BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘আপনি চিরকাল হৃদয়ে থাকবেন’, ডার্বির আগে সুভাষ ভৌমিককে শ্রদ্ধা নিবেদন দুই প্রধানের

Published by: Krishanu Mazumder |    Posted: January 29, 2022 6:48 pm|    Updated: January 29, 2022 8:11 pm

You will live in our hearts forever, Subhash Bhowmick, posted SC East Bengal and ATK Mohun Bagan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডার্বির (Derby) বল গড়ানোর আগে সুভাষ ভৌমিককে (Subhash Bhowmick) শ্রদ্ধানিবেদন এসসি ইস্টবেঙ্গল এবং এটিকে মোহনবাগানের। বল পায়ে, কোচের রিমোট কন্ট্রোল হাতে নিয়ে বহু ডার্বি ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছেন ময়দানের ‘ভোম্বলদা’। গত শনিবার সকালে প্রয়াত হন সুভাষ ভৌমিক। শোকে ভেঙে পড়ে কলকাতা ময়দান। আজ আরেক শনিবার। মাণ্ডবী তীরে আইএসএলের সেরা বক্স অফিস।

এসসি ইস্টবেঙ্গলের সামনে এটিকে মোহনবাগান। বাংলা ভাগ করে দেওয়া এই ম্যাচের ঠিক আগে লাল-হলুদের তরফে দেখা গেল দুর্দান্ত এক ফ্রেম। গোলকিপার অরিন্দম ভট্টাচার্য, বলবন্ত সিং, আদিল খান এবং মহম্মদ রফিক সম্মিলিত ভাবে ধরে রয়েছেন লাল-হলুদ জার্সি। সেই জার্সির নম্বর ১২। জার্সিতে লেখা ভৌমিক। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি পোস্ট করেছে এসসি ইস্টবেঙ্গল। সেখানে লেখা রয়েছে, ‘আপনি আমাদের হৃদয়ে চিরকাল থেকে যাবেন–সুভাষ ভৌমিক।’  একই ভঙ্গিতে শ্রদ্ধা দেখিয়েছে এটিকে মোহনবাগানও। কোচ ফেরান্দো, সন্দেশ এবং তিরি ধরে আছেন ১২ নম্বর এটিকে মোহনবাগান জার্সি। জার্সিতে লেখা সুভাষ। সবুজ-মেরুনের হয়েও মণিমুক্তো ছড়িয়ে গিয়েছেন সুভাষ ভৌমিক। মোহনবাগানের হয়ে গোল করেছেন ৮২টি। সবুজ-মেরুন জার্সি পরে খেলেছেন ১৯৭০-৭২, ১৯৭৬-৭৮। 

[আরও পড়ুন: ‘তালিবান মনে করে আমার শরীরটাও ওদের’, বিস্ফোরক দাবি একমাত্র আফগান পর্ন তারকার]

খেলোয়াড় জীবনে বহু ডার্বি ম্যাচের ভাগ্য তৈরি করে দিয়েছেন তিনি। কোচ হওয়ার পরে ইস্টবেঙ্গলকে এনে দিয়েছেন একাধিক সাফল্য। জাতীয় লিগ জিতেছেন। জিতেছেন আসিয়ান কাপ। একসময়ে বড় ম্যাচে মোহনবাগানকে সামনে দেখলেই কেঁপে যেত লাল-হলুদ বাহিনী। সময় হিসেবে মোটেও ভাল ছিল না ইস্টবেঙ্গলের জন্য। এরকম অবস্থায় কোচ হয়ে দায়িত্ব নিয়ে সুভাষ ভৌমিক মাস্টারস্ট্রোক দিয়েছিলেন। ২০০৯ সালের ২২ ফেব্রুয়ারি আই  লিগের ডার্বিতে ইস্টবেঙ্গল ৩-০ গোলে হারিয়েছিল মোহনবাগানকে। আবার দারুণ এক কঠিন সময়ে মোহনবাগানের কোচের চেয়ারে বসেছিলেন সুভাষ। মোহনবাগানে দায়িত্ব নিয়ে প্রথম দিন তাঁকে বলতে শোনা গিয়েছিল, ব্যারেটোর সঙ্গে কাজ করতে তিনি আগ্রহী। এরকম কত স্মৃতি যে জড়িয়ে রয়েছে সুভাষ ভৌমিক নামের সঙ্গে, তার ইয়ত্তা নেই। 

এবারের আইএসএলে সময়টা মোটেও ভাল যাচ্ছে না এসসি ইস্টবেঙ্গলের। লিগ তালিকায় এগারো নম্বরে লাল-হলুদ। এসসি ইস্টবেঙ্গলের কোচ বদল হয়েছে। বদল করা হয়েছে বিদেশি ফুটবলার। আজকের ডার্বিতেও এগিয়ে থেকেই শুরু করছে এটিকে মোহনবাগান শিবির। এমনটাই বলছেন ফুটবল বিশেষজ্ঞরা। ম্যাচের ফলাফল কী হবে, তা বলবে সময়। তবে ম্যাচ শুরুর আগে সবুজ-মেরুন ও লাল-হলুদের শ্রদ্ধাজ্ঞাপন মন জিতে নিল ফুটবলপ্রেমীদের।  

[আরও পড়ুন: ‘সরে দাঁড়াচ্ছি’, পাঞ্জাব ভোটের আগেই বড় সিদ্ধান্তের কথা ঘোষণা সোনু সুদের]

 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে