফুটবলের উপর ফিফার নির্বাসন বহাল রইল।

ফেডারেশনের (AIFF) নির্বাসনের জন্য গোকুলামের মহিলা দলকে এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপে খেলতে দিচ্ছে না এএফসি। পাশাপাশি এএফসি কাপের ইন্টারজোনাল সেমিফাইনালে মোহনবাগানের (Mohun Bagan) মাঠে নামার উপর আপাতত জারি নিষেধাজ্ঞা। তাছাড়া এই নির্বাসনের ফলে সার্বিক ভাবে দেশের ফুটবলারদের ভবিষ্যৎ সংকটে। এসব জটিলতা কাটাতেই কেন্দ্রকে দ্রুত পদক্ষেপের নির্দেশ দেন সুপ্রিম কোর্টের বিচারপতি। চলতি বছর যাতে কোনওভাবেই অনুর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব হাতছাড়া না করে ভারত, সে বিষয়টিও সুনিশ্চিত করতে বলা হয়েছে।

[আরও পড়ুন: চলতি মাসেই রাজ্যের সমস্ত পুজো কমিটির সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর, অনুদান নিয়ে আলোচনার সম্ভাবনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে