BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রতিযোগিতামূলক ম্যাচে ইতিহাসের সবচেয়ে বড় হার, স্পেনের বিরুদ্ধে ৬ গোল খেল জার্মানি

Published by: Subhajit Mandal |    Posted: November 18, 2020 11:59 am|    Updated: November 18, 2020 12:01 pm

UEFA Nations League: Germany reach historic low with worst competitive defeat ever against Spain |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুরুটা হয়েছিল ২০১৮ বিশ্বকাপ থেকে। এবার ঐতিহাসিক দুর্দশায় পৌঁছে গেল জার্মান ফুটবল দল৷ বিশ্বব্যাপী যারা পরিচিত আগ্রাসন এবং হার না মানা মানসিকতার জন্য। সেই জার্মানরাই ৬ গোল খেল সে অর্থে তারকাহীন স্পেনের (Spain) কাছে। হ্যাঁ, অবিশ্বাস্য মনে হলেও গতকাল রাতে উয়েফা নেশনস লিগের ম্যাচে এই অঘটনটিই ঘটেছে।

এমনিতে ২০১৪ বিশ্বকাপের পর স্পেন এবং জার্মানি দুই দলই ক্রমশ অবনতির দিকেই এগোচ্ছে। তবু, মঙ্গলবার রাতে নেশনস লিগের (UEFA Nations League) ম্যাচে নামার আগে সামান্য হলেও ফেভরিট ছিলেন জার্মানরা। কারণ, এই ম্যাচের আগে তরুণ স্পেন (Spain) দল পরপর ৩ ম্যাচে একটিও জয় পায়নি। তুলনায় সানে, ওয়ের্নাররা ভাল ফর্মেই ছিলেন। কিন্তু মঙ্গলবারে রাতে সেভিয়ায় যেন এক অন্য স্পেনকে দেখা গেল। অন্যদিকে জার্মানদের দেখে মনেই হল না বছর কয়েক আগে এই দলটাই ব্রাজিলকে ৭ গোল দিয়েছিল। প্রথমার্ধেই তাদের হজম করতে হল ৩টি গোল। দ্বিতীয়ার্ধে আরও তিনটি। খেলার যা গতিপ্রকৃতি ছিল, তাতে আরও গোটা দু’য়েক গোল যে ম্যানুয়েল ন্যুয়ারকে হজম করতে হয়নি, সেটা কপালের জোর। স্পেনের হয়ে এদিন হ্যাটট্রিক করলেন ফেরান টোরেস। একটি করে গোল পেলেন মোরাতা, রোডরি এবং মিকেল।

[আরও পড়ুন: বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে হার, উয়েফা নেশনস লিগ থেকে ছিটকে গেল রোনাল্ডোর পর্তুগাল]

৬-০। জার্মান ফুটবলের ইতিহাসে কোনও প্রতিযোগিতা মূলকম্যাচে এটাই সবচেয়ে বড় হার। এবং সব মিলিয়ে ৯০ বছরের মধ্যে এটিই সবচেয়ে বড় হার জার্মানির। এর আগে ১৯৩১ সালে অস্ট্রিয়ার বিরুদ্ধে ৬-০ গোলে হেরেছিল জার্মানরা। তবে সেটা ছিল ফ্রেন্ডলি ম্যাচ। প্রতিযোগিতামূলক ম্যাচে জার্মানদের সবচেয়ে বড় হার ছিল ১৯৫৪ বিশ্বকাপে। তৎকালীন পশ্চিম জার্মানি হেরেছিল ৮-৩ গোলে, অর্থাৎ ৫ গোলের ব্যবধানে। ৬ গোলের ব্যবধানে হার এই প্রথম। এই লজ্জার হারের পর জার্মান কোচ জোয়াকিম লো স্বীকার করে নিয়েছেন, তাঁর কোনও পরিকল্পনায় এদিন কাজে আসেনি। অন্যদিকে স্পেনের কোচ লুইস এনরিকের দাবি, তাঁর দল যে ফের শক্তিশালী হয়ে উঠছে, এই জয়ই তার প্রমাণ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে