১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

২১ বছরে সেরা ফিফা ব়্যাঙ্কিংয়ে উঠল ভারত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 6, 2017 10:00 am|    Updated: December 17, 2019 2:38 pm

With best ever performance Indian football team rises to 101

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা ছিলই। আর সেটাকে সত্যি করেই ফিফা ব়্যাঙ্কিংয়ে গত ২১ বছরে নিজেদের সেরা স্থানে উঠে এল ভারতীয় ফুটবল দল। টানা দু’টি অ্যাওয়ে ম্যাচ জেতার ফলে বর্তমানে ভারতের ব়্যাঙ্কিং ১৩১ থেকে এগিয়ে হল ১০১। এশিয়ার মধ্যে ব়্যাঙ্কিং ১১। এর মধ্যে সুনীলরা পিছনে ফেলে দিয়েছেন ইরাক, ওমান, বাহরিন, থাইল্যান্ড, জর্ডন এবং উত্তর কোরিয়ার মতো এশিয়ার অন্যতম শক্তিশালী দেশগুলিকেও।

[বাঁদরদের সঙ্গে থেকে মানুষের ভাষাই বোঝে না রক্তমাংসের ‘টারজান’]

গত মার্চ মাসে কম্বোডিয়া, মায়ানমারকে তাঁদেরই ঘরের মাঠে হারিয়েছিল স্টিফেন কনস্ট্যানটাইনের ছেলেরা। মার্চে যেখানে ভারতের অর্জিত পয়েন্ট ছিল ২৩৩ পয়েন্ট। এই ম্যাচ দু’টি জিতে ভারত অর্জন করে ৩৩১ পয়েন্ট। আর তখন থেকেই জল্পনা ছিল এই পয়েন্ট নিয়ে ব়্যাঙ্কিংয়ে অনেকটাই এগিয়ে যাবে ভারত। এপ্রিলে প্রকাশিত ফিফার ক্রমতালিকা সেই জল্পনাই সত্যি করে দিল। বর্তমানে পয়েন্টের বিচারে ভারত নিকারাগুয়া, লিথুয়ানিয়া এবং এস্টোনিয়ার সঙ্গে একই স্থানে রয়েছে। এর আগে ১৯৯৬ সালের ফেব্রুয়ারি মাসে ব়্যাঙ্কিংয়ে সবচেয়ে ভাল জায়গা অর্জন করেছিল ভারত। সেইসময় ব্লু টাইগার্সদের ব়্যাঙ্কিং ছিল ৯৪।

[সহকর্মীর শ্লীলতাহানিতে নাম জড়াল ‘কুইন’ ছবির পরিচালকের]

এদিকে, প্যারাগুয়েকে ৩-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে ২০১৮ সালের বিশ্বকাপে যোগ্যতা অর্জনের পাশাপাশি ফিফা প্রকাশিত ক্রমতালিকায় ১ নম্বরে রইল নেইমারের ব্রাজিল। সাত বছর পর ফের একবার ফিফা ক্রমতালিকায় শীর্ষে উঠে এল সাম্বার দেশ। এর আগে ২০১০ সালের এপ্রিলে শীর্ষে ছিল ব্রাজিল। অপরদিকে, বলিভিয়ার কাছে হেরে গেলেও দ্বিতীয়স্থানেই রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। ব্রাজিল, আর্জেন্টিনা ছাড়া প্রথম পাঁচে থাকবে জার্মানি, চিলি এবং কলম্বিয়া।

[ট্রাম্পকে চমকাতে ফের ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে