৪ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘চাপ নিয়ে দীর্ঘদিন দায়িত্ব সামলাতে পারবেন না বিরাট’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 23, 2018 11:42 am|    Updated: January 23, 2018 11:42 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৪-তে মহেন্দ্র সিং ধোনির থেকে টেস্ট নেতৃত্ব কাঁধে নেওয়ার পর প্রথমবার বিদেশের মাটিতে সিরিজ হারলেন বিরাট কোহলি। আর তাতেই তাঁর অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠে গেল। চাপের মুখে দলকে ভাল নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নেই তাঁর। তাই অধিনায়ক হিসেবে বিরাটের কেরিয়ার সুদূর প্রসারী বলে একেবারেই মনে করছেন না প্রাক্তন প্রোটিয়া ক্যাপ্টেন গ্রেম স্মিথ।

[খালিদকে ঘিরে উত্তপ্ত ইস্টবেঙ্গল তাঁবু, বিদায়ের ঘণ্টা কি বাজছে?]

শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে দাপট দেখানো টিম ইন্ডিয়া দক্ষিণ আফ্রিকার মাটিতে মুখ থুবড়ে পড়েছে। প্রোটিয়া বোলারদের হাতে নাকাল হয়েছে ভারতের ব্যাটিং লাইন-আপ। দুই টেস্টেই ডু প্লেসিদের কাছে বিপর্যস্ত বিরাটরা। দল বাছাই নিয়েও উঠেছে প্রশ্ন। গত দু-তিন বছরে বিরাটকে নিয়ে এমন সমালোচনার ঝড় ওঠেনি। আর দল নিয়ে বিরাটের এমন বেসামাল পরিস্থিতি দেখেই স্মিথের ধারণা, দেশকে দীর্ঘদিন ধরে নেতৃত্ব দেওয়ার মতো দক্ষতা ভারত নেতার নেই। বলছেন, “দীর্ঘদিনের জন্য বিরাট দলের দায়িত্ব সামলে উঠতে পারবে বলে আমার মনে হয় না। দেশের বাইরে দল খারাপ পারফর্ম করলে নেতার উপর প্রচুর চাপ পড়ে। কড়া সমালোচনার মুখে পড়তে হয় তাঁকে। কিন্তু মনে হয় না বিদেশে এত সমালোচনা হজম করতে পারবে কোহলি। তাই এমন পরিবেশে বিরাটের চেয়েও ভাল কোনও নেতার দিকে ঝুঁকতেই পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।” টেস্ট ক্রিকেটের সফলতম প্রোটিয়া ক্যাপ্টেনের মতে, বিরাটকে যদি কোনও সাপোর্ট স্টাফ পরিণত হতে, কঠিন পরিস্থিতি সামলাতে সাহায্য করেন, তাহলে পরিবর্তন আসতেই পারে। কারণ ওর মধ্যে সমস্ত টেকনিক্যাল দক্ষতা রয়েছে। তবে গাইডেন্সের অভাব।

[দুই টেস্টে কেন হার, সম্মানরক্ষার ম্যাচের আগে সাফাই দিলেন শাস্ত্রী]

এদিকে মঙ্গলবার দলের অনুশীলন থেকে ফের রাহানের অন্তর্ভুক্তির ইঙ্গিত মিলল। সোমবারের মতো এদিনও রাহানে দীর্ঘক্ষণ নেটে প্র্যাকটিস করলেন। তাই রোহিতের পরিবর্তে রাহানেই হয়তো শেষ টেস্টের অন্যতম ব্যাটসম্যান। তবে শিখর ধাওয়ানও দলে সুযোগ পেতে পারেন। ওয়ান্ডারার্সে আরও একটি সংযোজন অবাক করতে পারে ক্রিকেটপ্রেমীদের। তা হল রবীন্দ্র জাদেজা। অশ্বিনকে বসিয়ে তাঁকেও দলে নেওয়ার ইঙ্গিত দিয়ে রাখলেন ক্যাপ্টেন কোহলি।

ভিডিও: দেবাশিস সেন

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement