BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

৫৬ বছরের নিয়মে ইতি, আসন্ন মরশুম থেকে অ্যাওয়ে গোলের নিয়ম বাদ দিচ্ছে UEFA

Published by: Abhisek Rakshit |    Posted: June 25, 2021 12:22 pm|    Updated: June 25, 2021 12:22 pm

UEFA Scraps Away Goals Rule For Club Competitions From Next Season | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Covid-19) আবহেই একদিকে চলছে ইউরো কাপ (Euro Cup 2020)। অন্যদিকে, কোপা আমেরিকা (Copa America 2021)। আর বিশ্বের অন্যতম জনপ্রিয় দুই ফুটবল টুর্নামেন্ট চলাকালীনই ক্লাব ফুটবলের আগামী মরশুমের জন্য নিয়মে বড়সড় বদল আনল উয়েফা (UEFA)। গত ৫৬ বছর ধরে চলে আসা অ্যাওয়ে গোলের প্রথা তুলে নিল ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থাটি। সামনের মরসুম থেকে উয়েফার কোনও প্রতিযোগিতায় অ্যাওয়ে গোলের নিয়ম আর দেখতে পাওয়া যাবে না। সভাপতি আলেকজান্ডার সেফেরিন বৃহস্পতিবার একথা জানিয়ে দিয়েছেন। উয়েফার তরফ থেকে খবরটি টুইটও করা হয়।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং উয়েফা ইউরোপা লিগে ১৯৬৫ সাল থেকে অ্যাওয়ে গোলের নিয়ম চালু ছিল। অর্থাৎ নকআউট পর্বে দুটি লেগের ম্যাচের পর দু’দলের গোল সংখ্যা সমান হলে, যে দল বিপক্ষের মাঠে বেশি গোল করেছে তাদেরই ‘বিজয়ী’ ঘোষণা করা হত। তবে এবার সেই নিয়মই প্রত্যাহার করে নেওয়া হল। এখন থেকে উয়েফা আয়োজিত কোনও টুর্নামেন্টে এই নিয়ম কার্যকর হবে না। বদলে ফিরতে চলেছে অতিরিক্ত সময় এবং পেনাল্টি শ্যুট-আউট। অর্থাৎ নকআউটে দুই পর্বের পর দু’দলের গোলসংখ্যা সমান হলে প্রথমে ৩০ মিনিটের অতিরিক্ত সময়ের খেলা হবে। তাতেও ফয়সালা না হলে পেনাল্টি শ্যুট-আউটের মাধ্যমে বিজয়ী ঘোষণা করা হবে।

[আরও পড়ুন: WTC Final: ‘আরও ভাল মানসিকতার ক্রিকেটার প্রয়োজন’, হেরে সতীর্থদের দুষলেন বিরাট!]

তবে শুধু চ্যাম্পিয়ন্স লিগ বা ইউরোপা লিগ নয়। উয়েফা কনফারেন্স লিগ এবং মহিলাদের চ্যাম্পিয়ন্স লিগেও দেখা যাবে এই নিয়ম। এই প্রসঙ্গে উয়েফা সভাপতির মন্তব্য, “অ্যাওয়ে গোলের নিয়মের এখন প্রয়োজনীয়তা কমে এসেছে। পাশাপাশি এই নিয়মের জন্য হোম টিমগুলি বেশি আক্রমনাত্মক হতে চায় না। এছাড়া দীর্ঘদিন ধরেই কোচ, ফুটবলার এবং সমর্থকরা এই নিয়মটি প্রত্যাহারের দাবি জানাচ্ছিলেন। সেই কারণেই নয়া এই সিদ্ধান্ত।” ১৯৬০ সালে ইউরোপীয় ফুটবলের বিশেষজ্ঞদের মাথায় প্রথম অ্যাওয়ে গোলের প্রেক্ষিতে নক আউটের ফলাফল নির্ধারণের ভাবনা এসেছিল। ১৯৬৫ সাল থেকে ইউরোপীয় ক্লাব ফুটবল প্রতিযোগিতায় এই নিয়মের অন্তর্ভূক্তি ঘটেছিল। অর্থাৎ শেষ ৫৬ বছর ধরে একই নিয়মে চ্যাম্পিয়ন্স লিগ সহ অন্যান্য ইউরোপীয় ক্লাব ফুটবল প্রতিযোগিতার দুই লেগের নক আউট মোকবিলার নির্ধারণ করা হত। তবে এবার তাতেই ছেদ পড়ল।

 

[আরও পড়ুন: ইউরোর মাঝপথে ‘রামধনু রং’ নিয়ে তীব্র বিতর্ক, চাপের মুখে বিবৃতি দিল UEFA]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement