BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের সাফল্যের শিখরে, আইসিসির বিচারে বর্ষসেরা ক্রিকেটার বিরাটই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 18, 2018 8:15 am|    Updated: January 18, 2018 8:15 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশের মাটিতে সিরিজ হাতছাড়া হওয়ার পর টিম ইন্ডিয়া পারফরম্যান্স ও বিরাট কোহলির স্ট্র্যাটেজি নিয়ে কাঁটাছেড়া শুরু করে দিয়েছেন বিশেষজ্ঞরা। সাংবাদিক সম্মেলনেও কড়া প্রশ্নের মুখে পড়তে হয়েছে বিরাট কোহলিকে। যার জেরে মেজাজও হারিয়েছেন তিনি। এসবের মধ্যে ভারত অধিনায়ক পেলেন দারুণ সুখবর। না, অনুষ্কা শর্মার তরফে নয়, সুখবর দিল আইসিসি।

বর্ষসেরা ক্রিকেটার হিসেবে বৃহস্পতিবার আইসিসি নাম ঘোষণা করল ক্যাপ্টেন কোহলির। শুধু তাই নয়, ওয়ানডের বর্ষসেরা হিসেবেও বেছে নেওয়া হয়েছে ভারতীয় স্টাইলিশ ব্যাটসম্যানকেই। এই নিয়ে টানা দ্বিতীয়বার কোনও ভারতীয় ক্রিকেটার আইসিসি-র দু’টি পুরস্কারই ঘরে তুললেন। গত বছর রবিচন্দ্রন অশ্বিন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার জোড়া পুরস্কারে ভূষিত হয়েছিলেন। পাশাপাশি টেস্ট ও ওয়ানডে ক্রিকেটের নেতা হিসেবে আইসিসি বেছে নিয়েছে বিরাটকেই। ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর থেকে ২০১৭-র শেষ পর্যন্ত টেস্টে বিরাটের সংগ্রহ ২২০৩ রান। যার মধ্যে রয়েছে আটটি শতরান। একদিনের ক্রিকেটে বিরাটের গড় ৮২.৬৩। ১৮১৮ ওয়ানডে রানের মধ্যে সাতটি সেঞ্চুরিও ছিল। দুর্দান্ত ১৫৩ স্ট্রাইক রেট ছিল টি-টোয়েন্টির বাইশ গজে। ২৯৯ রান ঝুলিতে ভরেছিলেন তিনি।

[আই লিগে গড়াপেটার ছায়া! মিনার্ভার ২ ফুটবলারকে ৩০ লক্ষ টাকার প্রস্তাব]

ওয়ানডেতে ইতিমধ্যেই বিরাটের নামের পাশে লেখা ৩২টি শতরান। তাঁর সামনে এখন মাস্টার ব্লাস্টারের ৪৯টি শতরানের রেকর্ড। টেস্টের বাইশ গজে প্রোটিয়াদের কাছে হার মানলেও ওয়ানডে পুরস্কার ছিনিয়ে নিতে সফল বিরাট। ২০১৩ সালের পর এই প্রথমবার কোনও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ওয়ানডে বর্ষসেরার পুরস্কার জিততে ব্যর্থ। এদিকে, অজি অধিনায়ক স্টিভ স্মিথ বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতে নিয়েছেন। ২০১৪ ও ২০১৫-য় এবি ডিভিলিয়ার্স এবং ২০১৬-য় কুইনটন ডি কক হয়েছিলেন বর্ষসেরা ব্যাটসম্যান। এক ম্যাচ বাকি থাকতেই ২-০ ব্যবধানে সিরিজ পকেটে পুরেছেন ডুপ্লেসিরা। সমালোচনায় বিদ্ধ ক্যাপ্টেন কোহলি। এবার আইসিসি-র এই পুরস্কার তাঁকে উদ্বুদ্ধ করতে পারে কিনা সেটাই দেখার। কারণ জোহানেসবার্গেও পরাস্ত হলে হোয়াইটওয়াশের লজ্জা লুকনো কঠিন হয়ে পড়বে বিশ্বের এক নম্বর টেস্ট দলের জন্য।

[হারের পর সাংবাদিক সম্মেলনে মেজাজ হারালেন বিরাট, দেখুন ভিডিও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement