১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গোল্ড কাপের পর এবার ইউরোপীয় ক্লাবের সঙ্গে গাঁটছড়া বাঁধছে জিটিএ

Published by: Subhajit Mandal |    Posted: November 22, 2018 7:36 pm|    Updated: November 22, 2018 11:46 pm

GTA to tie up with Europian Clubs

সংগ্রাম সিংহরায়: প্রায় ৩২ বছর পর পাহাড়ে দার্জিলিং গোল্ড কাপ ফুটবলপ্রেমীদের খুশির খবর শুনিয়েছে জিটিএ। এবার জার্মানি এবং ফ্রান্সের সঙ্গে গাঁটছড়া বেঁধে পাহাড়ে ফুটবলের পীঠস্থান করে তুলতে চাইছেন তারা। এ বিষয়ে ইতিমধ্যেই দুই দেশের একাধিক ক্লাবের সঙ্গে কথা বলেছেন বিনয় তামাং, অনিত থাপারা। ডিসেম্বর মাসেই জিটিএ-এর তরফে একটি প্রতিনিধি দল জার্মানি ও ফ্রান্স সফরে যাবে। তারপরই চূড়ান্ত হবে গাঁটছড়ার বিষয়টি। এ খবর জানিয়েছেন খোদ জিটিএ চেয়ারম্যান বিনয় তামাং। শুধুমাত্র পাহাড়ের ফুটবলকে ঘিরে পাগলামি এবং উন্মাদনাকে পেশাদার রূপ দেওয়াই নয়, পর্যটনের ক্ষেত্রেও ফুটবল একটা আলাদা ভূমিকা নেবে বলে আশাবাদী তিনি।

[তিন দশক পর পাহাড়ে ফিরছে দার্জিলিং গোল্ড কাপ, উৎসাহ তুঙ্গে]

জিটিএ চেয়ারম্যান বলেন, ফ্রান্স এবং জার্মানির একাধিক ক্লাব পাহাড়ের পরিবেশ এবং আবহাওয়া খতিয়ে দেখে এখানে তাদের শিবির তৈরি করতে আগ্রহ দেখিয়েছে। তার জন্য জিটিএ বা রাজ্যের তরফে কোনওরকম আর্থিক বরাদ্দ কিংবা পরিকাঠামোগত উন্নয়নের দরকার হবে না। শুধুমাত্র মাঠের বন্দোবস্ত করে দিলেই বাকিটা ওই ক্লাবগুলি নিজেদের খরচে তৈরি করে নেবে। আন্তর্জাতিক মানের স্টেডিয়াম থেকে শুরু করে একটি পূর্ণাঙ্গ ফুটবল অ্যাকাডেমি তৈরি করার ব্যাপারে কথাবার্তা হয়েছে।

[এবার ইস্টবেঙ্গল ক্রিকেটের দায়িত্বেও Quess]

এই উদ্যোগ ফলপ্রসূ হলে একই সঙ্গে ফুটবল ও পর্যটন হাত ধরাধরি করে পাহাড়ের অর্থনীতিকে আরও খানিকটা এগিয়ে দেবে বলে বিশেষজ্ঞদের ধারণা। তবে জিটিএ-এর এই উদ্যোগের কথা শুনে উচ্ছ্বসিত প্রাক্তন খেলোয়াড়রা। জার্মানিতে খেলে আসা শিলিগুড়ির প্রাক্তন খেলোয়াড় ও কোচ কবি সরকার বলেন,”ইউরোপীয়ান দেশগুলির খেলার সরাসরি প্রভাব স্থানীয় খেলোয়াড়দের ওপর পড়ে তাহলে তা ভারতীয় ফুটবলের পক্ষেই লাভজনক। দার্জিলিংয়ে যদি এই ধরনের অ্যাকাডেমি তৈরি হয় তবে বাংলার ফুটবলই লাভবান হবে।” বিগত বেশ কয়েক বছরে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের শিলং লাজং ফুটবল ক্লাব, আইজল ফুটবল ক্লাব, এর মতো পাহাড়ি দলগুলো উঠে আসছে। তাদের পাশাপাশি দার্জিলিং থেকেও প্রচুর খেলোয়াড় উঠে আসবে। প্রয়োজনে আলাদা ক্লাব হিসেবে আত্মপ্রকাশ করতে পারে এই অ্যাকাডেমি। জিটিএ সূত্রের খবর ১০ ডিসেম্বর এক সপ্তাহের সফরে জার্মানি এবং স্পেন যাবে জিটিএ-এর ওই প্রতিনিধি দলটি। তারা আশাবাদী সেই সময়ের মধ্যেই সমস্ত বিষয় খতিয়ে দেখে মউ সই করে ফেলতে পারবেন তারা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে