BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ফিক্সড’ ছিল ভারত-শ্রীলঙ্কা গল টেস্ট, সংবাদমাধ্যমের বিস্ফোরক দাবিতে উত্তাল দুনিয়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 26, 2018 7:20 pm|    Updated: May 26, 2018 7:20 pm

India Vs Sri Lanka test match at Galle fixed, claims Al Jazeera report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কালিমালিপ্ত ক্রিকেটের বাইশ গজ! ফের ফিক্সিংয়ের দুর্গন্ধ ছড়িয়ে পড়ল ক্রিকেটের আকাশে! আর এবার সেই কলঙ্কের সঙ্গে নাম জড়িয়ে গেল ভারতীয় দলেরও।

গত বছর গল টেস্টে মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা এবং টিম ইন্ডিয়ার। সেই ম্যাচ নাকি ফিক্সড ছিল। এতদিন পর এমনই বিস্ফোরক অভিযোগ তুলল সংবাদমাধ্যম আল জাজিরা। শুধু সেই টেস্টই নয়, গলেই ২০১৬ সালে অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা ম্যাচও নাকি ফিক্সড ছিল। এ নিয়ে ক্রিকেট’স ম্যাচ-ফিক্সার শীর্ষক একটি তথ্যচিত্র তৈরি করেছে তারা। যা রবিবার সম্প্রচারিত হবে সেই চ্যানেলে। আল জাজিরার দাবি, দু’টি ম্যাচের সময়ই গ্রাউন্ড স্টাফদের পিচ তৈরির জন্য অর্থ দেওয়া হয়েছিল। যাতে ম্যাচের ফল অপরাধীদের প্রত্যাশা পূরণ করতে পারে। এখানেই শেষ নয়, চলতি বছর নভেম্বরেও গলে হতে চলা শ্রীলঙ্কা-ইংল্যান্ড ম্যাচও নাকি ফিক্স করার পরিকল্পনা চলছে। আল জাজিরার এমন বড়সড় অভিযোগে কতটা সত্যতা রয়েছে ইতিমধ্যেই তার তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তাদের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওই সংবাদ প্রতিষ্ঠানের তৈরি তথ্যচিত্রের বিষয়বস্তু খতিয়ে দেখা হবে। এবং দুর্নীতি থেকে ক্রিকেটকে দূরে রাখার জন্য সবরকম তদন্ত করা হবে। দুর্নীতিদমন শাখার আধিকারিকদেরকেও বিষয়টি সম্বন্ধে অবগত করা হয়েছে।

[অনলাইনে মুক্তি পেল বিশ্বকাপের থিম সং, মন ভরল না ফুটবলপ্রেমীদের]

কীভাবে এই ঘটনার আঁচ পেল ওই সংবাদ প্রতিষ্ঠান?

‘দ্য অস্ট্রেলিয়ান’-এ প্রকাশিত খবর অনুযায়ী, স্টিং অপারেশনের মাধ্যমে ঘটনার শিকড়ে পৌঁছাতে পেরেছে আল জাজিরা। ভারতের প্রথম শ্রেণির প্রাক্তন ক্রিকেটার রবিন মরিস, দুবাইয়ের বাসিন্দা ভারতীয় ব্যবসায়ী গৌরব রাজকুমার এবং গল স্টেডিয়ামের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার থারাঙ্কা ইন্ডিকা ফিক্সিং নিয়ে আলোচনা করছিলেন। গোপন ক্যামেরায় সে সব কথা রেকর্ড করে নেন আল জাজিরার প্রতিনিধি। ভিডিওয় ধরা পড়েছেন শ্রীলঙ্কার প্রথম শ্রেণির ক্রিকেটার থারিন্ডু মেন্ডিসও। আল জাজিরার প্রতিনিধির কাছে মরিস নাকি স্বীকারও করেছেন, পিচ তৈরির জন্য গ্রাউন্ড স্টাফকে ‘ঘুষ’ দিয়েছিলেন তিনি। তাঁদের নির্দেশ মতোই তৈরি হয়েছিল উইকেট। এমনই সব বিস্ফোরক তথ্য উঠে আসবে ওই তথ্যচিত্রে।

[‘রশিদকে আমরা ছাড়ব না’, কেন নরেন্দ্র মোদিকে এমন বার্তা আফগান প্রেসিডেন্টের?]

কী হয়েছিল সেই দুই টেস্টে?

২০১৬ সালের গল টেস্টে অস্ট্রেলিয়াকে মাত্র আড়াই দিনে ২২৯ রানে হারিয়ে দিয়েছিল ঘরের দল। দুই ইনিংসে শ্রীলঙ্কার রান ছিল ২৮১ ও ২৩৭। আর অজিবাহিনী দুই ইনিংসে ১০৬ ও ১৮৩ রান করে লজ্জাজনকভাবে পরাস্ত হয়েছিল। ফিক্সাররা চেয়েছিলেন ম্যাচটি কোনওভাবেই যাতে অমীমাংসিতভাবে শেষ না হয়। ফলে দিনের শেষে তারা যা চেয়েছিল, সেটাই হয়েছিল। এদিকে গত বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে গল টেস্ট ৩০৪ রানে জিতে নিয়েছিল টিম ইন্ডিয়া। সেই ম্যাচে ব্যাটিং সহায়ক উইকেট তৈরি নির্দেশ দিয়েছিল ফিক্সাররা। তেমনটাই হয়েছিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে