১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কিউয়ি পেসে প্রথম দিনই বেসামাল বিরাটরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 30, 2016 6:36 pm|    Updated: September 30, 2016 6:41 pm

India vs New Zealand 2nd test at eden: day 1 result

ভারত – ২৩৯/৭

নিউজিল্যান্ড

প্রথম দিনের খেলা শেষ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট কোহলির হলটা কী? কিউয়ি বোলিংয়ের সামনে তিনি তো দাঁড়াতেই পারছেন না। অস্ট্রেলিয়ার মাঠে তাঁর আগ্রাসন শতরান এনে দেয়। আর ঘরের মাটিতে যে ২০-র গণ্ডিও পেরচ্ছে না! কানপুরে না হয় ঘূর্ণি পিচ ছিল। কিন্তু ইডেনে এমনটা তো হওয়ার কথা নয়! মাত্র ৯! মহালয়ার ছুটিতে চনমনে মেজাজে যাঁরা ইডেনমুখি হয়েছিলেন, গ্যালারিতে বসে তাঁদের মনে এসব প্রশ্নগুলোই ঘুরপাক খাচ্ছিল।

ইডেনের উইকেটে ব্যাটসম্যানরাই উপকৃত হবেন,  পিচ দেখে কোহলি, কুম্বলে, রাহানেরা তেমনটাই ঠাহর করেছিলেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরুর আগে একই কথা বলেছিলেন সিএবি সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ও। তাই হিসেব মতো টসে জিতে এক মুহূর্তও দেরি না করে ব্যাটিংয়ের সিদ্ধান্তই নিয়েছিলেন বিরাট কোহলি। কানপুরের মতো বল ঘুরবে না। ফলে প্রথম দিনই বেশি রান তুলে রেখে চিন্তামুক্ত হওয়া যাবে। স্ট্র্যাটেজি তো এমনই ছিল। কিন্তু হল কই! কিউয়ি পেসার ম্যাট হেনরি (৩) ও স্পিনার জিতান প্যাটেল (২) তো তেমনটা হতে দিলেন না। দেবীপক্ষর প্রাক্কালে ইডেনে কোহলিদের শুরুটা খুব একটা ভাল হল না।

দেশের মাটিতে ২৫০তম টেস্ট ম্যাচের সূচনা হল ইডেন বেল বাজিয়ে। লর্ডসের ঢঙে তৈরি ইডেন বেলের উদ্বোধন হল ‘৮৩ বিশ্বকাপ জয়ের অধিনায়ক কপিলদেব নিখাঞ্জের হাত ধরে। ঢাকের গমগমে শব্দে ইডেনেও ছিল পুজোর ছোঁয়া। সেসব তো হল, কিন্তু প্রথম দিনের খেলা দেখে কি মন ভরল কপিলের?

শুরুতেই ধাক্কা খেলেন দুই ভারতীয় ওপেনার মুরলী বিজয় ও শিখর ধাওয়ান। প্রতিবছর আইপিএল-এ কেকেআর-এর জার্সি গায়ে যে ব্যক্তি ইডেনের বাইশ গজ দাপিয়ে বেড়ান, সেই গৌতম গম্ভীরকে বাদ দিয়েই তৈরি হয়েছিল প্রথম একাদশ। ৪৬ রানে যখন তিনটে উইকেট খুইয়ে চাপে ভারতীয় শিবির তখন ফের দলের ত্রাতা হয়ে উঠলেন চেতেশ্বর পূজারা। রাহুল দ্রাবিড়ের বিদায়ের পর টেস্টে যে দলে তিনি কতটা অপরিহার্য তা ফের বুঝিয়ে দিলেন। ৮৭ রানের লম্বা ইনিংস খেলে প্যাভিলিয়নে ফিরলেন।

এই মাঠ রোহিত শর্মার দারুণ প্রিয়। এই মাঠেই যে রেকর্ডের তালিকাটা দীর্ঘ হয়েছে তাঁর। ইডেন তাঁকে খালি হাতে ফেরায় না, এমনটা নিজেও মানেন তিনি। কিন্তু প্রথম ইনিংসে তাঁকে প্রায় খালি হাতেই ফিরতে হল। করলেন মোটে ২ রান। তারপর হাল ধরলেন রাহানে (৭৭)। দলকে ২০০ রানে পৌঁছে দিয়েই আউট হলেন তিনি। দিনের শেষে ক্রিজে রয়েছেন ঋদ্ধিমান সাহা (২৬) ও জাদেজা (১৪)। দ্বিতীয় দিন থেকে কি টিম ইন্ডিয়ার ভাগ্যের চাকা ঘুরবে? উত্তরের অপেক্ষায় রইল ক্রিকেটমহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে