Advertisement
Advertisement
UEFA Euro 2024

বেলিংহামদের হাত ধরে ইউরো কি ‘ঘরে’ ফিরবে? একনজরে ইংল্যান্ডের শক্তি-দুর্বলতা

গত ইউরোর ফাইনালে ইটালির কাছে হারতে হয়েছিল টাইব্রেকারে। এবার কি স্বপ্নপূরণ হবে হ্যারি কেনদের?

UEFA Euro 2024 strength and weakness of England

ইংল্যান্ড ফুটবল দল। ফাইল চিত্র।

Published by: Arpan Das
  • Posted:June 16, 2024 4:46 pm
  • Updated:June 16, 2024 4:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ইউরোয় ট্রফির খুব কাছ থেকে ফিরতে হয়েছে ইংল্যান্ডকে। দেশের মাটিতে ফাইনালে টাইব্রেকারে হারতে হয়েছিল ইটালির কাছে। ট্রফি ‘হোম’-এ থাকেনি, চলে গিয়েছিল রোমে। এবার কি স্বপ্নপূরণ হবে হ্যারি কেনদের? নাকি ফের একবার শূন্যহাতে ফিরতে হবে ‘থ্রি লায়ন্স’দের? একনজরে ইংল্যান্ডের শক্তি-দুর্বলতা।

গ্রুপ সি

Advertisement

ফিফা র‍্যাঙ্কিং ৪

Advertisement

কোচ: গ্যারেথ সাউথগেট।
দীর্ঘদিন ধরে ইংল্যান্ডের জাতীয় দলের দায়িত্ব সামলাচ্ছেন ৫৩ বছর বয়সি কোচ। কিন্তু এখনও সাফল্যের মুখ দেখেননি। তবে প্রতিপক্ষ দেখে ফর্মেশন বদল করার কৃতিত্ব তাঁকে এগিয়ে রাখবে।

শক্তি: চলতি বছরে দুরন্ত ফর্মে আছে ইংল্যান্ড। ২০২২-র বিশ্বকাপের পর থেকে মাত্র একটি ম্যাচ হেরেছে তারা। অপরাজিত থেকে ইউরোর যোগ্যতা অর্জন করেছে সাউথগেটের দল। ইটালিকে হারিয়ে মধুর প্রতিশোধও নিয়েছে।

[আরও পড়ুন: কানাডার সাজঘরে আচমকা হাজির দ্রাবিড়, বাতিল ম্যাচেও মন জিতলেন ভারতের হেডস্যর]

হ্যারি কেনের মতো স্ট্রাইকার যে কোনও দলের সম্পদ। আক্ষরিক অর্থেই গোলশিকারী তিনি। চলতি মরশুমে বায়ার্ন মিউনিখের জার্সিতে ৩২ ম্যাচে ৩৬ গোল করেছেন। কিন্তু আজ পর্যন্ত কোনও ট্রফি জিততে পারেননি। ইউরোয় সেই স্বপ্নপূরণ করতে চাইবেন তিনি।

ইংল্যান্ডের মাঝমাঠ বরাবরই শক্তপোক্ত। এখন সেই দায়িত্ব এসে পড়েছে ডেক্লান রাইস আর জুড বেলিংহামদের উপর। ডিফেন্সের সঙ্গে বোঝাপড়া থেকে আক্রমণ তৈরি করা, সব কাজেই দক্ষ তাঁরা। বাড়তি সুবিধা হিসেবে পাওয়া যাবে ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ডকে। এই সাইড ব্যাককে এবার মাঝমাঠ খেলালেও অবাক হওয়ার কিছু নেই।

দুই উইং দিয়ে ঝড় তুলবেন তুই তরুণ তুর্কি ফডেন আর সাকা। পিছন থেকে সাহায্যে পাবেন ওয়াকার, ট্রিপেয়ারদের। দুজনেই অত্যন্ত গতিশীল ফুটবলার। রিজার্ভ বেঞ্চও মজবুত ইংল্যান্ড দলের।

[আরও পড়ুন: কোপার জন্য তৈরি আর্জেন্টিনা, মেনোত্তি-মারাদোনাকে শ্রদ্ধা জানিয়ে চূড়ান্ত দলঘোষণা স্কালোনির]

দুর্বলতা: স্টার প্লেয়ারদের নিয়েও বড় টুর্নামেন্টে বার বার ব্যর্থ হয়েছে ইংল্যান্ড। বহুদিন ধরেই সেই ঐতিহ্য চলছে। যা চিন্তায় রাখবে সমর্থকদের। সাউথগেটের পরিকল্পনাও সমালোচনার মুখে পড়েছে। বিশেষ করে পছন্দের ফুটবলারদের অতিরিক্ত সুযোগ দেওয়ার অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে।

দুই সেন্টার ব্যাক নিয়ে সমস্যায় পড়তে পারে তারা। জন স্টোনসকে প্রায়ই মাঝমাঠে খেলায় ম্যাঞ্চেস্টার সিটি। অন্যদিকে ২১ বছরের গুয়েহি এখনও বড় মঞ্চের জন্য প্রস্তুত কিনা প্রশ্ন থাকবে। হ্যারি ম্যাগুয়ারকে ছেড়ে দেওয়ায় বিকল্প ডিফেন্ডারের সংখ্যাও কম ইংল্যান্ডের কাছে।

সম্ভাব্য প্রথম একাদশ: জর্ডান পিকফোর্ড, কাইল ওয়াকার, জন স্টোনস, মার্ক গুয়েহি, কিরান ট্রিপিয়ার, আলেক্সান্ডার আর্নল্ড, ডেক্লান রাইস, বুকায়ো সাকা, জুড বেলিংহাম, ফিল ফডেন, হ্যারি কেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ